বৃহস্পতিবার, সেপ্টেম্বর 26, 2024
বৃহস্পতিবার, সেপ্টেম্বর 26, 2024

HomeFact CheckFact Check: আরজি কর ঘটনার প্রতিবাদে দ্বিতীয় ‘রাত দখল’ কর্মসূচির আবহে সোশ্যাল...

Fact Check: আরজি কর ঘটনার প্রতিবাদে দ্বিতীয় ‘রাত দখল’ কর্মসূচির আবহে সোশ্যাল মিডিয়ায় ছড়ালো বাংলাদেশের ভিডিয়ো

Claim: ড্রোন শটে দেখা যাচ্ছে কলকাতায় দ্বিতীয়বারের জন্য ‘রাত দখল’ কর্মসূচিতে শয়ে শয়ে মানুষ মোমবাতি হাতে দাঁড়িয়ে রয়েছে।

Fact: ভাইরাল ভিডিয়োটির সঙ্গে কলকাতার দ্বিতীয় ‘রাত দখল’ কর্মসূচির কোনও যোগ নেই। ভিডিয়োটি একমাস আগে বাংলাদেশের। 

কলকাতার আরজি কর মেডিক্য়াল কলেজ ও হাসপাতালে মহিলা চিকিৎসককে ধর্ষণ করে খুনের ঘটনার পর কাটতে চলেছে প্রায় একমাস। ঘটনার তদন্ত করছে সিবিআই। গ্রেফতারও হয়েছে বেশ কয়েকজন। তবুও কলকাতা-সহ রাজ্য এবং দেশের মানুষের আন্দোলনের তেজ একটুও কমেনি। ১৪ অগাস্টের পর ৪ সেপ্টেম্বর, দ্বিতীয়বারের জন্য ‘রাত দখল’ কর্মসূচি পালন করল কলকাতা-সহ রাজ্যবাসী। ‘অভয়া’র খুনের বিচার চেয়ে আলো নিভিয়ে অন্ধকারে ঢাকল কলকাতা এবং মোমবাতি হাতে তিলোত্তমার রাস্তায় নামল সাধারণ মানুষ।

এই ঘটনার আবহে সোশ্যাল মিডিয়ায় ছড়িয়েছে একটি ড্রোন শটের ভিডিয়ো। যাতে দেখতে পাওয়া যাচ্ছে যে, নীচে শয়ে শয়ে মানুষ মোমবাতি হাতে দাঁড়িয়ে রয়েছে এবং সমবেত কণ্ঠে  দ্বিজেন্দ্রলাল রায়ের ‘ধনধান্য় পুষ্প ভরা’ গানটি গাইছে। ভিডিয়োটি ফেসবুকে পোস্ট করে অনেকেই লিখেছেন, “04.09.2024 কলকাতা তিলোত্তমা তুমি দেখছো?? অকাল দীপাবলি আমার শহর কলকাতায় গোটা দেশ আজ তোমার পাশে”। (পোস্টের বানান অপরিবর্তিত)

Fact Check/ Verification

ভাইরাল ভিডিয়োটির রিভার্স ইমেজ সার্চ করলে দেখা যায় যে, Tamzid Islam Zihan নামের একটি ফেসবুক প্রোফাইলে একই ভিডিয়ো ৯ অগাস্ট পোস্ট করা হয়েছিল। ওই ব্য়ক্তির প্রোফাইলটি ঘেঁটে দেখা যায় যে তিনি হয়ত বাংলাদেশের ঢাকার উত্তরার বাসিন্দা। ওই পোস্টের সঙ্গে লেখা ছিল, “Candlelight vigil Uttara”, অর্থাৎ উত্তরায় মোমবাতি প্রজ্জ্বলন। 

ANICUR ROHOMAN  M নামের একটি ইউটিউব চ্য়ানেলেও ভিডিয়োটে পোস্ট করা হয়েছিল। যার সঙ্গে লেখা ছিল, “২৪ এর শহীদদের স্মরণে আজ উত্তরায় মোমবাতি প্রজ্বলন! আমরা তোমাদের ভুলবো না”। 

ইন্টারনেটে এই সংক্রান্ত কি-ওয়ার্ড সার্চ করলে, ৯ ও ১০ অগাস্ট, যথাক্রমে My TV Bangladesh ও NTV News-এর অফিসিয়াল ইউটিউবে চ্যানেলে প্রকাশিত দুটো খবর আমাদের নজরে পড়ে। সেখান থেকে জানা যায় যে, ছাত্র আন্দোলনের শহিদদের স্মরণে বাংলাদেশের রাজধানী ঢাকার উত্তরা শহরে মোমবাতি জ্বালিয়ে প্রতিবাদে শামিল হয়েছিলেন সাধারণ মানুষ।  

বাংলাদেশের অন্যান্য সংবাদমাধ্যম যেমন Jamuna TVATN Bangla News একই ধরনের খবর প্রকাশ করেছিল। 

Conclusion

অতএব এখান থেকেই প্রমাণিত যে, ভাইরাল ভিডিয়োটির সঙ্গে কলকাতার দ্বিতীয় ‘রাত দখল’ কর্মসূচির কোনও যোগ নেই। ভিডিয়োটি একমাস আগে বাংলাদেশের। 

Result: False

Sources
Video by Tamzid Islam Zihan, Dated August 9, 2024
Video by My TV Bangladesh, Dated August 9, 2024
Video by NTV News, dated August 10, 2024

সন্দেহজনক কোনো খবর ও তথ্য সম্পর্কে আপনার প্রতিক্রিয়া জানাতে অথবা সত্যতা জানতে আমাদের লিখে পাঠান checkthis@newschecker.in অথবা whatsapp করুন- 9999499044 এই নম্বরে। এছাড়াও আমাদের সাথে Contact Us -র মাধ্যমে যোগাযোগ করতে পারেন ও ফর্ম ভরতে পারেন।

Most Popular