শুক্রবার, সেপ্টেম্বর 27, 2024
শুক্রবার, সেপ্টেম্বর 27, 2024

HomeFact CheckFact Check: ‘মুম্বইয়ে সংখ্য়ালঘুদের বিশাল মিছিল’, এই দাবিতে সোশ্য়াল মিডিয়ায় ছড়ালো অন্য়...

Fact Check: ‘মুম্বইয়ে সংখ্য়ালঘুদের বিশাল মিছিল’, এই দাবিতে সোশ্য়াল মিডিয়ায় ছড়ালো অন্য় দেশের ভিডিয়ো 

Claim: মুম্বইয়ে অনুষ্ঠিত ‘তিরঙ্গা সংবিধান ব়্য়ালি’র দুটো ভিডিয়ো।

Fact: দুটো ভিডিয়োর সঙ্গেই মুম্বইয়ে অনুষ্ঠিত ‘তিরঙ্গা সংবিধান ব়্য়ালি’র কোনও যোগ নেই.। দুটো ভিডিয়োই ভিন্ন দেশের। 

মহম্মদ পয়গম্বরকে নিয়ে কুমন্তব্য় করার অভিযোগ উঠেছে বিজেপি বিধায়ক নীতেশ রানা ও রামগিরি মহারাজের বিরুদ্ধে। তাদের শাস্তি চেয়ে ইতিমধ্য়ে মুম্বইয়ে ‘তিরঙ্গা সংবিধান ব়্য়ালি’ করেছেন AIMIM নেতা ইমতিয়াজ জালিল। এবার সেই মিছিলকে নিয়ে সোশ্য়াল মিডিয়ায় ভুয়ো খবরের ঝড় উঠেছে। বিভিন্ন জমায়েতের ভিডিয়ো পোস্ট করে তাকে ইমতিয়াজ জলিলের ব়্য়ালি বলে দাবি করা হচ্ছে।

প্রথম, এইভিডিয়োটি পোস্ট করে ফেসবুকে লেখা হয়েছে, “আমাদের নবী হযরত মুহাম্মদ (সা:) কে নিয়ে আপত্তিজনক মন্তব্য পণ্ডিত রামগিরি এবং বিজেপির বিধায়ক নিতিশ রানের বিরুদ্ধে প্রতিবাদ করতে অরঙ্গাবাদ থেকে মুম্বাইয়ে প্রবেশ করতে প্রাক্তন নেতা সংসদ ইমতিয়াজ জলিল।”

India TVFree Press Journal ওয়েবসাইটে প্রকাশিত প্রতিবেদনও একই ছবি ব্য়বহার করে, সেটাকে মুম্বইয়ের ব়্য়ালি বলেই দাবি করা হয়েছিল। 

দ্বিতীয় আরও একটি ভিডিয়ো পোস্ট করে দাবি করা হয়েছে, “এভাবে একদিন উপমহাদেশে কালেমার পতাকা উড়বে। স্থান: মুম্বাই।”

Fact Check/ Verification

তদন্ত করে দেখা গিয়েছে যে, ভিডিয়ো দুটোর কোনটাই ভারতের নয়। 

প্রথম ভিডিয়োর কি-ফ্রেমের রিভার্স ইমেজ সার্চ করলে দেখা যায় যে, ১৫ সেপ্টেম্বর একটি ইনস্টাগ্রাম হ্য়ান্ডেলে একই ভিডিয়ো পোস্ট করা হয়েছি। অর্থাৎ এখন এটা স্পষ্ট যে, ভিডিয়োটি কোনও ভাবেই ইমতিয়াজ জলিলের মুম্বইয়ের মিছিলের নয়।

আরও তদন্ত করলে দেখা যায় যে, ১১ সেপ্টেম্বর একটি এক্স হ্যান্ডেলে একই ধরনের ছবিও পোস্ট করা হয়েছিল। এর সঙ্গে লেখা ছিল, পোপ ফ্রান্সিসের Timor-Leste সফরের দৃশ্য় সেটি।

ভালো করে লক্ষ্য় করলে ভাইরাল ভিডিয়োটির একটি অংশেও দেওয়ালে পোপের ছবি দেওয়া পোস্টার দেখতে পাওয়া যায়। 

Nigerian Catholics নামের আরও একটি ফেসবুক পেজেও একই দাবি-সহ ভিডিয়োটি দেখতে পাওয়া যায়।  

পোপ ফ্রান্সিসের Timor-Leste সফর সংক্রান্ত তথ্যের খোঁজ করলে, Associated PressThe New York Times-এর ভিডিয়ো আমাদের সামনে আসে। সেখানে সাধারণ মানুষকে যে ধরনের পোশাকে দেখা যাচ্ছে, ভাইরাল ভিডিয়োতেও সেই একই ধরনের পোশাকে পরে থাকতে দেখা যাচ্ছে। 

১৬ সেপ্টেম্বর একই ভিডিয়ো, একই তথ্য-সহযোগে নিজেদের এক্স হ্যান্ডেলে পোস্ট করেছিল Morocco News

দ্বিতীয় ভিডিয়োটির রিভার্স ইমেজ সার্চ করলে CR 7 নামের একটি ইউটিউব চ্যানেলে একই ভিডিয়ো খুঁজে পাওয়া যায়। যা ৭ সেপ্টেম্বর পোস্ট করা হয়েছিল। ওই ভিডিয়ো থেকে জানা যায়, দৃশ্য়টি পাকিস্তানের লাহোরে অনুষ্ঠিত জুই জলসার সুবর্ণ জয়ন্তী বর্ষ উদযাপনের।

পাক সংবাদমাধ্য়ম GNN-একর অফিসিয়াস ইউটিউব চ্য়ানেলেও একই ধরনের জলসার ভিডিয়ো দেখতে পাওয়া যায়। সেখান থেকে জানা যায় যে, Khatam-e-Nabuwat নামের একটি সংগঠনের সুবর্ণ জয়ন্তী বর্ষ অনুষ্ঠিত হয়েছিল। 

Conclusion

সুতরাং এখন প্রমাণিত যে, দুটো ভিডিয়োর সঙ্গেই মুম্বইয়ে অনুষ্ঠিত ‘তিরঙ্গা সংবিধান ব়্য়ালি’র কোনও যোগ নেই.। দুটো ভিডিয়োই ভিন্ন দেশের। 

Result: False

Sources
Facebook Post by Nigerian Catholics  
YouTube Video by  Associated Press
Youtube video by GNN

সন্দেহজনক কোনো খবর ও তথ্য সম্পর্কে আপনার প্রতিক্রিয়া জানাতে অথবা সত্যতা জানতে আমাদের লিখে পাঠান checkthis@newschecker.in অথবা whatsapp করুন- 9999499044 এই নম্বরে। এছাড়াও আমাদের সাথে Contact Us -র মাধ্যমে যোগাযোগ করতে পারেন ও ফর্ম ভরতে পারেন।

Most Popular