রবিবার, সেপ্টেম্বর 1, 2024
রবিবার, সেপ্টেম্বর 1, 2024

HomeFact CheckFact Check: ভারতের গোয়েন্দা সংস্থার কর্মকর্তার সঙ্গে বৈঠকে শেখ হাসিনা? না, ভাইরাল...

Fact Check: ভারতের গোয়েন্দা সংস্থার কর্মকর্তার সঙ্গে বৈঠকে শেখ হাসিনা? না, ভাইরাল ছবিটি প্রধানমন্ত্রীর নিরাপত্তা বিষয়ক উপদেষ্টার 

Claim

দেশের তিন সেনা প্রধানের সঙ্গে বৈঠক করছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সেই বৈঠকে উপস্থিত রয়েছেন ভারতের গোয়েন্দা সংস্থা ‘র’-এর এক কর্মকর্তা। সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়েছে সেই ছবি।

Fact

বিষয়টির সত্যতা যাচাইয়ের জন্য উক্ত ছবিটির রিভার্স ইমেজ সার্চ করলে কালেরকন্ঠ ওয়েবসাইটে, ২২ জুলাই প্রকাশিত একটি প্রতিবেদন খুঁজে পাওয়া যায়। ওই প্রতিবেদনেও একই ছবি ব্যবহার করা হয়েছিল। সেই ছবির ক্যাপশন থেকে জানা যায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা গত ২১ জুলাই বাংলাদেশের নিরাপত্তা উপদেষ্টা, মন্ত্রিপরিষদসচিব, তিন বাহিনীর প্রধান ও প্রিন্সিপাল অফিসারদের সঙ্গে বৈঠক করে দেশের সার্বিক নিরাপত্তা পরিস্থিতির বিষয়ে আলোচনা করেছিলেন ও নির্দেশ দিয়েছিলেন।

বাংলাদেশের শাসকদল আওয়ামী লিগের অফিসিয়াল ফেসবুক পেজেও ওই বৈঠকের ছবি পোস্ট করা হয়েছিল।

পরবর্তীতে, প্রধানমন্ত্রীর কার্যালয়ের ওয়েবসাইটে থাকা, প্রধানমন্ত্রীর নিরাপত্তা বিষয়ক উপদেষ্টা মেজর জেনারেল (অবঃ) তারিক আহমেদ সিদ্দিকের ছবির সাথে ভাইরাল ছবিতে চিহ্নিত ব্যক্তির মিল পাওয়া যায়।

সুতরাং এখান থেকেই স্পষ্ট যে, ভাইরাল ছবিতে চিহ্নিত ব্যক্তি ভারতের গোয়েন্দা সংস্থা ‘র’-এর কোনও কর্মকর্তা নন। তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনার নিরাপত্তা বিষয়ক উপদেষ্টা মেজর জেনারেল (অবঃ) তারিক আহমেদ সিদ্দিক।

Result False

Sources
Bangladesh Awamileage Facebook Post
Kalerkantho
Prime Minister Office Website

Most Popular