রবিবার, অক্টোবর 20, 2024
রবিবার, অক্টোবর 20, 2024

HomeFact CheckFact Check: মুসলিম মহিলার দুর্গাপুজোর ভাইরাল ভিডিয়োটি সত্য়ি নয়, একটি নাটকের অংশবিশেষ 

Fact Check: মুসলিম মহিলার দুর্গাপুজোর ভাইরাল ভিডিয়োটি সত্য়ি নয়, একটি নাটকের অংশবিশেষ 

Claim: মুসলিম মহিলার দুর্গাপুজো করার ভিডিয়ো ভাইরাল।

Fact: মুসলিম মহিলার দুর্গাপুজো করার ভাইরাল ভিডিয়োটি কোনও সত্য়ি ঘটনা নয়। বরং একটি নাটকের অংশ।

দুর্গাপুজোর আবহে এই রাজ্য় এবং বাংলাদেশের কোনও কোনও স্থানে যখন অশান্তির পরিবেশ তৈরি হচ্ছে, তখন ফেসবুকে একটি ভিডিয়ো খুব ঘুরছে। যেখানে বোরখা পরা এক মহিলাকে দুর্গা প্রতিমার বন্দনা করতে দেখা যাচ্ছে। ভিডিয়োটির সঙ্গে ফেসবুক পোস্টে লেখা হয়েছে, “একটা বোরখা পরা মেয়ে দুর্গা পূজা করতে আসলো। পুরোহিত তাকে বাধা দেয় স্বাভাবিকভাবেই। কিন্তু আশেপাশের অন্য হিন্দুরা মেয়েটির পক্ষ নেয়। অবশেষে মেয়েটি মুখ দেখিয়ে বোরখা খুলে পূজা করার অনুমতি পায়। ঘটনাটা আমার কাছে পজেটিভ লাগলো যখন হিন্দু মুসলমান অনেক বেশি গোড়া হয়ে উঠেছে। বিশ্বনাথ মন্দিরে বসে বিসমিল্লাহ খাঁ সানাই বাজাতেন। এমন সহিষ্ণু সমাজই তো চাই। ধর্ম মানা ও না মানা, সর্বধর্মীয় বিশ্বাস, বৈচিত্র্যময় সমাজ পৃথিবী ফিরে আসুক অথবা প্রথমবারের মত প্রতিষ্ঠিত হোক। অন্যের ধর্মালয়ে গিয়ে নিজ ধর্ম প্রচার আর এটাকে গুলিয়ে ফেলবেন না।”

Fact Check/ Verification

ভাইরাল ভিডিয়োর একটি কিফ্রেমের রিভার্স ইমেজ সার্চ করলে দেখা যায়, ১০ অক্টোবর ‘Sanjjanaa Galrani’ নামের একটি ফেসবুক পেজে একই ভিডিয়ো পোস্ট করা হয়েছিল এবং তাতে ৩০ সেপ্টেম্বর তারিখটিও দৃশ্য়মান।

এই পোস্টের সঙ্গেই লেখা হয়েছিল যে, ভিডিয়োটি কোনও সত্য়ি ঘঠনা নয়। একটি নাটকের অংশ-বিশেষ। ভিডিয়োর ক্য়াপশনে ইংরেজিতে যা লেখা ছিল, তার বাংলা করলে হয়, “দেখার জন্য ধন্যবাদ! অনুগ্রহ করে মনে রাখবেন এই পেজটিতে কেবলমাত্র নাটক, প্যারোডি এবং সচেতনতামূলক ভিডিয়ো পোস্ট করা হয়। এই শর্ট ফিল্মগুলো শুধুমাত্র বিনোদন এবং শিক্ষামূলক উদ্দেশ্যে তৈরি করা হয়। ভিডিয়োগুলিতে চিত্রিত সমস্ত চরিত্র ও পরিস্থিতি কাল্পনিক এবং তার একমাত্র উদ্দেশ্য় সচেতনতা বৃদ্ধি, বিনোদন এবং মানুষকে শিক্ষিত করা।”

এছাড়া সার্চ করে দেখা যায় যে, ‘Sanjjanaa Galrani’ নামের পেজটিকে আরও সচেতনতামূলক ভিডিয়ো, নাটক রয়েছে।

Conclusion

সুতরাং এখন বলাই যায় যে, মুসলিম মহিলার দুর্গাপুজো করার ভাইরাল ভিডিয়োটি কোনও সত্য়ি ঘটনা নয়। বরং একটি নাটকের অংশ।

Result: False

Sources
Facebook post by Sanjjanaa Galrani
News Checker’s own investigation

সন্দেহজনক কোনো খবর ও তথ্য সম্পর্কে আপনার প্রতিক্রিয়া জানাতে অথবা সত্যতা জানতে আমাদের লিখে পাঠান checkthis@newschecker.in অথবা whatsapp করুন- 9999499044 এই নম্বরে। এছাড়াও আমাদের সাথে Contact Us -র মাধ্যমে যোগাযোগ করতে পারেন ও ফর্ম ভরতে পারেন।

Most Popular