সোমবার, মে 16, 2022
সোমবার, মে 16, 2022

HomeFact CheckReligionরাস্তায় বসে নামাজ পড়ার ছবিটি ভারতের নয়, বাংলাদেশের

রাস্তায় বসে নামাজ পড়ার ছবিটি ভারতের নয়, বাংলাদেশের

পাকিস্তানী লেখক তারেখ ফতেহ সম্প্রতি টুইটারে একটি ছবি শেয়ার করেছেন যেখানে দেখা যাচ্ছে শয়ে শয়ে মুসলিম ধর্মাবলম্বী মানুষ রোডের উপর বসে নামাজ পড়ছে। ছবিটি শেয়ার করে দাবি করেছেন রাস্তায় বসে নামাজ পড়ার ছবিটি ভারতের, এই শুক্রবারের জুম্মার নামাজ পড়ার কারণে ভারতের হাইওয়ের উপর ট্র্যাফিক জ্যাম হয়ে যায়। এটি কোনো ধর্মের প্রতি শ্রদ্ধা দেখা নয় বরং নিজেরদের শক্তির প্রদর্শন করছে, আর যদি এদের নামাজ পড়তে না দেওয়া হয় তাহলে তারা সাম্প্রদায়িক দাঙ্গা শুরু করবে।

টুইটারে তারেখ ফতেহ ছাড়াও আরো অনেকেই ওনার এই ছবিটিকে শেয়ার করেছে।

এর এই পোস্টটির লাইক, শেয়ার ও কমেন্ট কত তা জানার জন্য কীওয়ার্ড দিয়ে খোঁজার পর আমরা ৪৩টি পোস্ট ও ৩৭৬৪ ইন্টারঅ্যাকশন পাই এই পোস্টটির।

রাস্তায় বসে নামাজ পড়ার ছবিটি ভারতের image 2
(Screenshot of results obtained during analysis by Crowd Tangle tool)

Fact check / Verification

তারেখ ফতেহর টুইটারের পোস্ট যেখানে রোডের উপর বসে নামাজ পড়ার ছবি রয়েছে এবং দাবি করা হয়েছে রাস্তার উপর বসে নামাজ পড়ার ছবিটি ভারতের – দাবিটি সত্যতা যাচাই করার জন্য আমরা প্রথমে গুগল রিভার্স ইমেজ করি। এই পর্যায়ে আমরা Dhaka Tribune, MirrorBritannica র প্রকাশিত রিপোর্ট পাই। Mirror দ্বারা ১৩ই জুন ২০১৯ সালে প্রকাশিত ‘World’s most beautiful places pictured as winners of travel photo competition revealed‘ তে আমরা এই রাস্তায় বসে নামাজ পড়ার এই ছবিটি পাই যেটিকে বর্তমানে ভারতের বলে দাবি করেছেন তারেখ ফতেহ। তিন নম্বরে এই ছবিটি রয়েছে এবং চিত্রগ্রাহকের নাম সন্দীপনী চট্টোপাধ্যায়। ছবিটির বিবরণে লেখা হয়েছে বাংলাদেশের ঢাকার রাস্তায় বিশ্ব ইজতেমা উপলক্ষ্যে রাস্তায় বসে চলছে নামাজ পড়া। প্রতিবছর বিশ্ব ইজতেমা উপলক্ষ্যে এই নামাজ অনুষ্টিত হয়।

রাস্তায় বসে নামাজ পড়ার ছবিটি ভারতের image 3

Screenshot of image published in 
mirror on June 13, 2019 
)

ঢাকা ট্রিবিউনের প্রকাশিত রিপোর্টে বলা হয়েছে বাংলদেশের টুঙ্গির তুরাগ নদীর পাশে প্রতি বছর বিশ্ব ইজতেমা পালিত হয় যেখানে শয়ে শয়ে ধর্মাবলম্বী মানুষ জমায়েত হয়ে নামাজ পড়ে।

রাস্তায় বসে নামাজ পড়ার ছবিটি ভারতের image 4
(Screenshot of article published in DhakaTribune)

রাস্তায় বসে নামাজ পড়ার ছবিটি ভারতের নয়, বাংলাদেশের

মিডিয়া রিপোর্ট ছাড়াও আমরা তারেখ ফতেহর ছবিটিতে রাস্তায় দাঁড়িয়ে থাকা কিছু বাসের ছবি দেখতে পাই যেগুলোর রং সম্পূর্ণ আলাদা। বাসের ছবিটির গুগল রিভার্স ইমেজ করার পর আমরা BRTC (Bangladesh Road Transport Corporation) লেখা বাংলাদেশের বাসের ছবি পাই।

রাস্তায় বসে নামাজ পড়ার ছবিটি ভারতের image 5
রাস্তায় বসে নামাজ পড়ার ছবিটি ভারতের image 6
(Screenshot of the results obtained during a search on Google)

এছাড়াও আমরা ঢাকার সাংবাদিক আজিম খান রনির সাথে যোগাযোগ করি, তিনি জানান ঢাকার বিশ্বব্যাপী ধর্মসভার সময়ে এই ছবিটি সোশ্যাল মিডিয়াতে ভাইরাল ছিল।

Conclusion

আমাদের অনুসন্ধানে প্রমাণিত হয়েছে তারেখ ফতেহর টুইটার পোস্টর দাবি রাস্তার উপর বসে নামাজ পড়ার ছবিটি ভারতের বলে দাবি করা হইলেও এটি আসলে বাংলাদেশের ঢাকার ছবি। ২০১৯ সালের ছবিটি বর্তমানে বিভ্রান্তিকর দাবি সমেত ভাইরাল হয়েছে।

Result: Misleading

Sources:

Media Reports:

mirror 

britannica 

DhakaTribune


সন্দেহজনক কোনো খবর ও তথ্য সম্পর্কে আপনার প্রতিক্রিয়া জানাতে অথবা সত্যতা জানতে আমাদের লিখে পাঠান [email protected] অথবা whatsapp করুন- 9999499044 এই নম্বরে। এছাড়াও আমাদের সাথে Contact Us -র মাধ্যমে যোগাযোগ করতে পারেন ও ফর্ম ভরতে পারেন।

Paromita Das
Paromita Das
With a penchant for reading, writing and asking questions, Paromita joined the fight to combat and spread awareness about fake news. Fact-checking is about research and asking questions, and that is what she loves to do.
Paromita Das
Paromita Das
With a penchant for reading, writing and asking questions, Paromita joined the fight to combat and spread awareness about fake news. Fact-checking is about research and asking questions, and that is what she loves to do.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular