মঙ্গলবার, সেপ্টেম্বর 27, 2022
মঙ্গলবার, সেপ্টেম্বর 27, 2022

HomeUncategorized @bnপুরোনো ছবি সোশ্যাল মিডিয়াতে আপলোড করার তালিকাসূচিতে নতুন নাম সংযোজিত হলো...

পুরোনো ছবি সোশ্যাল মিডিয়াতে আপলোড করার তালিকাসূচিতে নতুন নাম সংযোজিত হলো বিজেপি শিবিরের ষ্টার প্রার্থী বাবুল সুপ্রিয়র

দাবি: বিজেপির নগর উন্নয়ন মন্ত্রকের প্রতিমন্ত্রী বাবুল সুপ্রিয় সম্প্রতি পশ্চিমবঙ্গের মুখ্য সচিব রাজীব সিনহার একটি ছবি শেয়ার করেছেন। এই ছবির সাথে যে ক্যাপশনটা তিনি দিয়েছেন তা হলো- ‘ এই অতি ভাইরাল ছবিতে যে মুখগুলো দেখা যাচ্ছে তাদের কি আপনারা চিনতে পারছেন?‘ এই ছবির আরো কিছু ফেসবুক শেয়ারের ছবি নিচে দেওয়া হলো।

বিশ্লেষণ: পশ্চিমবঙ্গের শাসক গোষ্ঠীর বিরোধী দলের মধ্যে সব থেকে সক্রিয় বিরোধির খাতায় নাম লিখিয়েছে বিজেপি।  ২০২১ সালের বিধান সভায় সংখ্যা গরিষ্ঠতা করে কে পশ্চিমবঙ্গের শাসকের সিংহাসনে বিচরণ করবে তা নিয়ে এখন থেকেই হাড্ডা হাড্ডি লড়ায়ে নেবেছে শাসক-বিরোধী  দল।  বিরোধী শিবির যে ইতিমধ্যেই শক্তি সঞ্চয় করতে শুরু করেছে তা আর কোনো প্রমানের দাবি রাখে না।  বাংলায় করোনা নিয়ে বিজেপি যে দোষের তীর ছুঁড়ে দিচ্ছে তৃণমূলের দিকে তা কখনো শাসকদলকে বিঁধছে আবার কখনো প্রতিরোধ করছে।  

বিভ্রান্তিকর ভিডিও শেয়ার করা থেকে শুরু করে করোনায় মূল কত লোক -সংখ্যা প্রাণ হারিয়েছে ও কতজন আক্রান্ত তা নিয়েও রাজনৈতিক তরজা  তুঙ্গে।  বিজেপির নগর উন্নয়ন মন্ত্রকের প্রতিমন্ত্রী বাবুল সুপ্রিয় ৮ই মে একটি ছবি পোস্ট করেন তার টুইটার ও ফেসবুক থেকে। বর্তমান মুখ্য সচিব রাজীব সিনহার সাথে মুখ্যমন্ত্রীর ভাই কার্তিক ব্যানার্জীকে এই ছবিতে দেখা যাচ্ছে।  যা বিশেষ করে তিনি উল্লেখ করেছেন তা হলো সামনে রাখা whisky-র বোতল ও গ্লাস। 

এই একই ছবি আমরা ফেইসবুক থেকে আরো পাই যেখানে খুবই  নক্কারজনক ক্যাপশন দিয়ে ছবিটি শেয়ার করা হয়েছে।

করোনার সাথে মোকাবিলা করতে গিয়ে  যখন বাংলার স্বাস্থ্য ব্যবস্থার জরাজীর্ণ রূপটি প্রকাশ্য দিবালোকে বেরিয়ে পড়ছে, সেই সময়ে শাসক শিবিরের মুখ্য সচিবের এহেন ছবি বেশ বিতর্কের সূচনা করেছে।  

এই ছবিটিকে গুগল রিভার্স ইমেজ সার্চ করার পর এই ঘটনাকে নিয়ে আমরা কিছু সংবাদ পাই। এই সময়হিন্দুস্তান টাইমস বাংলার তরফ থেকে এই ঘটনাকে আমরা রিপোর্ট পাই যেখানে এই ছবিটিকে ২০১৩ সালের বলা হয়েছে।  

যে সংবাদ গুলো আমরা পাই এই ঘটনাকে নিয়ে, তারা প্রত্যেকে দাবি করেছে এই ছবিটি ২০১৩ সালের। ছবিটিতে মোট ৮ জনকে দেখা যাচ্ছে যেখানে বর্তমান সচিব ও মুখ্যমন্ত্রীর ভাই কার্তিক ব্যানার্জিকেও দেখা যাচ্ছে। সাথে তিনজন মহিলা ও অনন্য একজন পুরুষ কে অস্পষ্ট ভাবে দেখা যাচ্ছে।  যে সময়ের ঘটনা এটি তখন রাজীব ক্ষুদ্র ও কুটির শিল্পের দপ্তরের প্রধান সভাপতি ছিলেন। 

ডিসিপি সাউথ কলকাতার টুইটার পেজ থেকে আমরা এই ঘটনা কেন্দ্রিক টুইট পাই যেখানে এই টুইটকে Fake বা মিথ্যা বলা হয়েছে।  এমনকি কলকাতা পুলিশের তরফ থেকে বাবুল সুপ্রিয়র নামে ধারা ১৫৩A  বর্ণ, ধর্ম, ভাষা, বাসস্থান নির্বিশেষে গোষ্ঠীর মধ্যে দ্বন্দ্ব মূলক বার্তা ছড়ানো, ধারা ৫০৫ জনসাধারণের কুটিলতার দ্বারা উৎপত্তি হওয়া বক্তব্য এবং ধারা ১২০ B দুইবছরের  অধিক কারাদণ্ডে দণ্ডনীয় ব্যতিত অন্যান্য অপরাধ মূলক দাবিতে তার বিরুদ্ধে কেস ফাইল করা হয়েছে।  

India Today, NDTV, Times of India-র মতো সংবাদ সংস্থা থেকেও এই খবরের সম্পর্কে বিস্তারিত বিবরণ আমরা পাই।  কলকাতা পুলিশের তরফ থেকে বাবুলের এই ছবি fake তকমা দেওয়ার পর তিনি এই ছবি সম্পর্কে টুইট করে বলেছেন যে এই ছবিটি আগে থেকেই ‘ভাইরাল’ ছিল।  যদিও তার মতে সামনে পানীয়র গ্লাস সমেত কোনো সরকারি আমলার ছবি যদি ভাইরাল হয় এতে লজ্জার কোনো বিষয় নেই।  এটি যার যার ব্যক্তিগত ব্যাপার।  তিনি শুধু সন্দেহ করেছেন যে রাজীবের সাথে তৃণমূলের কোনো ‘অশুভ আঁতাত’ আছে কিনা।  

উপরোক্ত সব মিডিয়া রিপোর্ট  ও কলকাতা পুলিশের টুইটার প্রোফাইল থেকে পাওয়া টুইট প্রমান করে যে ৮ই মে বাবুল সুপ্রিয় যে ছবি আপলোড করেছিলেন নিজের সোশ্যাল মিডিয়া হ্যান্ডেল থেকে বর্তমান মুখ্যসচিব রাজীব সিনহাকে উদ্দেশ্য করে তা সম্পূর্ণ ভুল।  ২০১৩ সালের একটি ছবিকে এখন তিনি ‘ভাইরাল’ ছবি বলে সোশ্যাল মিডিয়াতে আপলোড করেছেন।  

ফলাফল:পুরানো ছবি ও অপ্রাসঙ্গিক। 

ব্যবহৃত টুলস

  • Google reverse image search
  • Media report
  • Kolkata police Tweet

(সন্দেহজনক কোনো খবর ও তথ্য সম্পর্কে আপনার প্রতিক্রিয়া জানাতে অথবা সত্যতা জানতে আমাদের লিখে পাঠান [email protected] অথবা whatsapp করুন- 9999499044 এই নম্বরে। ) 

Paromita Das
Paromita Das
With a penchant for reading, writing and asking questions, Paromita joined the fight to combat and spread awareness about fake news. Fact-checking is about research and asking questions, and that is what she loves to do.
Paromita Das
Paromita Das
With a penchant for reading, writing and asking questions, Paromita joined the fight to combat and spread awareness about fake news. Fact-checking is about research and asking questions, and that is what she loves to do.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular