বুধবার, জানুয়ারী 19, 2022
বুধবার, জানুয়ারী 19, 2022
HomeSportsক্যালকাটা টাউন ক্লাবের হয়ে ১৮৮৪ সালে স্বামীজী বল করেছিলেন এই দাবিতে ছড়ান...

ক্যালকাটা টাউন ক্লাবের হয়ে ১৮৮৪ সালে স্বামীজী বল করেছিলেন এই দাবিতে ছড়ান ছবিটি সম্পাদিত করা

সম্প্রতি সোশ্যাল মিডিয়াতে স্বামী বিবেকানন্দের (Swami Vivekananda) একটি ছবি ভাইরাল হয়েছে যেখানে দেখা যাচ্ছে ক্রিকেটের পিচের উপর দাঁড়িয়ে তিনি বল ছুঁড়ছেন। ছবির সাথে দাবি করা হয়েছে ক্যালকাটা টাউন ক্লাবের হয়ে ১৮৮৪ সালে স্বামীজী বল করছিলেন।

ফেসবুকে এই পোস্টটি অনেকেই শেয়ার করেছে। তার কিছু স্ক্রিনশট এখানে দেওয়া হলো।

ক্যালকাটা টাউন ক্লাবের হয়ে ১৮৮৪ সালে স্বামীজী বল করেছিলেন  image 1
Sources : Shrestha Chakraborty
ক্যালকাটা টাউন ক্লাবের হয়ে ১৮৮৪ সালে স্বামীজী বল করেছিলেন  image 2
Source : kedar Roy

টুইটারেও ভাইরাল হয়েছে এই ধরণের পোস্ট, নিম্নে দেখা যেতে পারে ক্যালকাটা টাউন ক্লাবের হয়ে ১৮৮৪ সালে স্বামীজী বল করেছিলেন এই দাবিতে শেয়ার হওয়া কিছু ট্যুইট।

Archive Link – https://archive.ph/bgT5e
ক্যালকাটা টাউন ক্লাবের হয়ে ১৮৮৪ সালে স্বামীজী বল করেছিলেন  image 3

Archive Linkhttps://archive.ph/IAady

Fact check / Verification

ক্যালকাটা টাউন ক্লাবের (Town Club) হয়ে ১৮৮৪ সালে স্বামীজী বল করেছিলেন ভাইরাল এই দাবিটির সত্যতা জানার জন্য আমরা গুগলে কীওয়ার্ড দ্বারা আমাদের অনুসন্ধান শুরু করি। ১৮৮০ সালে ক্যালকাটা ক্রিকেট ক্লাব ও টাউন ক্লাবের মধ্যে ম্যাচ হয়েছিল যেখানে নরেন্দ্রনাথ দত্ত নামের এক দুধর্ষ বোলার ৭টি উইকেট নিয়েছিল। আর এই নরেন্দ্র নাথ আর কেউ নন, জগৎ বিখ্যাত স্বামীজী। জানতে পারি যে স্বামীজী ফুটবল ও ক্রিকেট দুটি খেলাতেই অংশগ্রহণ করতেন এবং তার বন্ধু-বান্ধবদেরও উৎসাহিত করতেন খেলাধূলায় অংশ নিতে। ২০১৩ সালে স্বামীজীর জন্ম জয়ন্তীর আগে এই সময়ের দ্বারা প্রকাশিত একটি রিপোর্ট পাই যেখানে বলা হয়েছে রাজ্যে যখন স্বামী বিকানন্দের জন্মতিথি ধুমধাম করে পালন করা হচ্ছে সেই সময় তিনি যে ক্লাবের সাথে ফুটবল ও ক্রিকেট খেলতেন তা অবহেলায় পড়ে রয়েছে। বিস্তারিত প্রমান না থাকলেও শঙ্করী বসুর লেখা ‘সহাস্য বিবেকানন্দ‘ তে কিছু কিছু প্রমান মেলে স্বামীজীর খেলাধুলার সাথে সম্পর্কের।

ক্যালকাটা টাউন ক্লাবের হয়ে ১৮৮৪ সালে স্বামীজী বল করেছিলেন  image 4
Courtesy: The New Indian Express

কিন্তু সোশ্যাল মিডিয়াতে স্বামীজীর যে ছবিটি ছড়িয়েছে তা সঠিক কিনা জানার জন্য রিভার্স ইমেজ করি এবং Getty ImagesCricket Country র লিংক পাই যেখানে এই ছবিটি রয়েছে কিন্তু তাতে স্বামীজী নেই বরং ইংল্যান্ডের বিখ্যাত বোলার হেডলী ভেরিটি (Hedley Verity) । ১৯৩০ থেকে ১৯৩৯ পর্যন্ত তিনি ইংল্যান্ড ও ইয়র্কশায়ারের হয়ে খেলতেন।

ক্যালকাটা টাউন ক্লাবের হয়ে ১৮৮৪ সালে স্বামীজী বল করেছিলেন image 5
Courtesy: Getty Images

ক্যালকাটা টাউন ক্লাবের হয়ে ১৮৮৪ সালে স্বামীজী বল করেছিলেন দাবির সাথে ছড়ানো ছবিটি ওনার নয়

হেডলী ভেরিটি ক্রিকেটের ইতিহাসে বাঁহাতি স্লো বোলার নাম পরিচিত ছিলেন। তিনি শুধু মাত্র ক্রিকেটের জন্য নয়, ১৯৪৩ সালে জার্মানির বিরুদ্ধে লড়াইয়ে সামিল হয়েছিলেন এবং সিসিলিতে নিজের প্রাণ দেন।

Conclusion

আমাদের পর্যবেক্ষণে প্রমাণিত হয়েছে সোশ্যাল মিডিয়াতে ক্যালকাটা টাউন ক্লাবের হয়ে ১৮৮৪ সালে স্বামীজী বল করেছিলেন এই দাবিতে যে ছবিটি ভাইরাল হয়েছে তা আসলে এডিট করা। আসল ছবিতে রয়েছেন ইংল্যান্ড ও ইয়র্কশায়ারের বাঁহাতি বোলার হেডলী ভেরিটি।

Result- Fabricated Content

Our sources

Getty Images – https://www.gettyimages.in/detail/news-photo/yorkshire-cricketer-hedley-verity-in-action-circa-1940-news-photo/52274719

Cricket Country – https://www.cricketcountry.com/articles/hedley-verity-rsquo-s-10-for-10-one-of-the-finest-spells-of-bowling-in-cricket-history-28864


সন্দেহজনক কোনো খবর ও তথ্য সম্পর্কে আপনার প্রতিক্রিয়া জানাতে অথবা সত্যতা জানতে আমাদের লিখে পাঠান checkthis@newschecker.in অথবা whatsapp করুন- 9999499044 এই নম্বরে। এছাড়াও আমাদের সাথে Contact Us -র মাধ্যমে যোগাযোগ করতে পারেন ও ফর্ম ভরতে পারেন।

Paromita Das
With a penchant for reading, writing and asking questions, Paromita joined the fight to combat and spread awareness about fake news. Fact-checking is about research and asking questions, and that is what she loves to do.
Paromita Das
With a penchant for reading, writing and asking questions, Paromita joined the fight to combat and spread awareness about fake news. Fact-checking is about research and asking questions, and that is what she loves to do.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular