বুধবার, আগস্ট 10, 2022
বুধবার, আগস্ট 10, 2022

HomeFact Checkবাংলাদেশের পদ্মা সেতুর থেকেও দীর্ঘ ব্রিজ তৈরি হলো নাগপুরে ? ফেসবুকে ভাইরাল...

বাংলাদেশের পদ্মা সেতুর থেকেও দীর্ঘ ব্রিজ তৈরি হলো নাগপুরে ? ফেসবুকে ভাইরাল দাবির সত্যতা জানুন 

ফেসবুকে সম্প্রতি মহারাষ্ট্রের ডবল ডেকার ব্রিজকে নিয়ে দাবি করা হয়েছে বাংলাদেশের পদ্মা সেতুর থেকেও দীর্ঘ ব্রিজ তৈরি হলো নাগপুরে। দীর্ঘতম দুই তলা  বিশিষ্ট এই ব্রিজ গড়ে ভারত বিশ্ব রেকর্ড গড়েছে বলেও দাবি করা হয়েছে। 

বাংলাদেশের পদ্মা সেতুর থেকেও দীর্ঘ ব্রিজ তৈরি হলো নাগপুরে image 1
Courtesy: Facebook /prabhatkumarmetya
বাংলাদেশের পদ্মা সেতুর থেকেও দীর্ঘ ব্রিজ তৈরি হলো নাগপুরে image 2
Courtesy: Facebook
বাংলাদেশের পদ্মা সেতুর থেকেও দীর্ঘ ব্রিজ তৈরি হলো নাগপুরে image 3
Courtesy: Facebook / Jago Hindu Jago

বাংলাদেশের পদ্মা নদীর পদ্মা সেতু এক আলাদা নজির গড়েছে বিশ্বের সামনে। পদ্মা নদীর এক প্রান্ত ওপর প্রান্তের সাথে জুড়ে দেওয়াতে যাতায়াতের সময় ও খরচ দুটোই সাশ্রয় হবে। 

Fact check / Verification 

বাংলাদেশের পদ্মা সেতুর থেকেও দীর্ঘ ব্রিজ তৈরি হলো নাগপুরে এই দাবিটির সত্যতা জানার জন্য আমরা কীওয়ার্ড দ্বারা গুগলে অনুসন্ধান করি। এই পর্যায়ে আমরা ২০২০ সালের ১৭ই নভেম্বরের Financial Express এর একটি রিপোর্ট পাই। এখানে বলা হয়েছে চেন্নাই, জয়পুর ও কোচির পর নাগপুরে অত্যাধুনিক দুইতল বিশিষ্ট মেট্রো রেল ও হাইওয়ে ফ্লাইওভার তৈরী হলো নাগপুরে। ৩.১৪কিলোমিটারের এই মেট্রো রেল ও যানবাহনের ফ্লাইওভার একটি একটি পিলারের উপর নির্মিত হয়েছে। নাগপুরের ওয়ার্ধা রোডের উপর তৈরী নাগপুর ফ্লাইওভার কমলা লাইনের মেট্রো লাইন। ৪-৬ লেনের নাগপুরের ফ্লাইওভার তিনটি মেট্রো স্টেশনের জন্য প্রায় ৫লক্ষ নিত্যযাত্রীদের সুবিধা প্রদান করবে বলে দাবি করেছেন গৃহায়ন ও নগর বিষয়ক সম্পাদক দূর্গা শংকর মিশ্র। 

এই মিডিয়া রিপোর্ট ছাড়াও আমরা কেন্দ্রীয় সড়ক ও পরিবহন মন্ত্রী নীতি গড়কড়িরর ১০ই জুলাইয়ের টুইট পাই। এখানে তিনি নাগপুর মেট্রোরেলকে অভিনন্দন জানিয়েছেন ৩.১৪কিমি লম্বা ডবল ডেকার মেট্রো লাইন ও হাইওয়ে ফ্লাইওভার তৈরি করার জন্য।  

অন্যদিকে বাংলাদেশে নবনির্মিত পদ্মা সেতুটি নির্মিত হয়েছে পদ্মা নদীর উপর। ৬.১৫কিলোমিটারের এই সেতুর মাধ্যমেমুন্সীগঞ্জের লৌহজংয়ের সাথে শরীয়তপুর ও মাদারীপুর জেলা যুক্ত হয়েছে। দুইতলা বিশিষ্ট এই ব্রিজের উপরের রয়েছে গাড়ি চলাচলের রাস্তা এবং নিচে রয়েছে রেল পরিবহনের মাধ্যম। ২৫শে জুন উদ্বোধন করা এই সেতু বাংলাদেশ ও কলকাতার মধ্যে প্রায় ১৫০কিমি দূরত্ব কমিয়ে ফেলেছে।  

বাংলাদেশের পদ্মা সেতুর থেকেও দীর্ঘ ব্রিজ তৈরি হলো নাগপুরে দাবিটি মিথ্যে 

PIBAsia Book OF Records এ এই ব্রিজের উল্লেখ করা হয়েছে।  PIB র প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়েছে দুটি ব্রিজ একটি যান চলাচলের জন্য অন্যটি মেট্রো পরিষেবার জন্য একটি একটি পিলারের উপর নির্মিত হয়েছে। নাগপুর মেট্রো ফ্লাইওভারের যা দৈর্ঘ্য এখানে বলা হয়েছে তার তুলনায় পদ্মা সেতুর দৈর্ঘ অনেক বেশি। পদ্মা সেতুর সাথে নাগপুরের সেতুর সাথে তাই কোনো তুলনা চলে না। 

অন্যদিকে Asia Book OF Records অনুসারে উন্নততর প্রযুক্তির দ্বারা নির্মিতি দুইতলার এই ব্রিজ যার উপরের  দিকে রয়েছে মেট্রোর লাইন এবং নিচে গাড়ি চলাচলের হাইওয়ে এবং এটি দাঁড়িয়ে আছে একটি একটি পিলারের ভরসায়। এই অভিনব প্রযুক্তির মেট্রো-হাইওয়ে  ফ্লাইওভার বিশ্ব রেকর্ড করে Asia Book OF Records এ স্থান করে নিয়েছে। 

বাংলাদেশের পদ্মা সেতুর থেকেও দীর্ঘ ব্রিজ তৈরি হলো নাগপুরে image 4
Courtesy: Asia Book of Records

Conclusion 

আমাদের অনুসন্ধানে প্রমাণিত ফেসবুকে ভাইরাল বাংলাদেশের পদ্মা সেতুর থেকেও দীর্ঘ ব্রিজ তৈরি হলো নাগপুরে এই দাবিটি আমাদের অনুসন্ধানে মিথ্যে প্রমাণিত হয়েছে। দুই দেশের দুটি সেতু ভিন্ন কারণের জন্য নির্মিত হয়েছে তাই তাদের মধ্যে কোনো তুলনা চলেনা।

Result: Missing context

Our sources

PIB press note
Asia Book Of Records
Financial Express
Nitin Gadkari’s official tweet


সন্দেহজনক কোনো খবর ও তথ্য সম্পর্কে আপনার প্রতিক্রিয়া জানাতে অথবা সত্যতা জানতে আমাদের লিখে পাঠান [email protected] অথবা whatsapp করুন- 9999499044 এই নম্বরে। এছাড়াও আমাদের সাথে Contact Us -র মাধ্যমে যোগাযোগ করতে পারেন ও ফর্ম ভরতে পারেন।

Paromita Das
Paromita Das
With a penchant for reading, writing and asking questions, Paromita joined the fight to combat and spread awareness about fake news. Fact-checking is about research and asking questions, and that is what she loves to do.
Paromita Das
Paromita Das
With a penchant for reading, writing and asking questions, Paromita joined the fight to combat and spread awareness about fake news. Fact-checking is about research and asking questions, and that is what she loves to do.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular