সোমবার, আগস্ট 8, 2022
সোমবার, আগস্ট 8, 2022

HomeFact CheckViralতৃণমূল সাংসদ মহুয়া মৈত্রের দেবী কালীকে নিয়ে করা বিতর্কিত মন্তব্যের আবহে ছড়ালো...

তৃণমূল সাংসদ মহুয়া মৈত্রের দেবী কালীকে নিয়ে করা বিতর্কিত মন্তব্যের আবহে ছড়ালো কেন্দ্রীয় মন্ত্রী স্মৃতি ইরানির ভিডিও 

সম্প্রতি কৃষ্ণনগরের তৃণমূল সাংসদ মহুয়া মৈত্রের দেবী কালীকে নিয়ে করা বিতর্কিত মন্তব্যের আবহে কেন্দ্রীয় মন্ত্র ও বিজেপি নেত্রী স্মৃতি ইরানির একটি ভিডিও ভাইরাল হয়েছে। ভিডিওতে ওনাকে বলতে শোনা যাচ্ছে ‘ফর্সা বর্ণের দূর্গা একজন যৌনকর্মী ছিলেন, যিনি ৯দিন কৃষ্ণবর্ণ এবং শক্তিশালী মহিষাসুরের সাথে মধুচন্দ্রিমা কাটানোর পর তাকে হত্যা করেন’. এই ভিডিওটির সাথে দাবি করা হয়েছে ‘#মা_দূর্গা প্রসংগে সেদিনের #স্মৃতি_ইরানির কুৎশিত মন্তব্য ভুলে গেলে চলবে না বন্ধুগণ‼

স্মৃতি ইরানিকে #কে #কখন #কোন_অবস্থায় মা দূর্গা প্রসংগে কুৎসিত মন্তব্য করেছে যা স্মৃতি ইরানি ছাড়া আর কেউ জানে না’ .

মহুয়া মৈত্রের দেবী কালীকে নিয়ে করা বিতর্কিত মন্তব্যের image 1
Courtesy: Facebook / sourav.adhikary.359778
মহুয়া মৈত্রের দেবী কালীকে নিয়ে করা বিতর্কিত মন্তব্যের  image 2
Courtesy: Facebook / Sutanu Chanda
মহুয়া মৈত্রের দেবী কালীকে নিয়ে করা বিতর্কিত মন্তব্যের image 3
Courtesy: Facebook / Jhunu Khan TMC

সম্প্রতি একটি ছবির পোস্টার যেখানে দেবী কালীর মুখে সিগারেট রয়েছে এবং এক হাতে রয়েছে রামধনু পতাকা, সোশ্যাল মিডিয়াত তোলপাড় করে দিয়েছে। এই বিষয়টি শেষ হতে না হতেই একটি বেসরকারি টিভি চ্যানেল আয়োজিত একটি অনুষ্ঠানে গিয়ে মহুয়া বলেন’ আপনি যে ভাবে চান নিজের ভগবানকে দেখতে পারে। সিকিম ভূটানে পুজোর সময় তারা দেবতাদের সূরা পরিবেশন কর, বীরভূমের তারাপীঠে গেলে দেখা যাবে সেখানে তারা ধূমপান করেন। ওনারা এই ভাবেই দেবীকে কালীকে ডাকেন। আমার কাছে দেবী কালী মদ, মাংস খাওয়া এক দেবী’ .

কার্যত এই মন্তব্যের পর বিরোধী শিবির থেকে অনেকেই এই বক্তব্যের বিরোধিতা করেছে। বঙ্গের বিজেপি সভাপতি ডঃ সুকান্ত মজুমদার, মহুয়া মৈত্রের গ্রেপ্তারের দাবি করেছেন। তিনি বলেছেন তৃণমূল সরকারের উচিত এখনই মহুয়া মৈত্রকে দল থেকে বহিস্কার করা। 

Fact check / Verification 

তৃণমূল সাংসদ মহুয়া মৈত্রের দেবী কালীকে নিয়ে করা বিতর্কিত মন্তব্যের আবহে কেন্দ্রীয় মন্ত্রী স্মৃতি ইরানির যে ভিডিওটি ভাইরাল হয়েছে তার সত্যতা যাচাই করার জন্য আমরা কিছু কীওয়ার্ড দ্বারা খোজার পর আমরা Swarajya র ইউটুউব চ্যানেল থেকে এই ভিডিওটি পাই যা ২০১৬ সালের ২৬শে আপলোড করা হয়েছিল। জওহর লাল নেহেরু বিশ্ববিদ্যালয়ের তফসিলি জাতি, উপজাতি ও সংখ্যালঘু সম্প্রদায়ের বামপন্থী ছাত্রছাত্রীরা দেবী দূর্গা ও মহিষাসুরকে নিয়ে কি বলেছে তা সংসদে  উপস্থিত সকল মেটামন্ত্রীদের সামনে পড়ে শোনান স্মৃতি। এখানে তিনি যে সাদা কাগজ থেকে কথাগুলো পরে শোনান তার সাথে বর্তমানে ভাইরাল ভিডিওটির মিল রয়েছে। 

এই ভিডিওটিতে তিনি বলেছেন JNU র বামপন্থী সংগঠন কিছুদিন আগে কলেজের মধ্যে ‘মহিষাসুরের শহীদ দিবস’ পালনের লিফলেট বিলি করে। সেটিকে প্রমাণস্বরূপ তুলে ধরে তিনি বিশ্লেষণ করেন যা বামপন্থী ছাত্রছাত্রীরা বাক স্বাধীনতার নামে হিন্দু দেবী দুর্গার সম্পর্কে কি অশ্লীল কথা বলেছে। JNU র তফসিলি জাতি, উপজাতি ও সংখ্যালঘু সম্প্রদায়ের বামপন্থী ছাত্রছাত্রীরা কি বলেছে তা পড়ার আগে স্মৃতি বলেন ঈশ্বর যেন আমায় ক্ষমা করেন এটা পড়ার জন্য। তার পর যিনি ইংরেজিতে বলতে শুরু করেন যার বাংলা তর্জমা করলে দাঁড়ায় ‘দুর্গাপূজা সবচেয়ে বিতর্কিত বর্ণবাদী উৎসব। সুন্দরী দেবী দুর্গাকে একটি কুকুর-চর্মযুক্ত মহিষাসুরকে নির্মমভাবে হত্যা করার চিত্রিত করা হয়েছে। মহিষাসুর, একজন সাহসী, আত্মমর্যাদাশীল নেতা, আর্যদের দ্বারা বিবাহে প্রতারিত হয়েছিল। তারা দুর্গা নামে একজন যৌনকর্মীকে ভাড়া করে, যে মহিষাসুরকে বিয়ে করতে প্ররোচিত করেছিল এবং নয় রাতের মধুচন্দ্রিমার পর ঘুমের মধ্যে হত্যা করে ’ . এরপর তিনি বলেন এটা যদি বাকস্বাধীনতা হয়ে থাকে তাহলে আমি জানতে চাই এমন কেউ আছেন যিনি কলকাতায় দাঁড়িয়ে এই বক্তব্যেকে নিয়ে আলোচনা করতে চান? রাহুল গান্ধীও কি এই বক্তব্য নিয়ে কথা বলতে চান কিনা তা  আমি জানতে চাই’. 

মহুয়া মৈত্রের দেবী কালীকে নিয়ে করা বিতর্কিত মন্তব্যের আবহে ছড়ালো কেন্দ্রীয় মন্ত্রী স্মৃতি ইরানির অর্ধেক ভিডিও 

দেবীদুর্গাকে যৌনকর্মী বলা, অথবা মহিষাসুরের সাথে তিনি মধুচন্দ্রিমা যাপন করে তারপর তাকে হত্যা করে এই কথাগুলো কেন্দ্রীয় মন্ত্রী স্মৃতি ইরানির নয়। তিনি রাজ্যসভায় উপস্থিত মন্ত্রীদের সামনে তুলে ধরেছিলেন JNU সংখ্যালঘু ও তফসিলি বামপন্থী পড়ুয়ারার দুর্গাপুজোকে নিয়ে ধারণা পোষণ করে।  

এই ভিডিওটি ছাড়াও আমরা ২৬শে ফেব্রুয়ারি ২০১৬ সালের Hindustan Times এর একটি রিপোর্ট পাই। সংসদে দেবী দূর্গা যাকে স্মৃতি ইরানীও পুজো করেন তার সম্পর্কে এমন অশোভনীয় কথা বলে তিনি মানসিক দিক থেকে যথেষ্ট আঘাত পেয়েছেন বলে জানিয়েছেন। সীতারাম ইয়েচুরি বলেন এটি বিজেপির চালাকি, যারা ইচ্ছা করে এটি বিতর্কের মেরুকরণ স্থাপনের চেষ্টা করছে। ওনার উচিত এখনই ক্ষমা চাওয়া’ .

মহুয়া মৈত্রের দেবী কালীকে নিয়ে করা বিতর্কিত মন্তব্যের  image 5
Courtesy: Hindustan Times

Conclusion 

আমাদের অনুসন্ধানে প্রমাণিত হয়েছে তৃণমূল সাংসদ মহুয়া মৈত্রের দেবী কালীকে নিয়ে করা বিতর্কিত মন্তব্যের আবহে বিজেপি নেত্রী ও কেন্দ্রীয় মন্ত্রী স্মৃতি ইরানির কয়েক বছর পুরোনো ও অর্ধেক ভিডিও ভাইরাল হয়েছে। 

Result : Missing Context

Our sources

Swarajya YouTube video uploaded on 26th Feb 2016
Hindustan Times report published on 26th Feb 2016


সন্দেহজনক কোনো খবর ও তথ্য সম্পর্কে আপনার প্রতিক্রিয়া জানাতে অথবা সত্যতা জানতে আমাদের লিখে পাঠান [email protected] অথবা whatsapp করুন- 9999499044 এই নম্বরে। এছাড়াও আমাদের সাথে Contact Us -র মাধ্যমে যোগাযোগ করতে পারেন ও ফর্ম ভরতে পারেন।

Paromita Das
Paromita Das
With a penchant for reading, writing and asking questions, Paromita joined the fight to combat and spread awareness about fake news. Fact-checking is about research and asking questions, and that is what she loves to do.
Paromita Das
Paromita Das
With a penchant for reading, writing and asking questions, Paromita joined the fight to combat and spread awareness about fake news. Fact-checking is about research and asking questions, and that is what she loves to do.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular