শনিবার, আগস্ট 31, 2024
শনিবার, আগস্ট 31, 2024

HomeFact CheckFact Check: না, ভাইরাল ছবিতে সন্দীপ ঘোষের সঙ্গে থাকা ব্যক্তিটি আরজি কর...

Fact Check: না, ভাইরাল ছবিতে সন্দীপ ঘোষের সঙ্গে থাকা ব্যক্তিটি আরজি কর ঘটনার অভিযুক্ত সঞ্জয় রায় নয়

Claim: আরজি কর মামলার অভিযুক্ত সঞ্জয় রায় আরজি কর মেডিকেল কলেজের প্রাক্তন অধ্যক্ষ “সন্দীপ ঘোষ”-এর অফিসে জন্মদিন পালন করেছিলেন।

Fact: সন্দীপ ঘোষের পাশে দাঁড়িয়ে কেক কাটতে দেখা যাচ্ছে যাকে, তিনি সঞ্জয় রায় নয়, কলকাতা ন্যাশনাল মেডিক্যাল কলেজ ও হাসপাতালের ডাটা এন্ট্রি অপারেটর প্রসূন চ্যাটার্জি।

কলকাতার আরজি কর মেডিক্যাল কলেজ ও হাসপাতালে কর্তব্যরত এক মহিলা চিকিৎসককে ধর্ষণ ও খুনের ঘটনা নাড়িয়ে দিয়েছে গোটা দেশ ও বিশ্বকে। যদিও সঞ্জয় রায় নামে একজন অভিযুক্ত ইতিমধ্যেই গ্রেফতার হয়েছে। CBI এখনও মামলার তদন্ত করছে এবং আরজি কর হাসপাতালের প্রাক্তন প্রিন্সিপাল সন্দীপ ঘোষকে লাগাতার জিজ্ঞাসাবাদ করা হচ্ছে।

এরই মধ্যে সোশ্যাল মিডিয়ায় একটি ছবি ঘুরে বেড়াচ্ছে, যাতে দেখা যায় একজন ব্যক্তি সন্দীপ ঘোষের সামনে কেক কাটছেন। ফেসবুকে সেই ছবিটি পোস্ট করে অনেকেই দাবি করেছেন যে, ওই ব্যক্তিটি হলেন সঞ্জয় রায়। 

Fact Check/ Verification

ভাইরাল ছবিটির রিভার্স ইমেজ সার্চ করলে আমরা দেখতে পাই, @SanghamitraLIVE নামের একটি এক্স-হ্যান্ডেল, চলতি বছরের ২৯ অগাস্ট একই ছবি পোস্ট করা হয়েছিল এবং সেখানে লেখা হয়েছিল যে, উক্ত ব্যক্তির সঞ্জয় রায় নন, বরং প্রসূন চ্যাটার্জি। যিনি কলকাতার ন্যাশনাল মেডিক্যাল কলেজ ও হাসপাতালের ডেটা এন্ট্রি অপারেটর এবং সন্দীপ ঘোষের ব্যক্তিগত সহকারী।

আরও তদন্তে করলে CNMCRDA (কলকাতা ন্যাশনাল মেডিক্যাল কলেজ রেসিডেন্ট ডক্টরস অ্যাসোসিয়েশন) নামের একটি ইনস্টাগ্রাম হ্যান্ডেলেও একই ছবি দেখতে পাওয়া যায়। যেটা ২৮ অগাস্ট পোস্ট করা হয়েছিল। পোস্টটিতে ওই ব্যক্তিকে কলকাতা ন্যাশনাল মেডিকেল কলেজের ডাটা এন্ট্রি অপারেটর হিসেবে কর্মরত প্রসূন চ্যাটার্জি হিসেবে চিহ্নিত করা হয়েছিল এবং আরও দাবি করা হয়েছিল যে তিনি ও সন্দীপ ঘোষ ৯ অগাস্ট ঘটনার পর অপরাধস্থলে উপস্থিত ছিলেন।

এরপর ফেসবুকে প্রসেনজিৎ দে নামে একটি ফেসবুক প্রোফাইলের খোঁজ পাওয়া যায়। যিনি ২০২০ সালের ৩ জানুয়ারী একই ছবি পোস্ট করেছিলেন এবং ইংরেজিতে ক্যাপশনে লিখেছিলেন, “এমএসভিপি অফিস, সিএনএমসিএইচ-এ প্রসূন চ্যাটার্জির জন্মদিন উদযাপন”। এছাড়া প্রসূন চ্যাটার্জি রানা নামে অপর একটি প্রোফাইলকে ট্যাগও করেছিলেন তিনি। . সেই প্রোফাইলের বায়ো সেকশনে বলা হয়েছে যে তিনি কলকাতা ন্যাশনাল মেডিকেল কলেজেও কাজ করেন।

আরজি কর ধর্ষণ ও হত্যা মামলা সংক্রান্ত সম্প্রতি একটি ভিডিয়ো প্রকাশ্যে এসেছে। যেখানে দেখা গিয়েছে যে, ঘটনার পর অপরাধস্থলে গিয়েছিলেন প্রসূন চ্যাটার্জি এবং সন্দীপ ঘোষ। ফলে এই মামলায় প্রসূন চ্য়াটার্জির ভূমিকা নিয়েও সন্দেহ রয়েছে।

ইতিমধ্যে নিউজ চেকারের তরফে প্রসূন চ্য়াটার্জির সঙ্গে যোগাযোগের চেষ্টা করা হয়েছে। তাঁর প্রতিক্রিয়া পেলে খবরটি আপডেট করা হবে। 

তবে এখন এটা স্পষ্ট যে সন্দীপ ঘোষের পাশে দাঁড়িয়ে কেক কাটতে দেখা যাচ্ছে যাকে, তিনি আরজি কর ধর্ষণ ও হত্যা মামলার অভিযুক্ত সঞ্জয় রায় নয়, বরং প্রসূন চ্যাটার্জি নামে একজন ব্যক্তি।

Result: False

Sources
Instagram post by CNMCRDA (Calcutta National Medical College Resident Doctors’ Association
Tweet by @SanghamitraLIVE, dated August 29, 2024 
Facebook post by Prasenjit Dey, dated January 3, 2020

সন্দেহজনক কোনো খবর ও তথ্য সম্পর্কে আপনার প্রতিক্রিয়া জানাতে অথবা সত্যতা জানতে আমাদের লিখে পাঠান checkthis@newschecker.in অথবা whatsapp করুন- 9999499044 এই নম্বরে। এছাড়াও আমাদের সাথে Contact Us -র মাধ্যমে যোগাযোগ করতে পারেন ও ফর্ম ভরতে পারেন।

Most Popular