বুধবার, আগস্ট 10, 2022
বুধবার, আগস্ট 10, 2022

HomeFact Sheetsএটি নড়াইলের সাম্প্রদায়িক হামলার ছবি নয়

এটি নড়াইলের সাম্প্রদায়িক হামলার ছবি নয়

সম্প্রতি নড়াইল জেলায় সাম্প্রদায়িক হামলাকে কেন্দ্র করে সোশ্যাল মিডিয়াতে,বিশেষত ফেসবুকে একটি ছবি ভাইরালহয়েছে। দাবিতে বলা হয়েছে বাংলাদেশের নড়াইল জেলার লোহাগড়া উপজেলার দিঘলিয়া গ্রামের সংখ্যালঘুদের উপর বর্বরোচিত হামলায় গণহারে হিন্দুদের বাড়িঘরে অগ্নিসংযোগ করা হয়েছে। এমন কিছু ফেসবুক পোস্ট দেখুন এখানেএখানে এবং এখানে। 

নড়াইলের সাম্প্রদায়িক হামলা image 1
Courtesy: Facebook / Mallik Rabin

নিউজচেকার যাচাই করে দেখছে ভাইরাল হওয়া ছবিটি নড়াইলের নয়।

Fact Check / Verification

নড়াইল জেলায় সাম্প্রদায়িক হামলাকে কেন্দ্র করে সোশ্যাল মিডিয়াতে যে ছবিটি ভাইরাল হয়েছে তার সত্যতা জানার জন্য গুগল রিভার্স ইমেজ সার্চ করি। রিভার্স ইমেজ সার্চের মাধ্যমে বাংলাদেশের সংবাদমাধ্যম Rising BD এর ওয়েবসাইটে এ ২০২১ সালের ২৬ মার্চে “ব্রাহ্মণবাড়িয়ায় মাদ্রাসা ছাত্রদের তাণ্ডব” শিরোনামে প্রকাশিত একটি প্রতিবেদনে একই ছবি দেখা যায়।

নড়াইলের সাম্প্রদায়িক হামলা image 2

প্রতিবেদন হতে জানা যায় ২০২১ সালে বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী ও মুজিব জন্মশতবার্ষিকী উপলক্ষে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর বাংলাদেশ সফরের  বিরোধীতা করে হেফাজতে ইসলামের নেতকর্মীদের সঙ্গে পুলিশের সংঘর্ষের ঘটনার রেশ ধরে, ব্রাহ্মণবাড়িয়ার মাদ্রাসার ছাত্র এবং পুলিশের মধ্যে সংঘর্ষ হয়। 

Read More: বন্যায় মন্দির ভাসমান থাকার ভিডিওটি বাংলাদেশের নয়

উল্লেখ্য, নড়াইলের লোহাগড়াতে আকাশ সাহা নামের একজন ব্যক্তির ফেসবুক পোস্টকে কেন্দ্র করে গত শুক্রবার (১৬ জুলাই) সন্ধ্যায় কয়েকটি মন্দির ও দোকান ভাঙচুর, এবং কিছু  বাড়িতে অগ্নিসংযোগের ঘটনা ঘটে। 

Conclusion

২০২১ সালে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ মোদীর বাংলাদেশ সফরের বিরুদ্ধে ব্রাহ্মণবাড়িয়া মাদ্রাসা ছাত্রদের আন্দোলনের ছবিকে নড়াইলে সনাতন ধর্মালম্বীদের উপর হামলার ছবি দাবিতে প্রচার করা হচ্ছে।

Result: False


সন্দেহজনক কোনো খবর ও তথ্য সম্পর্কে আপনার প্রতিক্রিয়া জানাতে অথবা সত্যতা জানতে আমাদের লিখে পাঠান [email protected] অথবা whatsapp করুন- 9999499044 এই নম্বরে। এছাড়াও আমাদের সাথে Contact Us -র মাধ্যমে যোগাযোগ করতে পারেন ও ফর্ম ভরতে পারেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular