শনিবার, আগস্ট 31, 2024
শনিবার, আগস্ট 31, 2024

HomeFact CheckFact Check: আরজি কর কাণ্ডের প্রতিবাদে মুখ খুললেন গায়ক অরিজিৎ সিং? না,...

Fact Check: আরজি কর কাণ্ডের প্রতিবাদে মুখ খুললেন গায়ক অরিজিৎ সিং? না, সোশ্যাল মিডিয়ায় ভাইরাল পুরনো ভিডিয়ো

Claim: আরজি কর কাণ্ডের প্রতিবাদে করে এবার মুখ খুলেছেন অরিজিৎ সিং। 

Fact: অরিজিৎ সিং-এর ভাইরাল ভিডিয়োটি আরজি কর কাণ্ডের সঙ্গে জড়িত নয়। সেটি পুরনো ভিডিয়ো।

কলকাতার আরজি কর মেডিক্যাল কলেজ ও হাসপাতালে এক মহিলা চিকিৎসককে ধর্ষণ করে খুনের প্রতিবাদে মুখর রাজ্য-দেশ থেকে সমগ্র বিশ্ব। পথে নেমেছে সাধারণ মানুষ, মুখ খুলেছেন অভিনেতা, শিল্পী, ক্রীড়া জগৎ থেকে শুরু করে সমাজের সমস্ত শ্রেণির মানুষ। এই পরিস্থিতিত সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছে গায়কর অরিজ্ৎ সিং-এর একটি ভিডিয়ো। যেখানে তাঁকে বলতে শোনা যাচ্ছে, “ফেসবুকে আপডেট করলে হবে না কিন্তু কাকা। হ্যাঁ, ফেসবুক, টুইটার করে কিন্তু হবে না। আমি এসব ব্যাপারে আপডেট দিতে পছন্দ করি না। আমি আজ থেকে কাজ শুরু করলাম। তোমরা কে কে কাজ করছ? থ্যাঙ্ক ইউ ভেরি মাচ। আমাদের ইভেন্ট কোম্পানি অ্যামিগোজ আর আমাদের ট্রাস্ট লেট দেয়ার বি লাইট। প্রচুর সহযোগিতা চাই আপনাদের। আমরা আজ থেকে আমাদের লোগো লঞ্চ করলাম, অ্যান্টি-রেপ। থ্যাঙ্ক ইউ সো মাচ।”

ভিডিয়োটি ফেসবুকে পোস্ট করে অনেকেই দাবি করেছেন যে আরজি কর কাণ্ডের প্রতিবাদে করে এবার মুখ খুলেছেন অরিজিৎ সিং। 

কেউ লিখেছেন, “গানের জগতে বিশ্ব বিখ্যাত গায়ক অরিজিৎ সিং আজ অন্যায়ের বিরুদ্ধে পথে নেমেছে – আপনাকে স্যালুট জানাই স্যার যে আপনি শিরদাঁড়া বিক্রি করে দেননি.”

Fact Check/Verification

তদন্তের শুরুতে অরিজিৎ সিং-এর ফেসবুকইনস্টাগ্রাম পেজ খতিয়ে দেখা যায় যে, তিনি আরজি কর কাণ্ড নিয়ে কোনও পোস্ট করেননি। 

 ভাইরাল ভিডিয়োটির একটি কি-ফ্রেমের রিভার্স ইমেজ সার্চ করলে দেখা যায় যে, ২৪ জুন একই ভিডিয়ো The Arijitians নামে, অরিজিৎ সিং-এর একটি ফ্যান পেজে পোস্ট করা হয়েছিল। কিন্তু আরজি কর কাণ্ড প্রথম সামনে আসে ৯ অগাস্ট সকালে। 

আরও তদন্ত করলে দেখা যায় যে Millennium Post-এর তরফে অরিজিৎ সিং-এর সঙ্গে যোগাযোগ করা হয়েছিল। তাঁর ম্যানেজার নিশ্চিত করেছেন যে, ভাইরাল ভিডিয়োটি পুরনো এবং আরজি করের ঘটনা নিয়ে গায়ক কোনও মন্তব্য করেননি।

ভাইরাল ভিডিয়োটিতে অরিজিৎ সিং ছাড়াও, বাংলা চলচ্চিত্র ও টেলিভিশনের পরিচিত মুখ অভিনেতা রণজয় বিষ্ণুকেও দেখতে পাওয়া যায়। তাঁর সঙ্গে যোগাযোগ করা হলে তিনি News Checker-কে জানান যে, ভিডিয়োটি সাম্প্রতিক নয় এবং আরজি কর কাণ্ডের সঙ্গেও এর কোনও যোগাযোগ নেই। ভিডিয়োটি আসলে ২০১৬ সালের। বহরমপুরে আরিজিৎ সিং-এর স্বেচ্ছাসেবী সংগঠনের দ্বারা আয়োজিত একটি ধর্ণষ-বিরোধী অনুষ্ঠানের ভিডিয়ো সেটা। 

Conclusion

সুতরাং এখান থেকেই প্রমাণিত যে, অরিজিৎ সিং-এর ভাইরাল ভিডিয়োটি আরজি কর কাণ্ডের সঙ্গে জড়িত নয়। সেটি পুরনো ভিডিয়ো। 

Result: False

Sources
Report by Millennium Post
News Checker’s own investigation

If you would like us to fact-check a claim, give feedback or lodge a complaint, WhatsApp us at 9999499044 or email us at checkthis@newschecker.in. You can also visit the Contact Us page and fill out the form. Follow our WhatsApp channel for more updates.

Most Popular