বৃহস্পতিবার, জুন 30, 2022
বৃহস্পতিবার, জুন 30, 2022

HomeFact CheckReligionজোর করে খুলে নেওয়া হয় বলবিন্দরের পাগড়ি? ধস্তাধস্তিতে খুলে যাওয়া পাগড়ির ভিডিও...

জোর করে খুলে নেওয়া হয় বলবিন্দরের পাগড়ি? ধস্তাধস্তিতে খুলে যাওয়া পাগড়ির ভিডিও বিভ্রান্তিকর দাবি নিয়ে গণমাধ্যমে ভাইরাল হলো

৮ই অক্টোবর বাংলায় বিজেপি শিবির বঙ্গের প্রশাসনিক ভবনের উদ্দেশ্যে শুরু হয় নবান্ন অভিযান। বেকারত্ব, কৃষকদের ন্যায্য পাওনা, আমপানের ক্ষতিপূরণের টাকা নছনছ, রেশন-দুর্নীতি এবং সর্বোপরি ব্যারাকপুরের বিজেপি নেতা মণীশ শুক্লার হত্যার সঠিক বিচারের উদ্দেশ্যে শুরু হয় এই মিছিল। যদিও এই মিছিল নবান্নে পৌঁছানোর আগেও কলকাতা ও পশ্চিমবঙ্গ পুলিশের জন্য আটকে যায়। এই মিছিলের অনেক ভিডিও, ছবি দুঁদে বিজেপি সাংসদরা তাদের সোশ্যাল মিডিয়া প্রোফাইলে আপলোড করেছেন। এই ভিডিওর মধ্যে ভাইরাল হলো বলবিন্দরের সিংহের পাগড়ির ভিডিও। বিজেপির প্রিয়াংশু পান্ডের দেহরক্ষী ও প্রাক্তনসেনা  শিখ সম্প্রদায়ের এই ব্যক্তির ইচ্ছে করে পাগড়ি খুলে ফেলে দেওয়া হয়েছে যা শিখ সম্প্রদায়ের জন্য একটি অপমান জনক বিষয়। তথাগত রায়, কৈলাশ বিজয়বর্গীয় এই ঘটনাকে ইচ্ছাকৃত বলে বাংলার মুখ্যমন্ত্রী ও পুলিশ প্রশানকে তুলোধোনা করেছেন। এমনকী ভারতের সেরা বোলার হরভজন সিংহও এই ঘটনার প্রতি নিন্দা জানিয়ে টুইট করেছেন ‘এটা হওয়া উচিত ছিল না ‘ বলে মমতা ব্যানার্জীকে সরাসরি টুইট করেছেন।  

ফেসবুকের থেকে পাওয়া The News বাংলা থেকেও এই একই দাবি নিয়ে এই ভিডিওটি দেওয়া হয়েছে।

Fact check / Verification

ভাতিন্ডার বলবিন্দর সিংহকে গ্রেপ্তার করা হয় কারণ তার কাছ থেকে বন্দুক পাওয়া যায়। কিছু বাংলা মিডিয়া চ্যানেল থেকে এই এক্সক্লুসিভ ভিডিও ছড়িয়ে পরে সোশ্যাল মিডিয়া জুড়ে। দেখা যাচ্ছে খাকি উর্দিধারী পুলিশ বলবিন্দরকে টেনে নিয়ে যাচ্ছে এবং হাতে তার পাগড়ির কাপড়। যে ভিডিওগুলো ভাইরাল হয়েছে তা ভালো করে দেখলে বোঝা যাবে যে পুলিশ ওই সময় তার জামার কলার ধরে টানতে থাকে এবং সেই ধস্তাধস্তিতে খুলে যায় তার পাগড়ি।  এই ঘটনা সোশ্যাল মিডিয়াতে চাউর হওয়ার পরেই পাঞ্জাবের মুখ্যমন্ত্রী, অকালি দল তীব্র প্রতিবাদ জানিয়েছেন। এই দাবি খারিজ করে ৯ই অক্টোবর পশ্চিমবঙ্গের  রাজ্য পুলিশের তরফ থেকে টুইট করে জানানো হয়েছে এই ঘটনা ইচ্ছাকৃত নয়, বলবিন্দরকে টেনে নিয়ে যাওয়ার সময় তার পাগড়ি খুলে পরে যায়। যদিও গাড়িতে তোলার আগে তার পাগড়ি বাধার জন্য সময় দেওয়া হয় এবং সেই ছবিও পুলিশের তরফ থেকে দেওয়া হয়েছে।

এছাড়াও Times Now এর সাংবাদিক যিনি ওই মুহূর্তে ঐ স্থানে উপস্থিত ছিলেন তিনিও এই ভাইরাল ভিডিওর প্রতি নিজের প্রতিক্রিয়া জানিয়েছেন টুইটারের মাধ্যমে। তার টুইটার প্রোফাইল থেকে তিনি একটি ভিডিও দিয়েছেন যেখানে পরিষ্কার দেখা যাচ্ছে শুধু মাত্র ধস্তাধস্তির কারণে তার পাগড়ি ঢিলে হয়ে খুলে যায়। 

Conclusion 

বিজেপির ডাকা নবান্ন মিছিলের দিন বিজেপি নেতার দেহরক্ষী বলবিন্দর সিংহের পাগড়ি মাথা থেকে পরে যাওয়া নিয়ে সামাজিক গণ মাধ্যমে ছড়ালো বিভ্রান্তিকর দাবি। বলবিন্দরের কাছে থেকে পাওয়া বন্দুকের জন্য তাকে গ্রেপ্তার করতে যায় পুলিশ ও সেই সময় ধস্তাধস্তির জন্য খুলে যায় তার পাগড়ি।  

Result – Misleading

Our sources

West Bengal Police official tweethttps://twitter.com/WBPolice/status/1314599460882636802

Tweet from Times Now journalist https://twitter.com/Tamal0401/status/1314929582525407239

সন্দেহজনক কোনো খবর ও তথ্য সম্পর্কে আপনার প্রতিক্রিয়া জানাতে অথবা সত্যতা জানতে আমাদের লিখে পাঠান [email protected] অথবা whatsapp করুন- 9999499044 এই নম্বরে। এছাড়াও আমাদের সাথে Contact Us -র মাধ্যমে যোগাযোগ করতে পারেন ও ফর্ম ভরতে পারেন ।

Paromita Das
Paromita Das
With a penchant for reading, writing and asking questions, Paromita joined the fight to combat and spread awareness about fake news. Fact-checking is about research and asking questions, and that is what she loves to do.
Paromita Das
Paromita Das
With a penchant for reading, writing and asking questions, Paromita joined the fight to combat and spread awareness about fake news. Fact-checking is about research and asking questions, and that is what she loves to do.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular