বৃহস্পতিবার, এপ্রিল 25, 2024
বৃহস্পতিবার, এপ্রিল 25, 2024

HomeFact CheckViralFact Check: চলচ্চিত্র “দ্য কাশ্মীর ফাইলস” কি “দাদা সাহেব ফালকে” পুরস্কারে ভূষিত...

Fact Check: চলচ্চিত্র “দ্য কাশ্মীর ফাইলস” কি “দাদা সাহেব ফালকে” পুরস্কারে ভূষিত হয়েছে? ছবির পরিচালকের টুইটকে কেন্দ্র করে ছড়ালো বিভ্রান্তি

Authors

With a penchant for reading, writing and asking questions, Paromita joined the fight to combat and spread awareness about fake news. Fact-checking is about research and asking questions, and that is what she loves to do.

কাশ্মীরের হিন্দু পন্ডিতদেরকে নিয়ে নির্মিত দ্য কাশ্মীর ফাইলস সিনেমা “দাদা সাহেব ফালকে” পুরস্কারে ভূষিত হয়েছে এমন দাবি করা হচ্ছে ফেসবুক, টুইটারে, ও কিছু সংবাদ মাধ্যমে। 

এবিপি আনন্দ, এই সময়ের মতো সংবাদ মাধ্যম থেকেও এই খবর প্রকাশ করা হয়েছে যে পরিচালক বিবেক অগ্নিহোত্রীর ছবি দা কাশ্মীর ফাইলস সিনেমা “দাদা সাহেব ফালকে” পুরস্কারে ভূষিত হয়েছে যা কিনা ভারতীয় সিনেমার সর্বোচ্চ সম্মান।  

কাশ্মীর ফাইলস সিনেমা “দাদা সাহেব ফালকে” পুরস্কারে ভূষিত হয়েছে image 1
Courtesy: Facebook/eisamay.com

ফেসবুকে টুইটারেও এই দাবি ভাইরাল হয়েছে –

কাশ্মীর ফাইলস সিনেমা “দাদা সাহেব ফালকে” পুরস্কারে ভূষিত হয়েছে image 2
Courtesy: Facebook/ thethoughtfulbengali

 মূলত ছবিটির পরিচালক বিবেক অগ্নিহোত্রীর টুইট করার পর এই দাবি ভাইরাল হয়েছে। পুরস্কারের ছবি টুইট করে তিনি লিখেছেন – “দ্য কাশ্মীর ফাইলস ছবিটি দাদা সাহেব ফালকে পুরস্কার ২০২৩ এ সম্মানিত হয়েছে।” 

Fact check / Verification 

কাশ্মীর ফাইলস সিনেমা “দাদা সাহেব ফালকে” পুরস্কারে ভূষিত হয়েছে এই খবরটি সত্যি নয়, সোশ্যাল মিডিয়া ও সংবাদ মাধ্যমের দ্বারা ছড়ালো ভুল খবর। “দাদা সাহেব ফালকে আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে” সেরা সিনেমার শিরোপা জিতেছে কাশ্মীর ফাইলস।  

প্রথমে দাদা সাহেব ফালকে পুরস্কারের সম্পর্কে একটু জেনে নেওয়া যাক –

দাদা সাহেব ফালকে পুরস্কার কি? 

ভারতের চলচ্চিত্র জগতের শ্রেষ্ট ও সর্বোচ্চ সমান হলো দাদা সাহেব ফালকে পুরস্কার। ১৯৬৯ সালে ভারতীয় সিনেমার ১৯৩০-৪০ এর দশকের শ্রেষ্ট অভিনেত্রী দেবিকা রানীকে ভূষিত করার মাধ্যমে ভারত সরকার এই পুরস্কারের সূচনা করে। ১৯১৩ সালে দাদা সাহেব ফালকে ভারতের প্রথম পূর্ণ দৈর্ঘের ছবি রাজা হরিশচন্দ্র বানান। এই দেশের সিনেমা জগতের প্রতি তার অবদানের কথা স্মরণীয় করে রাখা জন্য এই পুরস্কারের আয়োজন হয়।

সিনেমা জগতে নিজের অবিস্মরণীয় অবদান রাখার জন্য অভিনেতা অভিনেত্রীদের সর্বোচ্চ সম্মান জানানো হয় দাদা সাহেব ফালকে পুরস্কারের মাধ্যমে। সত্যজিৎ রায়, সৌমিত্র চট্টোপাধ্যায়, মৃণাল সেন, মান্না দে ছাড়াও অমিতাভ বচ্চন, রজনীকান্ত, আশা পারেখ, বিনোদ খান্না, শশী কাপূরের মতো তাবড় তাবড় শিল্পীরা ভূষিত হয়েছেন এই সম্মানে। 

এবার জানা যাক “দাদা সাহেব ফালকে আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব” কি

২০১২ সালে গঠন করা হয় এবং ২০১৬ সালে প্রতিষ্ঠিত দাদা সাহেব ফালকে আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব ভারতীয় সিনেমার জনক ধুন্ধিরাজ গোবিন্দ ফালকে যিনি মূলত পরিচিত দাদা সাহেব ফালকে নাম, ওনার অবদান ও উত্তরাধিকারীকে এগিয়ে নিয়ে যাওয়ার লক্ষে একটি অভিনব ও স্বতন্ত্র প্রচেষ্টা হলো এই আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব। এই পুরস্কার ভারতের নতুন প্রজন্মের সিনেমা জগতের শিল্পী, পরিচালক, ছবি, উপস্থাপনা, ও মুক্ত চিন্তাকে স্বাগত জানায়। 

দাদা সাহেব ফালকে আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের প্রধান উদ্দেশ্য হলো মূল ধারার ছবি যা দর্শকদের প্রভাবিত করে, সিনেমা জগৎকে নতুন উচ্চতায় নিয়ে যায়, এবং বিনোদন শিল্পকে নতুন পরিচয় দেয় তাদের সম্মান জানানো। যাতে ভবিষ্যতে আরো নতুন নতুন বিষয়ের উপর নির্মিত সিনেমা চলচ্চিত্র জগতের পরিধিকে আরো বৃহৎ ও উজ্জ্বল করে তুলতে পারে। 

এই বছরের “দাদা সাহেব ফালকে আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে” দা কাশ্মীর ফাইলস সিনেমা ছাড়াও আরোও কিছু জনপ্রিয় সিনেমা পুরস্কৃত হয়েছে যেমন – আলিয়া ভাট গাঙ্গুবাঈ কাঠিয়াবাড়ির জন্য, রণবীর কাপূর ব্রহ্মাস্ত্রর জন্য দাদা সাহেব ফালকে আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে সেরা অভিনেতা ও অভিনেত্রীর পুরস্কার পেয়েছেন। দক্ষিণের RRR বর্ষসেরা ছবির সম্মানে ভূষিত হয়েছে, বর্ষীয়ান অভিনেতা অনুপম খের যিনি দা কাশ্মীর ফাইলসে অন্যতম চরিত্রে অভিনয় করেছেন তিনি, এই বছরের সেরা অভিনেতার সম্মান পেয়েছেন দাদা সাহেব ফালকে আন্তর্জাতিক চলচ্চিত্রের মঞ্চে। 

অর্থাৎ “দাদা সাহেব ফালকে” ভারতীয় সরকারের একটি উদ্যোগ ও “দাদা সাহেব ফালকে আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব” একটি স্বতন্ত্র মঞ্চ। 

আমরা দাদা সাহেব ফালকে পুরস্কারের ইনস্টাগ্রাম প্রোফাইল থেকে এই বছরের বিজয়ী ছবি, অভিনেত্রী, অভিনেতাদের তালিকা পাই। 

কাশ্মীর ফাইলস সিনেমা “দাদা সাহেব ফালকে” পুরস্কারে ভূষিত হয়েছে image 3
Courtesy: Instagram@dpiff_official

দাদা সাহেব ফালকে পুরস্কারের ওয়েবসাইট থেকে জানতে পারি ২০২২ সালের ৩০শে সেপ্টেম্বরে দাদা সাহেব ফালকে পুরস্কার আয়োজিত হয়েছিল কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচার মন্ত্রকের তরফ থেকে। এই মঞ্চে দাদা সাহেব ফালকে পান আশা পারেখ এবং ভারতের নব নির্বাচিত রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু এই সম্মান অভিনেত্রীর হাতে তুলে দেন। সাথে উপস্থিত ছিলেন তথ্য ও সম্প্রচার মন্ত্রকের মন্ত্রী অনুরাগ ঠাকুর। 

কাশ্মীর ফাইলস সিনেমা “দাদা সাহেব ফালকে” পুরস্কারে ভূষিত হয়েছে image 4

এছাড়াও সংবাদ প্রতিদিনের গতকালের ফেসবুক পোষ্ট, ও IndiaTodayর টুইটেও বলা হয়েছে বিবেক অগ্নিহোত্রীর দা কাশ্মীর ফাইলস সিনেমা দাদা সাহেব ফালকে আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে সেরা ছবির পুরস্কার পেয়েছে। 

Conclusion 

আমাদের অনুসন্ধানে প্রমাণিত হয়েছে সোশ্যাল মিডিয়া ও সংবাদ মাধ্যমে সম্প্রচারিত তথ্য দ্য কাশ্মীর ফাইলস সিনেমা “দাদা সাহেব ফালকে” পুরস্কারে ভূষিত হয়েছে, আসলে ভুল। ছবিটি “দাদা সাহেব ফালকে আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে” সেরা সিনেমার পুরস্কার পেয়েছে।

Result – Missing Context

Our Sources


DIRECTORATE OF FILM FESTIVALS
Dadasaheb Phalke -DPIFF Awards Instagram post, 21 Feb 2023
Sabgbad Pratidin Facebook post, 21 Feb 2023
IndiaToday tweet, 21 Feb 2023


সন্দেহজনক কোনো খবর ও তথ্য সম্পর্কে আপনার প্রতিক্রিয়া জানাতে অথবা সত্যতা জানতে আমাদের লিখে পাঠান checkthis@newschecker.in অথবা whatsapp করুন- 9999499044 এই নম্বরে। এছাড়াও আমাদের সাথে Contact Us -র মাধ্যমে যোগাযোগ করতে পারেন ও ফর্ম ভরতে পারেন।

Authors

With a penchant for reading, writing and asking questions, Paromita joined the fight to combat and spread awareness about fake news. Fact-checking is about research and asking questions, and that is what she loves to do.

Paromita Das
Paromita Das
With a penchant for reading, writing and asking questions, Paromita joined the fight to combat and spread awareness about fake news. Fact-checking is about research and asking questions, and that is what she loves to do.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular