শুক্রবার, ডিসেম্বর 9, 2022
শুক্রবার, ডিসেম্বর 9, 2022

HomeFact CheckPoliticsসব্জিবাজারে গিয়ে কেন্দ্রীয় অর্থমন্ত্রী পেঁয়াজ কিনেছেন? ফেসবুকে নির্মলা সীতারামনের সম্পাদিত ছবি ছড়ালো 

সব্জিবাজারে গিয়ে কেন্দ্রীয় অর্থমন্ত্রী পেঁয়াজ কিনেছেন? ফেসবুকে নির্মলা সীতারামনের সম্পাদিত ছবি ছড়ালো 

সম্প্রতি ফেসবুকে নির্মলা সীতারামনের একটি ছবি পোস্ট করে দাবি করা হয়েছে সব্জিবাজারে গিয়ে কেন্দ্রীয় অর্থমন্ত্রী পেঁয়াজ কিনেছেন। ভাইরাল ছবিতে দেখা যাচ্ছে অর্থমন্ত্রী একটি সব্জিবাজারে রয়েছে এবং বিক্রেতার দিকে তিনি পেঁয়াজ ভর্তি পাত্র এগিয়ে দিচ্ছেন। 

ছবিটির সাথে ক্যাপশনে লেখা হয়েছে ‘কাল যে ছিল বিক্রেতা

আজ সেই নিজেই ক্রেতা 

সেদিন না হয় পেঁয়াজ আগুন ছিল

আজ তো সস্তা

Special note: আমি এক এমন পরিবারে থাকি যেখানে পেঁয়াজ খাওয়ার কোনো প্রশ্নই নেই

 ইতি তোমাদের প্রিয় নির্মলা আন্টি’

অর্থাৎ বলা হচ্ছে অর্থমন্ত্রী নিজেই এক সময় বলেছিলেন তিনি পেঁয়াজ রসুন সেবন করেন না আর অথচ আজ তিনি নিজে সব্জিবাজার থেকে দর করে পেঁয়াজ কিনছেন। 

সব্জিবাজারে গিয়ে কেন্দ্রীয় অর্থমন্ত্রী পেঁয়াজ কিনেছেন image 1
Courtesy: Facebook/dupaisa

গতসপ্তাহে অর্থমন্ত্রী একদিনের সফরে চেন্নাই পৌঁছোন। সেখানে তিনি মায়লাপুরে সব্জি বাজারের সামনে দিয়ে যাওয়ার সময় আচমকাই থেমে যান। বাজারের আনাজ বিক্রেতাদের ও স্থানীয় বাসিন্দাদের সাথে তিনি কিছুক্ষণ সময় কাটান এবং প্রয়োজনীয় কিছু সব্জি কেনেন। 

Fact check / Verification 

২০১৯ সালের শীতকালীন অধিবেশনে লোকসভায় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন বলেন যে কেন্দ্রীয় সরকার বাজারে পেঁয়াজের মজুত কমে যাওয়ার কারণ, পেঁয়াজের দাম বৃদ্ধি, দেশে উৎপাদিত পেঁয়াজের বিদেশে রপ্তানি বন্ধ ও কম মজুত স্থানে পেঁয়াজ পাঠানোর দিকে বিশেষ নজর দিয়েছে। এই সময় বিরোধীদের প্রশ্নের মুখের পরে তিনি বলেন যে তিনি যে পরিবারের সেখানে পেঁয়াজ, রসুন  খাওয়ার কোনো চল নেই। 

সব্জিবাজারে গিয়ে কেন্দ্রীয় অর্থমন্ত্রী পেঁয়াজ কিনেছেন এই দাবিতে তিনটি ছবি ভাইরাল হয়েছে যার মধ্যে একটিতে দেখা যাচ্ছে অর্থমন্ত্রী হাতে রয়েছে পেঁয়াজ ভর্তি পাত্র আর এই ছবিকে ঘিরেই দাবি তিনি এক সময় বলেছিলেন তার পরিবারে পেঁয়াজ খাওয়ার নিয়ম নেই, আর আজ তিনি নিজেই পেঁয়াজ কিনছেন। এই ছবিটির সত্যতা জানার জন্য আমরা প্রথমে অর্থমন্ত্রী নির্মলা সীতারামনের টুইটার অ্যাকাউন্টটি দেখি, যে ওনার চেন্নাই সফরকে নিয়ে কোনো টুইট করা হয়েছে কিনা। আমরা চেন্নাইয়ের সব্জিবাজারে ওনার কিছু সময় কাটানোর ছবি ও ভিডিও পাই। ১মিনিট ৩০ সেকেন্ডের এই ভিডিওতে ৫১ সেকেন্ডের মাথায় আমরা দেখি কেন্দ্রীয় অর্থমন্ত্রী আলু জাতীয় সব্জি নিজের হাতে বেছে নিয়ে বিক্রেতার দিকে এগিয়ে দিচ্ছেন। এই ছবিটি ফেসবুকে রয়েছে কিন্তু সেখানে ওনার হাতে পেঁয়াজ দেখা যাচ্ছে। আসল টুইটটি দেখে আমরা জানতে পারি, যে তিনি পেঁয়াজ নয়, অন্য সব্জি কিনেছিলেন।  

সব্জিবাজারে গিয়ে কেন্দ্রীয় অর্থমন্ত্রী পেঁয়াজ কিনেছেন image 2
Screenshot taken from Twitter@nsitharamanoffc

সব্জিবাজারে গিয়ে কেন্দ্রীয় অর্থমন্ত্রী পেঁয়াজ কিনেছেন এই দাবি সমেত সম্পাদিত ছবি ছড়ালো 

অর্থমন্ত্রী টুইটার পোস্ট ছাড়াও আমরা Live Mint, নিউজ১৮ বাংলা, এই সময়তে অর্থমন্ত্রী নির্মলা সীতারামনের সব্জি বাজারের ছবি পাই। নিউজ১৮ বাংলার ৯ই অক্টোবর ২০২২ সালের রিপোর্ট অনুসারে চেন্নাইয়ের একদিনের সফরে আনাজের বাজারে গিয়েছিলেন নির্মলা। গত সপ্তাহে লক্ষ্মী পুজোর আগেই অগ্নিমূল্য হয়ে পরে সবজি আনাজ। এই চোরা দামেও সাধারণ মানুষরা কেমন করে তাদের নিত্য প্রয়োজনীয় জিনিস কিনছেন তা জানার জন্য খোদ অর্থমন্ত্রী যান। চেন্নাইয়ের সাধারণ মানুষদের সাথে সব্জি কেনার ভিডিও ভাইরাল হয় সোশ্যাল মিডিয়াতে। যদিও জানা গিয়েছে তিনি আলু ও করলা কিনেছিলেন সেদিন, পেঁয়াজ নয়।  

সব্জিবাজারে গিয়ে কেন্দ্রীয় অর্থমন্ত্রী পেঁয়াজ কিনেছেন image 3

Conclusion 

আমাদের অনুসন্ধানে প্রমাণিত হয়েছে ফেসবুকে সব্জিবাজারে গিয়ে কেন্দ্রীয় অর্থমন্ত্রী পেঁয়াজ কিনেছেন এই দাবি সময়ে নির্মলা সীতারামনের একটি ছবি ছড়িয়েছে যেখানে ওনাকে পেঁয়াজ কিনতে দেখা যাচ্ছে, যদিও এই ছবিটি এডিট করা। আসলে ভিডিওতে আমরা ওনাকে পেঁয়াজ কিনতে দেখিনি।  

Result : Altered Photo / Video

Our Sources

Union Finance Minister Nirmala Sitharaman’s officeal tweet
News18 Bangla’s report on 9th Oct 2022


সন্দেহজনক কোনো খবর ও তথ্য সম্পর্কে আপনার প্রতিক্রিয়া জানাতে অথবা সত্যতা জানতে আমাদের লিখে পাঠান [email protected] অথবা whatsapp করুন- 9999499044 এই নম্বরে। এছাড়াও আমাদের সাথে Contact Us -র মাধ্যমে যোগাযোগ করতে পারেন ও ফর্ম ভরতে পারেন।

Paromita Das
Paromita Das
With a penchant for reading, writing and asking questions, Paromita joined the fight to combat and spread awareness about fake news. Fact-checking is about research and asking questions, and that is what she loves to do.
Paromita Das
Paromita Das
With a penchant for reading, writing and asking questions, Paromita joined the fight to combat and spread awareness about fake news. Fact-checking is about research and asking questions, and that is what she loves to do.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular