মঙ্গলবার, মে 17, 2022
মঙ্গলবার, মে 17, 2022

HomeFact Checkইন্ডিয়া গেটে নেতাজির গ্রানাইট মূর্তি উন্মোচন করা হয়নি, প্রধানমন্ত্রী 3D হলোগ্রাম মূর্তি...

ইন্ডিয়া গেটে নেতাজির গ্রানাইট মূর্তি উন্মোচন করা হয়নি, প্রধানমন্ত্রী 3D হলোগ্রাম মূর্তি উদ্বোধন করেছেন

গতকাল ২৩শে জানুয়ারি পালিত হয়েছে নেতাজি সুভাষচন্দ্র বসুর (Netaji Subhash Chandra Bose) জন্ম দিবস, এবং দিন রাজধানী দিল্লির ইন্ডিয়া গেটে নেতাজির মূর্তি উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। আর এই মূর্তি উন্মোচন করা নিয়ে ফেসবুকে কিছু অনলাইন সংবাদ সংস্থা, এবং ফেসবুক ব্যবহারকারী দাবি করেছে যে গতকাল ইন্ডিয়া গেটে নেতাজির গ্রানাইট মূর্তি উন্মোচন করেছেন প্রধানমন্ত্রী।

এখানে কিছু ফেসবুক পোস্টের স্ক্রিনশট শেয়ার করা হলো

ইন্ডিয়া গেটে নেতাজির গ্রানাইট মূর্তি image 1
Courtesy: Facebook / Johar JangalMahal News
ইন্ডিয়া গেটে নেতাজির গ্রানাইট মূর্তি  image 2
Courtesy: Facebook/ Khobor Kolkata
ইন্ডিয়া গেটে নেতাজির গ্রানাইট মূর্তি  image 3
Courtesy: Facebook / Current Chronicles

নেতাজি সুভাষচন্দ্র বসুর নামের সাথে ওনার অন্তর্ধান নিয়ে বিতর্ক আজও বিদ্যমান। আজ আপামর দেশবাসী ও বাঙালিদের কাছে এটি রহস্য নেতাজির মৃত্যু কিভাবে হয়েছিল। গতবছর ওনার ১২৪তম জন্ম দিবস পালিত হয়েছিল কলকাতার ভিক্টোরিয়া মেমোরিয়ালে। সেদিন উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, বঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জী ও রাজ্যপাল জগদ্বীপ ধনখর। এইদিন ভিক্টোরিয়া মেমোরিয়ালে নেতাজি ব্যবহার করতেন এমন কিছু জিনিস, ওনার পোশাক, দরকারি নথির প্রদর্শন হয়েছিল। মেমোরিয়ালের বাইরে একটি মঞ্চে যখন মুখ্যমন্ত্রী মমতাকে নিজের নিজের বক্তব্য রাখার জন্য মঞ্চ সঞ্চালক আহ্বান করেন তখন সেখানে উপস্থিত বিজেপি সমর্থকরা জয় শ্রীরামের ধ্বনি দেয় এবং তাতেই বেজায় চোটে যান মুখ্যমন্ত্রী। নিজের বক্তব্য না রেখেই তিনি মঞ্চ থেকে নেমে যান।

এরপরেই তৃণমূল থেকে দাবি করা হয় ২০২১ এর বাংলার নির্বাচনকে জেতার জন্য বিজেপি থেকে নেতাজিকে এতো সম্মান দেওয়া হচ্ছে। যদিও ২রা মে র ফলাফলে তৃণমূল জিতে পুনরায় বাংলার সিংহাসনে বসে।

Fact check / Verification

ফেসবুক ব্যবহারকারীদের দ্বারা শেয়ার করা পোস্ট ইন্ডিয়া গেটে নেতাজির গ্রানাইট মূর্তি উন্মোচন করেছেন প্রধানমন্ত্রী মোদি এই দাবিটির সত্যতা কি তা সম্পর্কে আমরা অনুসন্ধান করা শুরু করি। সত্যতা যাচাই করার সময় আমরা জন্যে পারি গ্রানাইট মূর্তি এখনও বসানো হয়নি ,তার স্থানে রয়েছে হলোগ্রাম মূর্তি, এটি একটি 3D মূর্তি। ফেসবুকে ইন্ডিয়া গেটে নেতাজির গ্রানাইট মূর্তি উন্মোচন করা হয়েছে এই দাবি সমেত যে ছবি গুলো ভাইরাল হয়েছে সেটি আসলে নেতাজির হলোগ্রাম মূর্তির ছবি।২১শে জানুয়ারি প্রধানমন্ত্রী ট্যুইট করে জানিয়েছেন ‘ যত না পর্যন্ত নেতাজির মূর্তির কাজ সুম্পূর্ণ হচ্ছে, ততদিন ওনার এই হলোগ্রাম মূর্তি ইন্ডিয়া গেটে থাকবে। আমি ২৩শে জানুয়ারি এই হলোগ্রাম মূর্তি উন্মোচন করবো’ .

PM Narendra Modi’s tweet –

ইন্ডিয়া গেটে নেতাজির গ্রানাইট মূর্তি উন্মোচন হয়নি, ওখানে রয়েছে ওনার হলোগ্রাম মূর্তি

প্রধানমন্ত্রী মোদির টুইটার অ্যাকাউন্ট থেকে আমরা গতকাল অর্থাৎ নেতাজির জন্মদিনের দিন উন্মোচিত করা হলোগ্রাম মূর্তির একটি ভিডিও পাই।

আরো পড়ুন : নেতাজির টুপি খোয়া গেছে? সোশ্যাল মিডিয়াতে নেতাজির ব্যবহৃত জিনিস হারিয়ে যাওয়া নিয়ে ছড়ালো বিভ্রান্তিকর দাবি

ভারত মায়ের বীর সন্তান ও অন্যতম শ্রেষ্ঠ নেতা যিনি নিজের আত্মত্যাগ, পরিশ্রম ও দেশপ্রেম দ্বারা ভারতের স্বাধীনতা সংগ্রামকে এক অন্য মাত্রায় পৌঁছে দিয়েছিলেন সেই নেতাজির ত্যাগকে সম্মান জানিয়ে প্রধানমন্ত্রী মোদি ২৩শে জানুয়ারিকে পরাক্রম দিবস রূপে পালন করার কথা গত বছর দেশবাসীকে জানিয়েছিলেন। এই বছর ওনার ১২৫তম জন্ম দিবসকে আরও স্মরণীয় করার জন্য ঘোষণা করেন ২৬শে জানুয়ারি প্রজাতন্ত্র দিবসের কুচকাওয়াজের প্রস্তুতি ২৩শে জানুয়ারি থেকেই শুরু হবে এবং খুব শীঘ্রই নেতাজির গ্রানাইট মূর্তি ইন্ডিয়া গেটে স্থাপিত হবে। Times of India র একটি রিপোর্ট আমরা পাই যেখানে এই মূর্তির বিষয়ে কিছু গুরুত্বপূর্ণ বিবরণ দেওয়া হয়েছে –

১.গ্রানাইট তৈরী এই মূর্তিটি লম্বায় ২৮ফুট ও চওড়ায় ৬ফুট হবে।
২.নেতাজির মূর্তিটি তৈরী করার জন্য তেলেঙ্গানা থেকে কালো গ্রানাইট আনানো হচ্ছে।
৩. এই মূর্তিটি তৈরি করেছেন অদৈত্য গদনায়েক যিনি বর্তমানে ন্যাশনাল গ্যালারি অফ মর্ডান আর্টের প্রধান সঞ্চালক।
৪. নেতাজির আসল মূর্তিটি স্থাপিত হতে পারে এই বছরের অগাস্ট মাসে এবং গ্রানাইট মূর্তিটি রাইসিনা হিলস থেকেও নাকি দেখা যাবে।

Conclusion

আমাদের পর্যবেক্ষণের দ্বারা প্রমাণিত হয়েছে ফেসবুকে ভাইরাল গতকাল ২৩শে জানুয়ারি ইন্ডিয়া গেটে নেতাজির গ্রানাইট মূর্তি উন্মোচন করা হয়েছে দাবিটি আসলে বিভ্রান্তিকর। প্রধানমন্ত্রী নেজাতির হলোগ্রাম মূর্তির উদ্বোধন করেছেন এবং এই হলোগ্রাম মূর্তিটি নেজাতির গ্রানাইট মূর্তিটি স্থাপিত না হওয়া পর্যন্ত ইন্ডিয়া গেটে থাকবে।

Result: Misleading 

Our Sources

Narendra Modi’s official tweet – https://twitter.com/narendramodi/status/1484422112714854405?s=20

https://twitter.com/narendramodi/status/1485299581277585410

NDTV – https://www.ndtv.com/india-news/republic-day-celebrations-to-begin-from-january-23-to-include-birth-anniversary-of-subhas-chandra-bose-sources-2709369 

DD national – https://ddnews.gov.in/national/government-announces-23rd-january-be-celebrated-%E2%80%9Cparakram-diwas%E2%80%99-every-year 

Times of India – 

https://timesofindia.indiatimes.com/india/netajis-hologram-statue-at-india-gate-all-you-need-to-know/articleshow/89076879.cms

Anandabazar Patrika – https://www.anandabazar.com/india/sculptor-adwaita-gadanayak-will-create-netaji-statue-at-india-gate-dgtl/cid/1325194


সন্দেহজনক কোনো খবর ও তথ্য সম্পর্কে আপনার প্রতিক্রিয়া জানাতে অথবা সত্যতা জানতে আমাদের লিখে পাঠান [email protected] অথবা whatsapp করুন- 9999499044 এই নম্বরে। এছাড়াও আমাদের সাথে Contact Us -র মাধ্যমে যোগাযোগ করতে পারেন ও ফর্ম ভরতে পারেন।

Paromita Das
Paromita Das
With a penchant for reading, writing and asking questions, Paromita joined the fight to combat and spread awareness about fake news. Fact-checking is about research and asking questions, and that is what she loves to do.
Paromita Das
Paromita Das
With a penchant for reading, writing and asking questions, Paromita joined the fight to combat and spread awareness about fake news. Fact-checking is about research and asking questions, and that is what she loves to do.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular