রবিবার, অক্টোবর 20, 2024
রবিবার, অক্টোবর 20, 2024

HomeFact CheckFact Check:  বাহরাইচে কাণ্ডের আবহে ভুল দাবি-সহ ভাইরাল হরিয়ানায় সংখ্য়ালঘুদের বাড়ি ভাঙার...

Fact Check:  বাহরাইচে কাণ্ডের আবহে ভুল দাবি-সহ ভাইরাল হরিয়ানায় সংখ্য়ালঘুদের বাড়ি ভাঙার পুরনো ছবি

Claim: রাম গোপাল মিশ্র-হত্য়ায় প্ররোচনা দেওয়ার অভিযোগে মহম্মদ উসমান নামে উত্তরপ্রদেশের এক বিধায়কের বাড়ি বুলডোজার দিয়ে ভেঙে দিয়েছে যোগী সরকার।

Fact: হরিয়ানায় বাড়ি ভাঙার পুরনো ছবিকে বাহরাইচ কাণ্ডের সঙ্গে জুড়ে ভুল তথ্য়-সহযোগে সোশ্য়াল মিডিয়ায় ছড়ানো হচ্ছে।

দুর্গাপুজোর বিসর্জনের দিন উত্তরপ্রদেশের বাহরাইচে রাম গোপাল মিশ্র নামে এক যুবককে হত্য়া করা হয়। উত্তপ্ত হয়ে ওঠে এলাকা। সেই ঘটনায় ইতিমধ্য়ে পাঁচ জনকে গ্রেফতার করেছে পুলিশ।  এরপর সোশ্য়াল মিডিয়ায় ছড়াচ্ছে একটি ছবি, যাতে বুলডোজার দিয়ে একটি বাড়ি ভাঙতে দেখা যাচ্ছে। ছবিটি পোস্ট করে অনেকেই দাবি করেছেন যে,  রাম গোপাল মিশ্র-হত্য়ায় প্ররোচনা দেওয়ার অভিযোগে মহম্মদ উসমান নামে উত্তরপ্রদেশের এক বিধায়কের বাড়ি বুলডোজার দিয়ে ভেঙে দিয়েছে যোগী সরকার। ছবিটার সঙ্গে ফেসবুকে লেখা হয়েছে, “তেমন কিছুনা; উত্তর প্রদেশে বিসর্জনের সময় রাম গোপাল নামে এক ভাইকে হত্যার উস্কানির দায়ে MLA মোহাম্মদ উসমানের বিলাশবহুল ঘর ভাংগা হচ্ছে। উত্তর প্রদেশ জুড়ে দাংগাকারীদের ঘর-বাড়ি,ব্যাবসা প্রতিষ্ঠান ভাংগতে মুsলিম প্রধান মুজাফফরবাদে ব্যাপক বুলডোজার একশন শুরু হয়েছে! মহারাজ যোগী আদিত্যেনাথ বলেছে জ্যান্ত অথবা মৃত্য দাংগাকারী কাউকেই ছাড়া হবে না…”।   

Fact Check/ Verification

ভাইরাল ছবিটির রিভার্স ইমেজ সার্চ করলে দেখা যায় যে, ২০২৩ সালের ৭ অগাস্ট Al Jazeera ওয়েবসাইটে প্রকাশিত একটি প্রতিবেদনে একই ছবি ব্য়বহার করা হয়েছিল। ওই প্রতিবেদন থেকে জানা যায় যে, দুই গোষ্ঠীর মধ্য়ে সংঘর্ষের পর হরিয়ানার নুহ জেলার বেশ কিছু সংখ্য়ালঘু এলাকায় বুলডোজার দিয়ে ঘর-বাড়ি ভেঙে দিয়েছিল প্রশাসন। 

The Quint-এর ওয়েবসাইটেও এই সংক্রান্ত একটি ভিডিয়ো প্রতিবেদন দেখতে পাওয়া যায়।  

এরপর আমরা খুঁজে দেখার চেষ্টা করি মহম্মদ উসমান নামে উত্তরপ্রদেশে বিধানসভায় আদৌ কোনও বিধায়ক আছেন কিনা। কিন্তু উত্তরপ্রদেশ বিধানসভার অফিশিয়াল ওয়েবসাইট ঘেঁটে দেখা যায় যে ওই নামের কোনও বিধায়ক নেই।

Conclusion

এখান থেকেই স্পষ্ট যে, পুরনো ছবিকে বাহরাইচ কাণ্ডের সঙ্গে জুড়ে ভুল তথ্য়-সহযোগে সোশ্য়াল মিডিয়ায় ছড়ানো হচ্ছে। 

Result: False

Sources
Report by Al Jazeera, Dated August 7, 2023
Report by The Quint, Dated August 10, 2023

সন্দেহজনক কোনো খবর ও তথ্য সম্পর্কে আপনার প্রতিক্রিয়া জানাতে অথবা সত্যতা জানতে আমাদের লিখে পাঠান checkthis@newschecker.in অথবা whatsapp করুন- 9999499044 এই নম্বরে। এছাড়াও আমাদের সাথে Contact Us -র মাধ্যমে যোগাযোগ করতে পারেন ও ফর্ম ভরতে পারেন।

Most Popular