শুক্রবার, অক্টোবর 7, 2022
শুক্রবার, অক্টোবর 7, 2022

HomeFact CheckBCCI সভাপতির পদ থেকে ইস্তফা দেননি সৌরভ গাঙ্গুলী, সোশ্যাল মিডিয়াতে ভাইরাল হলো...

BCCI সভাপতির পদ থেকে ইস্তফা দেননি সৌরভ গাঙ্গুলী, সোশ্যাল মিডিয়াতে ভাইরাল হলো ভুল খবর 

ফেসবুকে রিপাবলিক বাংলার একটি ভিডিও ও নিউজ কার্ড আমাদের সামনে এসেছে যেখানে বলা হয়েছে ‘BCCI সভাপতির পদ থেকে ইস্তফা দিলেন সৌরভ গাঙ্গুলি’ . এই দাবিকে নিয়ে তাদের তরফ থেকে একটি ভিডিও আমরা পাই যেটি ফেসবুকে আপলোড করা হয়েছে ১৯ঘন্টা আগে। ভিডিওতে বলা হয়েছে মানুষের হয়ে কাজ করার লক্ষে ক্রিকেটের মহারাজ সৌরভ গাঙ্গুলি(Sourav Ganguly) BCCI এর প্রেসিডেন্ট পদ থেকে ইস্তফা দিলেন। এই একই ভিডিওতে আরো বলা হয়েছে কোনো রাজনৈতিক দলের নয়, তিনি রাজ্যসভায় যাচ্ছেন হতে পারে পরবর্তী রাষ্ট্রপতি প্রার্থী রূপেও সৌরভের নাম উঠে আসতে পারে।

BCCI সভাপতির পদ থেকে ইস্তফা দেননি সৌরভ গাঙ্গুলী image 1
Courtesy: Facebook / RepublicBangla
BCCI সভাপতির পদ থেকে ইস্তফা দেননি সৌরভ গাঙ্গুলী image 2
Courtesy: Facebook / ROYMIR1014

মূলত ১লা জুন বিকেল ৫.২০ মিনিটে সৌরভ গাঙ্গুলী একটি ট্যুইট করেন এবং জল্পনা শুরু হয়েছে এই ট্যুইটকে ঘিরে। এখানে তিনি লিখেছেন ১৯৯২ সাল থেকে ২০২২ সাল এই ৩০ বছরে তিনি ক্রিকেটের মাধ্যমে অনেক সম্মান, ভালোবাসা ও অভিজ্ঞতা অর্জন করেছেন। এবার নতুন কিছু শুরু করবেন এবং তিনি আশাবাদী যে এই নতুন সূচনাতে তিনি সবার সহযোগিতা ও ভালোবাসা পাবেন। 

Fact check / Verification 

মানুষের হয়ে কাজ করার জন্য BCCI সভাপতি পদ থেকে ইস্তফা দিয়েছেন সৌরভ গাঙ্গুলী(Sourav Ganguly) – রিপাবলিক বাংলার এই দাবির সত্যতা জানার জন্য আমরা অনুসন্ধান শুরু করি। Hindustan Times এর গতকালের রিপোর্ট পাই যেখানে বলা হয়েছে ভারতীয় ক্রিকেট দলের প্রাক্তন অধিনায়ক সৌরভ গাঙ্গুলী জানিয়েছেন তিনি খুব শীঘ্র একটি শিক্ষা সংক্রান্ত একটি অ্যাপ্লিকেশন চালু করতে চলেছেন। এই অ্যাপটিকে বিশ্বব্যাপী সকলে ব্যবহার করতে পারবে বলেও তিনি জানিয়েছেন। এই রিপোর্টে আমরা দেখি যে BCCI সচিব ও স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের পুত্র জয় শাহ জানিয়েছেন মহারাজের ট্যুইটকে নিয়ে যে দাবি করা হচ্ছে যে তিনি BBCI সভাপতি পদের থেকে সরে গিয়েছেন এটি মিথ্যে। 

BCCI সভাপতির পদ থেকে ইস্তফা দেননি সৌরভ গাঙ্গুলী image 3
Courtesy: Hindustan Times

আরো পড়ুন: ICC ক্রিকেট কমিটির চেয়ারম্যান নিযুক্ত হলেন সৌরভ গাঙ্গুলী ? মহারাজকে নিয়ে ছড়ালো বিভ্রান্তিকর খবর

হিন্দুস্তান টাইমস ছাড়াও আমরা ANITimes of Indiaর ১লা জুনের রিপোর্টে বলা হয়েছে প্রাক্তন অধিনায়কের ‘নতুন কিছু শুরু করার’ ট্যুইটকে ঘিরে যে জল্পনা শুরু হয়েছে তা সম্পূর্ণ ভুল। ANIকে এই জল্পনার বিষয়ে দেওয়া সাক্ষাৎকারে জয় শাহ জানিয়েছেন “একটি গুজব ছড়িয়েছে যে সৌরভ গাঙ্গুলী BCCI সভাপতি পদের থেকে সরে এসেছেন যা সম্পূর্ণ ভুল। আমরা এখন একটি বিশেষ গুরুত্বপূর্ব সময়ের মধ্যে দিয়ে যাচ্ছি যেখানে আমি ও আমরা সহকারী ভারতের ক্রিকেটের জন্য নতুন কিছু সূচনার জন্য ভাবছি।” 

BCCI সভাপতির পদ থেকে ইস্তফা দেননি সৌরভ গাঙ্গুলী image 4
Courtesy: Times of India

BCCI সভাপতির পদ থেকে ইস্তফা দেননি সৌরভ গাঙ্গুলী, ভুল খবর ছড়ালো সোশ্যাল মিডিয়াতে 

ABP আনন্দের ১লা জুনের একটি রিপোর্টে সৌরভের একটি ভিডিও রয়েছে। যখন সাংবাদিকরা ওনাকে প্রশ্ন করেন যে নতুন কিছু শুরু করবে এই মর্মে যে ট্যুইট করা হয়েছে তা আসলে কি? তখন সৌরভ জানান নতুন একটা বিশ্বব্যাপী শিক্ষার সংক্রান্ত অ্যাপ বের করতে চলেছেন। এটি কোনো স্কুলের সাথে সংযুক্ত থাকবে না, এটি সম্পূর্ণই তার নিজস্ব  হবে বলে তিনি জানিয়েছেন। এরপর যখন সৌরভকে প্রশ্ন করা হয় যে অনেকেই মনে করেছেন যে তিনি নাকি BCCI থেকে ইস্তফা দিয়েছেন, একটা ট্যুইটকে নিয়ে গোটা দেশে তোলপাড় শুরু হয়েছে। এই প্রশ্নের উত্তরে সৌরভ বলেন ‘একটি সাধারণ ট্যুইটকে নিয়ে এমন মনে করা হচ্ছে তা ভাবতে পারছি না। কোনো ইস্তফা দিইনি, শুধু একটা অ্যাপ লঞ্চ করছি’ .

BCCI সভাপতির পদ থেকে ইস্তফা দেননি সৌরভ গাঙ্গুলী image 5
Courtesy: ABP Ananda

Conclusion 

আমাদের অনুসন্ধানে প্রমাণিত হয়েছে ফেসবুকে BCCI সভাপতির পদ থেকে ইস্তফা দিলেন সৌরভ গাঙ্গুলি’ রিপাবলিক বাংলার তরফ থেকে করা এই দাবিটি মিথ্যে। সৌরভ গাঙ্গুলী ইস্তফা দেননি।

আমাদের এই প্রতিবেদনটি প্রকাশিত হওয়ার পর রিপাবলিক বাংলা তাদের পরিবেশিত তথ্য পরিবর্তন করেছে যা এখানে দেখা যেতে পারে।

Updateআমাদের এই ফ্যাক্ট-চেকটি রিপাবলিক বাংলার সংশোধিত রিপোর্টের সাথে ৩রা জুন ২০২২ আপডেট করা হয়েছে।

Result: Misleading / Partly False

Our sources

ABP Annada’s report of 1st June 2022
Hindustan Times report of 1st June 2022
Times of India’s report published on 1st June 2022
ANI report of 1st June 2022


সন্দেহজনক কোনো খবর ও তথ্য সম্পর্কে আপনার প্রতিক্রিয়া জানাতে অথবা সত্যতা জানতে আমাদের লিখে পাঠান [email protected] অথবা whatsapp করুন- 9999499044 এই নম্বরে। এছাড়াও আমাদের সাথে Contact Us -র মাধ্যমে যোগাযোগ করতে পারেন ও ফর্ম ভরতে পারেন।

Paromita Das
Paromita Das
With a penchant for reading, writing and asking questions, Paromita joined the fight to combat and spread awareness about fake news. Fact-checking is about research and asking questions, and that is what she loves to do.
Paromita Das
Paromita Das
With a penchant for reading, writing and asking questions, Paromita joined the fight to combat and spread awareness about fake news. Fact-checking is about research and asking questions, and that is what she loves to do.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular