শুক্রবার, এপ্রিল 26, 2024
শুক্রবার, এপ্রিল 26, 2024

HomeFact CheckFact Check: স্বরাজ ভারতের প্রধান যোগেন্দ্র যাদবের আসল নাম কি ? জানুন...

Fact Check: স্বরাজ ভারতের প্রধান যোগেন্দ্র যাদবের আসল নাম কি ? জানুন সত্যতা

Authors

With a penchant for reading, writing and asking questions, Paromita joined the fight to combat and spread awareness about fake news. Fact-checking is about research and asking questions, and that is what she loves to do.

Claim: মোদি সরকারের সমালোচনা করা স্বরাজ দলের প্রধান যোগেন্দ্র যাদবের প্রকৃত নাম সেলিম এবং তিনি মুসলিম
Fact: দাবিটি ভুল, ছোটবেলায় ওনার নাম সেলিম থাকলেও পরবর্তী কালে তিনি তা বর্জন করে যোগেন্দ্র নামটি নেন 

ভারতীয়র রাজনীতির এক অন্যতম সক্রিয় ব্যক্তিত্ব রাজনৈতিক দল স্বরাজ ভারতের প্রধান যোগেন্দ্র যাদবের আসল নাম সেলিম এমনটাই দাবি করা হয়েছে সোশ্যাল মিডিয়াতে। ছোট একটি  ভিডিও ভাইরাল হয়েছে যেখানে যোগেন্দ্র যাদবকে বলতে শোনা যাচ্ছে সেলিম তার ছোটবেলাকার নাম। বাড়িতে মা ডাকতেন ওনাকে সেলিম বলে। এখনো ওনাকে যখন কেউ সেলিম বলে ডাকে তিনি বুঝতে পারেন ব্যক্তিটি যোগেন্দ্রকে ছোট থেকে চেনে আর যখন কেউ যোগেন্দ্র বলে তখন বুঝে যান সম্প্রতি কোনো পরিচিত ব্যক্তি ওনাকে ফোন করেছেন। 

একই পোস্ট আমরা হোয়াট্সঅ্যাপের মাধ্যমেও পেয়েছি। এই ছোট ভিডিওটির সাথে বলা হয়েছে – * যোগেন্দ্র যাদব * তার * আসল নাম সেলিম খান *, এবং তিনি একজন মুসলিম। কিছুদিন আগে তিনি তার নাম, ঠিকানা ও চেহারা পরিবর্তন করেন। আজকে আপনারাও জানতে পাচ্ছেন যে, এমন ছদ্মবেশী হাজার হাজার নয়, লাখে নয়, দেশের কোটি কোটি মানুষ।’

Fact check / Verification 

স্বরাজ ভারতের প্রধান যোগেন্দ্র যাদবের আসল নাম সেলিম এই দাবিটি সঠিক নয়। ভাইরাল ভিডিওটিতে আমরা Jist কথাটি দেখি। ফেসবুকে এই নামটি লিখে খোঁজার পর ২২শে মে Jist এর ফেসবুকে আপলোড করা ভিডিও পাই, জানিয়ে রাখি এই ভিডিওটি ও ভাইরাল ভিডিওটি একই। পার্থক্য শুধু ভিডিওটির দৈর্ঘ্যে। 

২মিনিট ৫২ সেকেন্ডের এই ভিডিওটিতে সঞ্চালক যখন যোগেন্দ্রকে প্রশ্ন করেন সেলিম নামে তিনি এখন স্বচ্ছন্দ কিনা, তিনি হেসে জানান হ্যা। এই ভিডিওতে তিনি জানান কিভাবে সেলিম থেকে তিনি যোগেন্দ্র হলেন। ওনার ঠাকুরদা ছিলেন একটি স্কুলের প্রধান শিক্ষক। স্কুলে কয়েকজন উত্তেজিত মুসলিম এসে বাচ্চাদের চাইলে তিনি মানা করেন এবং হামলাকারীদের হাতে ওনার ঠাকুরদার মৃত্যু হয়। এই ঘটনাটির সময় যোগেন্দ্রর বাবা অনেক ছোট ছিলেন। পরবর্তীকালে যখন তার সন্তান হয় তাদের মুসলিম নাম রাখেন বলে জানিয়েছেন যোগেন্দ্র। স্কুলে নাকি যোগেন্দ্রকে বেশ সমস্যায় পড়তে হয়েছিল ওনার সেলিম নামের জন্য। বাড়িতে এসে বাবা মাকে জানানোর পর ওনার নাম পরিবর্তন করে যোগেন্দ্র রাখা হয়। 

অর্থাৎ ওনার এখন পরিবর্তন করে নাম যোগেন্দ্র হয়েছে এবং তিনি মুসলিম নন।  

একই কথা আমরা জানতে পারি হিন্দুস্তান টাইমস এর ২০১৪ সালের ৫ই এপ্রিলের রিপোর্টে। রিপোর্টে বলা হয়েছে ওনার বোনের নাম ছিল নাজমা, পরে সেটিও পরিবর্তন করা হয়। যদিও ওনার বোনের ছেলের নাম মুসলিম নামে রাখা হয়েছে।

IndiaToday ২০১৪ সালের ৭ই এপ্রিলের রিপোর্ট অনুসারে যখন তিনি আম আদমি পার্টির হরিয়ানার প্রার্থী ছিলেন তখন এই বিষয়টি সামনে আসে। যোগেন্দ্রর পরিবারের লোক ও কাছের বন্ধুরা ওনাকে এখনো সেলিম বলেই ডাকে। আপ নেতা রমজান চৌধুরী বলেন তিনি প্রথমে জানতে না যোগেন্দ্রর নাম সেলিম। ওনার সামনে সেলিম বলে ডাকলে তিনি বিষয়টি লক্ষ্য করেন। পরে সমস্ত ঘটনা শোনেন। যোগেন্দ্র যাদবের স্ত্রীমাধুলিকা ব্যানার্জীও যোগেন্দ্রকে সেলিম বলেই ডাকেন। 

Screengrab from IndiaToday

Conclusion 

আমাদের অনুসন্ধানে প্রমাণিত হয়েছে সোশ্যাল মিডিয়াতে সম্প্রতি ভাইরাল দাবি স্বরাজ ভারতের প্রধান যোগেন্দ্র যাদবের আসল নাম সেলিম এবং তিনি মুসলিম এই দাবিটি সঠিক নয়। ছোটবেলায় ওনার নাম সেলিম থাকলেও সেটি পরে বদলে ফেলে যোগেন্দ্র রাখা হয়েছে।

Result: Missing Context 

Our Sources
Facebook post from Jist posted on 22 May 2023
Hindustan Times repoprt from 5 April 2014


সন্দেহজনক কোনো খবর ও তথ্য সম্পর্কে আপনার প্রতিক্রিয়া জানাতে অথবা সত্যতা জানতে আমাদের লিখে পাঠান checkthis@newschecker.in অথবা whatsapp করুন- 9999499044 এই নম্বরে। এছাড়াও আমাদের সাথে Contact Us -র মাধ্যমে যোগাযোগ করতে পারেন ও ফর্ম ভরতে পারেন।

Authors

With a penchant for reading, writing and asking questions, Paromita joined the fight to combat and spread awareness about fake news. Fact-checking is about research and asking questions, and that is what she loves to do.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular