মঙ্গলবার, মে 17, 2022
মঙ্গলবার, মে 17, 2022

HomeFact Checkশুভেন্দু অধিকারীর স্যান্ডো গেঞ্জিতে পকেট বয়ানের আবহে দেবাংশু ভট্টাচার্যের সম্পাদিত ছবি ভাইরাল 

শুভেন্দু অধিকারীর স্যান্ডো গেঞ্জিতে পকেট বয়ানের আবহে দেবাংশু ভট্টাচার্যের সম্পাদিত ছবি ভাইরাল 

সোশ্যাল মিডিয়াতে বিজেপির বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারীর ‘ স্যান্ডো গেঞ্জিতে পকেট ‘ বয়ানের আবহে দেবাংশু ভট্টাচার্যের একটি ছবি যেখানে তৃণমূলের যুবনেতাকে দেখা যাচ্ছে বুক পকেট ওয়ালা একটি স্যান্ডো গেঞ্জি পরে আছেন। ছবিটি ফেসবুকে পোস্ট করার পর লেখা হয়েছে ‘ নেও স্যান্ডো গেঞ্জীতে বুক পকেট এসে গেছে। এবার কি হবে?’ 

শুভেন্দু অধিকারীর স্যান্ডো গেঞ্জিতে পকেট image 1
Courtesy: Facebook / sumanta.chakraborti.5
শুভেন্দু অধিকারীর স্যান্ডো গেঞ্জিতে পকেট image 2
Courtesy: Facebook
শুভেন্দু অধিকারীর স্যান্ডো গেঞ্জিতে পকেট image 3
Courtesy: Facebook

টুইটার থেকেও আমরা একই ছবি পাই। টুইটারের পোস্টে ব্যাঙ্গাত্মক ভঙ্গিতে লেখা হয়েছে – ‘একেই বলে প্রকৃত অনুগামী শুভেন্দু অধিকারী জেই বলেছে জে স্যান্ডো গেঞ্জীতে যেদিন বুক পকেট থাকবে সেদিন দিদি প্রধানমন্ত্রী হবেন আর ওমনি দেবাংশু টেলারে গিয়ে পকেট লাগিয়ে নিয়েছে লে এবার সামলা’ .

তথাগত রায়ও একই ছবি ট্যুইট করেছেন। 

কিছুদিন আগে পদ্ম শিবিরের বিরোধী দলনেতা ও একদা তৃণমূল কংগ্রেসের নেতা শুভেন্দু অধিকারী নিজের গড় নন্দীগ্রাম বিধানসভার গ্রামপঞ্চায়েতের দেবীপুরে গিয়েছিলেন। সেখানে বাজে পরে একটি পরিবারের মা ও ছেলের মৃত্যু হয়েছে। তিনি গিয়েছিলেন নেতাদের সাথে সাক্ষাৎ করতে। এই সময় তিনি সাংবাদিকদের মুখোমুখি হন এবং ওনাকে প্রশ্ন করা হয় তৃণমূলের তরফ থেকে দাবি করা হচ্ছে ২০২৪ সালে কেন্দ্রের তৃণমূলের সরকার স্থাপিত হবে এবং মমতা ব্যানার্জী প্রধানমন্ত্রী হবেন এবং রাজ্যের মুখ্যমন্ত্রী হবেন অভিষেক। এই কথা শুনে কটাক্ষ করে শুভেন্দু বলেন ‘ বলছি মমতা কবে প্রধানমন্ত্রী হবেন এবং সাথে সাথে নিজের পরনের সাদা পাঞ্জাবির বোতাম খুলে স্যান্ডো গেঞ্জি দেখিয়ে বলেন ‘ এই যে স্যান্ডো গেঞ্জি না এখানে যেদিন বুক প্রকেক্ট লাগবে সেদিন হবেন মমতা প্রধানমন্ত্রী’ .

এই বয়ানের আগে তাকে সম্প্রতি ঘটা বহরমপুরে নৃশংস ছাত্রী খুনের ঘটনার কথা বললেন তিনি বলেন ‘ বহরমপুরের মতো জায়গায় যেখানে সিসিটিভি, ফুটপাতের জোরালো আলো থাকে সেখানে প্রকাশ্যে এই ধরণের ঘটনা বেশ লজ্জা জনক। বার বার প্রমাণিত হচ্ছে পশ্চিমবঙ্গের মেয়েরা নিজেরাই সুরক্ষিত নয়।  

Fact check / Verification 

শুভেন্দু অধিকারীর স্যান্ডো গেঞ্জিতে পকেট বয়ানের আবহে দেবাংশু ভট্টাচার্যের যে ছবিটি ভাইরাল হয়েছে তা কি সত্যি না সম্পাদিত জানার জন্য আমরা অনুসন্ধান শুরু করি। সোশ্যাল মিডিয়াতে তৃণমূলের যুবনেতা দেবাংশু ভট্টাচার্যকে নিয়ে বিরোধী দোল, বিজেপি, সিপিএমের তরফ থেকে কটাক্ষ করে বেশ কিছু পোস্ট করা হয় যার মধ্যে সব থেকে বেশি ব্যবহৃত পোস্ট হলো ‘ দরজা আটকে শুয়ে থাকব ‘ .

গত বছরের বিধানসভা নির্বাচনের আগে দেবাংশুকে এই জনসভায় বলতে শোনা গিয়েছিলো তৃণমূল থেকে যারা দলত্যাগ করে অন্য দলে নাম লিখেছেন তাদের ফিরিয়ে আনা হলে তিনি কালীঘাটে মমতা ব্যানার্জীর বাড়ির দরজায় শুয়ে পথ আটকাবেন। মূলত বঙ্গের বিধানসভা নির্বাচনের আগে বেশ কিছু নাম জাদা তৃণমূলী নেতা মন্ত্রী যেমন মুকুল রায়, শুভেন্দু অধিকারী, রাজীব বন্দ্যোপাধ্যায় তৃণমূল ছেড়ে গেরুয়া শিবিরে পদার্পন করেন। যদিও নির্বাচনের পরেই আবার মুকুল রায় ও রাজীবের ‘ ঘর ওয়াপসি’ হয়েছিল। এই সময়ে বামফ্রন্টের যুবনেতা শতরূপ সোশ্যাল মিডিয়াতে দেবাংশুর দরজা আটকে শুয়ে থাকার মন্তব্যটিকে মিমের আকারে পোস্ট করে কটাক্ষ করেন। 

শুভেন্দু অধিকারীর স্যান্ডো গেঞ্জিতে পকেট বয়ানের আবহে দেবাংশু ভট্টাচার্যের ভাইরাল ছবিটির রিভার্স ইমেজ করার পর আমরা এই সময়ের দুটি লিংক পাই। একটিতে তারিখ ১৪ই জানুয়ারি ২০২২ ও একটিতে ১৮ই নভেম্বর ২০২১ দেখা যাচ্ছে। প্রথম লিংকটি খোলার পর এই সময়ের শিরোনাম চোখে পরে ফেসবুক, ইউটুউবের থেকে মাসিক কত আয় হয় দেবাংশুর তার রহস্য জানা গেলে।

শুভেন্দু অধিকারীর স্যান্ডো গেঞ্জিতে পকেট image 4

এই রিপোর্টে আমরা দেবাংশুর একটি ছবি দেখি যেখানে ওনাকে ভাইরাল ছবিটির মতোই একই ভঙ্গিতে দাঁড়িয়ে আছেন, কিন্তু পরনে রয়েছে হলুদ পাঞ্জাবি ও লাল জোহর কোট। ছবিটির সৌজন্যে দেখা হয়েছে দেবাংশু ভট্টাচার্যের ফেসবুক আইডি। 

শুভেন্দু অধিকারীর স্যান্ডো গেঞ্জিতে পকেট image 5
Courtesy: Ei Samay

শুভেন্দু অধিকারীর ‘ স্যান্ডো গেঞ্জিতে পকেট ‘ বয়ানের আবহে দেবাংশু ভট্টাচার্যের সম্পাদিত ছবি ভাইরাল 

এই সূত্র ধরে আমরা দেবাংশুর ফেসবুক অ্যাকাউন্টটি দেখি। ওনার আপলোড করা ছবি গুলো ঘাটতে ঘাটতে ২০২১ সালের ২১শে সেপ্টেম্বরে এই ছবিটি পাই। সবুজ রঙের একটি জানালার সামনে হলুদ পাঞ্জাবি ও লাল জোহর কোট পরিহিত ছবিটি পোস্ট করে দেবাংশু লিখেছেন ‘ মা আসছেন..

সকল কষ্ট, বেদনা, ব্যাধি ঘুচিয়ে আরো একবার চেনা পৃথিবী ফিরিয়ে দিক আনন্দময়ী, মায়ের কাছে এই প্রার্থনা..’ অর্থাৎ ছবিটি দুর্গাপুজোর কয়েকদিন আগের ছবি। 

দুটি ছবিকে দেখার পর বোঝা যাচ্ছে দেবাংশুর পাঞ্জাবি পড়া ছবিটিকে এডিট করে সোশ্যাল মিডিয়াতে পোস্ট করা হয়েছে।  

Conclusion 

আমাদের অনুসন্ধানে প্রমাণিত হয়েছে সোশ্যাল মিডিয়াতে বিজেপির বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারীর স্যান্ডো গেঞ্জিতে পকেট বয়ানের আবহে দেবাংশু ভট্টাচার্যের দুর্গাপুজোর সময়ের তোলা একটি ছবি সম্পাদিত করে পোস্ট করা হয়েছে। 

Result: Manipulated Media / Altered Photo/ Video


সন্দেহজনক কোনো খবর ও তথ্য সম্পর্কে আপনার প্রতিক্রিয়া জানাতে অথবা সত্যতা জানতে আমাদের লিখে পাঠান [email protected] অথবা whatsapp করুন- 9999499044 এই নম্বরে। এছাড়াও আমাদের সাথে Contact Us -র মাধ্যমে যোগাযোগ করতে পারেন ও ফর্ম ভরতে পারেন।

Paromita Das
Paromita Das
With a penchant for reading, writing and asking questions, Paromita joined the fight to combat and spread awareness about fake news. Fact-checking is about research and asking questions, and that is what she loves to do.
Paromita Das
Paromita Das
With a penchant for reading, writing and asking questions, Paromita joined the fight to combat and spread awareness about fake news. Fact-checking is about research and asking questions, and that is what she loves to do.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular