বৃহস্পতিবার, আগস্ট 18, 2022
বৃহস্পতিবার, আগস্ট 18, 2022

HomeFact CheckViralমাটির রান্নাঘরে বসে রয়েছেন রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু ? সোশ্যাল মিডিয়াতে ভাইরাল ছবির...

মাটির রান্নাঘরে বসে রয়েছেন রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু ? সোশ্যাল মিডিয়াতে ভাইরাল ছবির সত্যতা জানুন 

ভারতের রাষ্ট্রপতির নির্বাচন শেষ হওয়ার পর একটি ছবি সোশ্যাল মিডিয়াতে ভাইরাল হয়েছে যেখানে দাবি করা হয়েছে নিজের বাড়ির মাটির রান্নাঘরে বসে রয়েছেন রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু। 

মাটির রান্নাঘরে বসে রয়েছেন রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু image 1
Courtesy: Twitter @shahzadShafi007

ওড়িশার ময়ূরভঞ্জ জেলার শিক্ষক, সমাজসেবী দ্রৌপদী মুর্মু ভারতের ১৫তম,সর্ব কনিষ্ঠতম রাষ্ট্রপতির পদে বসেছেন, যার জন্ম স্বাধীন ভারতে হয়েছিল। শুধু তাই নয়, ভারতের ইতিহাসে এই প্রথম কোনো আদিবাসী ভারতের সবচেয়ে উঁচু স্তরে নিযুক্ত হয়েছেন। ওড়িশার সাথে সাথে ভারতের প্রতিটি মানুষের জন্য একটি গর্বের বিষয় এটি। 

Fact check / Verification 

রাষ্ট্রপতি নির্বাচনের আবহে মাটির রান্নাঘরে বসে রয়েছেন রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু  এই দাবিতে যে ছবিটি সোশ্যাল মিডিয়াতে ছড়িয়েছে তার সত্যতা জানার জন্য আমরা ছবিটির রিভার্স ইমেজ করি। কিন্তু এই পর্যায়ে মালায়ালম ভাষায় প্রকাশিত Janamtv.com এর রিপোর্ট ছাড়া আমরা কিছু পাইনি।  যদিও এখানে আমরা রাষ্ট্রপতি মুর্মুর নামে যে ছবিটি ছড়িয়েছে তা দেখি।  

এরপর আমরা গুগলে ‘Draupadi Murmu ouse in Odisha’ এই কীওয়ার্ড দ্বারা খোঁজার পর Firstpost এর রিপোর্ট পাই। ২২শে জুলাইয়ের রিপোর্টে বলা হয়েছে দ্রৌপদী মুর্মু ওড়িশার ময়ূরভঙ্গ এলাকায় স্বল্পপরিসরের বাড়িতে  অতিসাধারণ জীবনযাপনে অভস্ত্য দ্রৌপদী মুর্মু ৩০০ কামরার রাষ্ট্রপতি ভবনে পদার্পন করতে চলেছেন। এখানে আমরা শীলা ভট্টের টুইট পাই যেখানে রাষ্ট্রপতি মুর্মুর বাড়ি, রান্নাঘর ও ওনার জন্মস্থানের ছড়ি রয়েছে। রান্নাঘরের যে ছবিটি এখানে রয়েছে আর সোশ্যাল মিডিয়াতে যে ছবিটি ভাইরাল হয়েছে তা একই। 

প্রথম ছবিটি ওনার জন্মস্থানের, দ্বিতীয় ছবিটি ওনার পরিবারের নতুন করে বানানো মাটির বাড়ির এবং তৃতীয়টি ওনার রান্না ঘরের। কিন্তু এখানে কোথাও বলা হয়নি মাটির রান্নাঘরে যে মহিলাকে দেখা যাচ্ছে তিনিই দ্রৌপদী। 

মাটির রান্নাঘরে বসে রয়েছেন রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু – ভুল দাবি

এছাড়াও আমরা ইউটুউব থেকে  Saksi TV নামের একটি তেলেগু চ্যানেলের রিপোর্ট পাই। যে মহিলাকে ভাইরাল ছবিতে ভারতের রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু বলে দাবি করা হয়েছে তিনি আসলে দ্রৌপদীর ভাইপোর স্ত্রী দুলারী টুডু। তিনি জানিয়েছেন ওনার বিয়ে হয় ২০১১ সালে। বাড়ির অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বর্তমান রাষ্ট্রপতি। দুলারী বলেন তাদের গ্রামের থেকে রাষ্ট্রপতি পদে দ্রৌপদী মুর্মু নির্বাচিত হওয়ার পর সবাই আনন্দে মেতে ওঠে, যেন কোনো উৎসব পালন করছে সবাই। 

মাটির রান্নাঘরে বসে রয়েছেন রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু image 3

এই চ্যানেলটি ছাড়াও আমরা ওড়িশা টিভি থেকেও দুলারী মুর্মুর সাক্ষাৎকার পাই। ২১শে জুলায়ের এই সাক্ষাৎকারে দুলারী বলেন দ্রৌপদী মুর্মু পান্তা ভাত কেটে পছন্দ করেন যাকে স্থানীয় ভাষায় Pakhala  বলে। রাষ্ট্রপতি পদ জিতে যখন তিনি বাড়ি আসবেন তখন তিনি এই খাবার পরিবেশন করবেন দ্রৌপদীকে।  

Conclusion 

আমাদের অনুসন্ধানে প্রমাণিত হয়েছে সোশ্যাল মিডিয়াতে রাষ্ট্রপতি নির্বাচনের আবহে মাটির রান্নাঘরে বসে রয়েছেন রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু দাবি সমেত যে ছবিটি ভাইরাল হয়েছে সেখানে দুলারী টুডুকে দেখা যাচ্ছে।

Result: False

Our sources

21st July Saksi TV YouTube video
21st July OTV YouTube video
Firstpost report on 22 July


সন্দেহজনক কোনো খবর ও তথ্য সম্পর্কে আপনার প্রতিক্রিয়া জানাতে অথবা সত্যতা জানতে আমাদের লিখে পাঠান [email protected] অথবা whatsapp করুন- 9999499044 এই নম্বরে। এছাড়াও আমাদের সাথে Contact Us -র মাধ্যমে যোগাযোগ করতে পারেন ও ফর্ম ভরতে পারেন।

Paromita Das
Paromita Das
With a penchant for reading, writing and asking questions, Paromita joined the fight to combat and spread awareness about fake news. Fact-checking is about research and asking questions, and that is what she loves to do.
Paromita Das
Paromita Das
With a penchant for reading, writing and asking questions, Paromita joined the fight to combat and spread awareness about fake news. Fact-checking is about research and asking questions, and that is what she loves to do.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular