শুক্রবার, সেপ্টেম্বর 24, 2021
শুক্রবার, সেপ্টেম্বর 24, 2021
HomeFact Sheetsআফগানিস্তান তালিবানদের কব্জায় আসার আবহে বিজেপির অর্জুন সিংহ পোস্ট করলেন অপ্রাসঙ্গিক ভিডিও

আফগানিস্তান তালিবানদের কব্জায় আসার আবহে বিজেপির অর্জুন সিংহ পোস্ট করলেন অপ্রাসঙ্গিক ভিডিও

বারাকপুরের বিজেপি সাংসদ অর্জুন সিংহ সম্প্রতি একটি ভিডিও পোস্ট করে দাবি করেছেন আফগানিস্তান তালিবানদের কব্জায় আসার পর আনন্দ প্রকাশ করেছেন বাংলাদেশের মৌলবী মাওলানা মাহমুদুল হাসান গুনবী, এবং এর সাথে তিনি দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে উল্লেখ করে বলেছেন হিন্দু ও মুসলমান কখনোই মিত্র হতে পারে না। অর্জুন সিংহ লিখেছেন মৌলানা গুনবির হয়তো জানা নেই প্রধানমন্ত্রী মোদির কি ক্ষমতা।

আফগানিস্তান তালিবানদের কব্জায় image 1
Archive link – https://archive.vn/1NI92

অর্জুন সিংহ ছাড়াও আরামবাগ টিভির ফেসবুক পেজ থেকেও এই ভিডিওটি পোস্ট করা হয়েছে। আরামবাগ টিভির ফেসবুক পোস্টটি যথেষ্ট ভাইরাল হয়েছে।

আফগানিস্তান তালিবানদের কব্জায় image 2

Fact-check / Verification

আফগানিস্তান তালিবানদের কব্জায় আসার পর থেকে নানা রকম রোমহর্ষক বিষয় সামনে আসছে। আফগান মহিলাদের মধ্যে ফের আতঙ্কের সূচনা হয়েছে যে তারা আগের মতো জীবন যাপন করতে পারবেন কিনা, মহিলাদের ফের সন্তান জন্ম দেওয়ার মেশিনে পরিণত করা হবে কিনা, ইত্যাদি। এই আবহে ভাইরাল হয়েছে বাংলদেশের মৌলবী মৌলানা মাহমুদুল হাসানের ভিডিও সামনে এসেছে যেখানে তিনি এক দিকে তালিবানদের প্রশংসা করেছেন অন্য দিকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে হুমকিও দিচ্ছেন। ভিডিওটি কবেকার জানার জন্য আমরা শুরু করি আমাদের অনুসন্ধান।

আফগানিস্তান তালিবানদের কব্জায় আসার পর বাংলাদেশের মৌলানার আনন্দ প্রকাশ করার যে ভিডিওটি অর্জুন সিংহ পোস্ট করেছেন তা অপ্রাসঙ্গিক

InVid টুলের দ্বারা কিছু ফ্রেমে ভাগ করে নেওয়ার পর আমরা গুগলে ও Yandex এ খোঁজ করি। Yandex এর মাধ্যমে আমরা কামাল মল্লিক নামের এক ব্যক্তির টুইটার প্রোফাইল পাই যেখানে এই ভিডিওটি পোস্ট করা হয়েছিল ২০২০ সালের এপ্রিল মাসে।

এই সূত্র ধরে আমরা এগোতে শুরু করি। ভাইরাল ভিডিওটিতে আমার প্রাণের বাংলা নামটি আমরা দেখি। ফেসবুক, টুইটার, ও ইউটুউবে আমরা খোঁজ শুরু করি এই নামের কোনো পেজ বা চ্যানেল আছে কিনা। অবশেষে ফেসবুক থেকে পাই আমার প্রাণের বাংলা পেজটি এবং পেজের ভিডিওতে গিয়ে খোঁজের পর পাই আসল ভিডিওটি। ২০২০ সালের মার্চ মাসে এই ভিডিওটি আপলোড করা হয়েছিল। ক্যাপশনে লেখা হয়েছে ‘ আমি শুধু রাব্বুল আলামিনের দরবারে আর্জি পেশ করছি যেন ইসলামকে এই সমস্ত মুসলমান (?) থেকে রক্ষা করে। এটা আমার জাতির জনকের অসম্প্রদায়িক বাংলাদেশের নমুনা হতে পারে না মাননীয় সরকার।’ অর্থাৎ বিজেপি সাংসদ অর্জুন সিংহ ভিডিওটি যে প্রসঙ্গে পোস্ট করেছেন তা অন্য, তিনি আফগানিস্তান তালিবানদের কব্জায় আসার আবহে অপ্রাসঙ্গিক ভিডিও শেয়ার করেছেন।

আফগানিস্তান তালিবানদের কব্জায় image 3
Facebook post link

আমাদের বাংলাদেশের প্রতিনিধি দিল আফরোজ জাহান আরও তথ্য অনুসন্ধান করার সময় জানতে পারেন মৌলানা মাহমুদুল গুনবী বর্তমানে জেলে আছে। আফরোজ RAB পরিচালক (Legal & Media Wing) কমান্ডার খন্দকার আল মইন জানিয়েছেন বর্তমানে গুনবী জেলে রয়েছেন জুলাই থেকে এবং ওনার পক্ষে সম্ভব নয় কোনো জনসভা করা। বাংলাদেশের নিষিদ্ধ জঙ্গি সংগঠন আনসার আল ইসলামের আধ্যাত্মিক নেতা রূপে পরিচিত ছিলেন মৌলানা গুনবী।

আফরোজের মাধ্যমে আমরা The Daily Starযুগান্তরের এর একটি রিপোর্ট পাই যেখানে মৌলানা গুনবীকে ১৬ই জুলাই গ্রেপ্তার করে RAB . ইসলামিক আধ্যাত্বিক প্রবক্তা নামে খ্যাত এই মৌলানা লুকিয়ে একটি জঙ্গি প্রশিক্ষণ কেন্দ্র চালাতেন। বাংলাদেশের পার্বত্য অঞ্চলে চলতো এই শিক্ষা, বাড়ির যুবকদের ধরে এনে তাদের মগজ ধোলাই করে সমাজবিরোধী কার্যকলাপের সাথে নিযুক্ত করতেন।

আফগানিস্তান তালিবানদের কব্জায় image 4
The Daily Star News

Conclusion

আফগানিস্তান তালিবানদের কব্জায় চলে যাওয়ার জন্য বাংলাদেশের এক মৌলবী মাওলানা মাহমুদুল হাসান গুনবী তার একটি জন সভায় আন্দোন প্রকাশ করে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে হুমকি দিয়েছেন বলে ডিবি করেছেন বারাকপুরের বিজেপি সাংসদ অর্জুন সিংহ। আমাদের অনুসন্ধানে প্রমাণিত হয়েছে এই ভিডিওটি অপ্রাসঙ্গিক, ২০২০ সালের ভিতটিকে বিভ্রান্তিকর দাবি সমেত সোশ্যাল মিডিয়া পোস্ট করা হয়েছে।

Result- Misplaced context

Our sources

The Daily Star- https://www.thedailystar.net/news/bangladesh/politics/news/ansar-al-islam-leader-arrested-2131876

Jugantor- https://www.jugantor.com/national/443902/%E0%A6%A8%E0%A6%BF%E0%A6%96%E0%A7%8B%E0%A6%81%E0%A6%9C-%E0%A6%AE%E0%A7%81%E0%A6%AB%E0%A6%A4%E0%A6%BF-%E0%A6%AE%E0%A6%BE%E0%A6%B9%E0%A6%AE%E0%A7%81%E0%A6%A6%E0%A7%81%E0%A6%B2-%E0%A6%97%E0%A7%81%E0%A6%A8%E0%A6%AC%E0%A7%80-%E0%A6%B0%E2%80%8C%E0%A7%8D%E0%A6%AF%E0%A6%BE%E0%A6%AC%E0%A7%87%E0%A6%B0-%E0%A6%B9%E0%A6%BE%E0%A6%A4%E0%A7%87-%E0%A6%97%E0%A7%8D%E0%A6%B0%E0%A7%87%E0%A6%AB%E0%A6%A4%E0%A6%BE%E0%A6%B0

Amar Praner Bangla – https://fb.watch/7tSamgO3oe/

সন্দেহজনক কোনো খবর ও তথ্য সম্পর্কে আপনার প্রতিক্রিয়া জানাতে অথবা সত্যতা জানতে আমাদের লিখে পাঠান checkthis@newschecker.in অথবা whatsapp করুন- 9999499044 এই নম্বরে। এছাড়াও আমাদের সাথে Contact Us -র মাধ্যমে যোগাযোগ করতে পারেন ও ফর্ম ভরতে পারেন।

Paromita Das
With a penchant for reading, writing and asking questions, Paromita joined the fight to combat and spread awareness about fake news. Fact-checking is about research and asking questions, and that is what she loves to do.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular