মঙ্গলবার, অক্টোবর 22, 2024
মঙ্গলবার, অক্টোবর 22, 2024

HomeFact CheckFact Check: ডাক্তার আন্দোলনের আবহে চিকিৎসকদের দাবি বিকৃত করে সোশ্য়াল মিডিয়ায় ছড়ালো...

Fact Check: ডাক্তার আন্দোলনের আবহে চিকিৎসকদের দাবি বিকৃত করে সোশ্য়াল মিডিয়ায় ছড়ালো ভুয়ো পোস্টকার্ড 

Claim

আন্দোলনরত জুনিয়ার ডাক্তারদের তরফে ঘোষণা করা হয়েছে, “সোমবার পর্যন্ত মুখ্যমন্ত্রীকে ডেডলাইন, দাবি মানা না হলে, আমরা মানুষ মারার খেলা শুরু করবো।”

Fact

দেখা যায় যে, ABP Ananda-র নাম ও লোগো ব্য়বহার করে এই পোস্টকার্ডটি সোশ্য়াল মিডিয়ায় খুব ভাইরাল হচ্ছে। সেজন্য় প্রথমেই ABP Ananda-র অফিসিয়াল ফেসবুক পেজ খুঁজলে আসল পোস্ট কার্ডটি পাওয়া যায়। যেখানে জুনিয়ার ডাক্তারদের এক প্রতিনিধির ছবি-সহ লেখা রয়েছে, “সোমবার পর্যন্ত ডেডলাইন মুখ্যমন্ত্রীকে, না মানা হলে মঙ্গলবার সর্বাঙ্গীন স্বাস্থ্য ধর্মঘটের কথা”। ১৮ অক্টোবর যা ওই পেজটিতে পোস্ট করা হয়েছিল।

Image 2

এছাড়া একই তারিখে প্রকাশিত ABP Ananda-র একটি ভিডিয়ো প্রতিবেদন ইউটিউবে দেখতে পাওয়া যায়। সেখানে জুনিয়র ডাক্তারদের প্রতিনিধি ডাক্তার দেবাশিস হালদার ঘোষণা করেন যে, সোমবার পর্যন্ত তাঁরা সরকারকে  সময়সীমা বেঁধে দিচ্ছেন। এই সময়সীমার মধ্য়ে তাঁদের দশ দফা দাবি সরকার মেনে না নিলে, মঙ্গলবার তাঁরা সর্বাঙ্গীন  স্বাস্থ্য ধর্মঘটের পথে হাঁটবেন।

অন্য়ান্য় বাংলা সংবাদমাধ্য়ম Zee 24 Ghanta, Asianet News Bangla-র তরফেও একই খবর প্রকাশিত হয়েছিল।

সুতরাং এখন এটা প্রমাণিত যে, জুনিয়র ডাক্তারদের ঘোষণাকে বিকৃত করে এবং এবিপি আনন্দ-র নাম ও লোগো ব্য়বহার করে, একটি সম্পাদিত পোস্টকার্ড সোশ্য়াল মিডিয়ায় ছড়ানো হচ্ছে। 

Result: Altered Image 

Sources
Report by ABP Ananda, Dated October 18, 2024
Report by Zee 24 Ghanta, Dated October 18, 2024
Report by Asianet News Bangla, Dated October 18, 2024
Video by ABP Ananda, Dated October 18, 2024

সন্দেহজনক কোনো খবর ও তথ্য সম্পর্কে আপনার প্রতিক্রিয়া জানাতে অথবা সত্যতা জানতে আমাদের লিখে পাঠান checkthis@newschecker.in অথবা whatsapp করুন- 9999499044 এই নম্বরে। এছাড়াও আমাদের সাথে Contact Us -র মাধ্যমে যোগাযোগ করতে পারেন ও ফর্ম ভরতে পারেন।

Most Popular