বুধবার, অক্টোবর 5, 2022
বুধবার, অক্টোবর 5, 2022

HomeCoronavirusচোদ্দো বছরের কিশোর জ্যোতিষ অভিজ্ঞ আনন্দ করোনার ভবিষ্যৎবাণী করেনি, সোশ্যাল মিডিয়াতে ভাইরাল...

চোদ্দো বছরের কিশোর জ্যোতিষ অভিজ্ঞ আনন্দ করোনার ভবিষ্যৎবাণী করেনি, সোশ্যাল মিডিয়াতে ভাইরাল পুনরায় ভাইরাল ভাইরাল হলো তার ভিডিও

ফেসবুকে সম্প্রতি একটি পোস্ট আমাদের কাছে আসে যেখানে এক কিশোর জ্যোতিষের করোনার আক্রমণকে নিয়ে করার ভবিষ্যৎবাণীর কথা বলা হয়েছে। জানা যায় বছর ১৪র অভিজ্ঞ আনন্দ নাকি ২০১৯ সালের অগাস্ট মাসের একটি ভিডিওতে আগে থেকেই নাকি করোনাকে নিয়ে সতর্ক বার্তা দিয়েছিলো। ২০১৯ সালের নভেম্বর থেকে ২০২০ সালের এপ্রিল মাসের মধ্যেই নাকি পৃথিবীতে খুব অশুভ কিছু ঘটতে চলেছে বলে আনন্দ জানায়। তার এই সতর্কবার্তাকে খবরের আকারে প্রকাশ করেছে Bangla News নামের একটি ফেসবুক পেজ।  ৪ হাজার ৭০০টি লাইক, ৫৩৫কমেন্ট ও  ৯৭৬ শেয়ার করার মাধ্যমে এই পোস্টটি ভাইরাল হয়ে উঠেছে ফেসবুকে। 

Facebook post screenshot

Fact check / Verification 

অভিজ্ঞ আনন্দ ২২শে অগাস্ট ২০২০ সালে SEVERE DANGER TO THE WORLD FROM NOV 2019 TO APRIL 2020 নামের যে ভিডিওটি ইউটুবে আপলোড করেছিল তাতে করোনা নয়, ভারত পাকিস্তান যুদ্ধ, ইরান -আমেরিকার মধ্যে অঅসন্তোষ এবং বিশ্বের অর্থনতিক অবনতি নিয়ে কথা হয়। জ্যোতিষ শাস্ত্রের উল্লেখিত শনি, রাহু, কেতুর অবস্থানের উপর নির্ভর করে কি কি পরিবর্তন বা প্রলয় আসতে পারে তার দিকেই  ইঙ্গিত করেছে আনন্দ। হিন্দীতেও আমরা এই ভাইরাল ভিডিওটির ফ্যাক্ট চেক করেছি যা এখানে পড়তে পারবেন। 

YouTube video screenshot

গুগল থেকে Patriot Maldita.es নামক স্প্যানিশ ভাইরাল তথ্য বিশ্লেষক ওয়েবসাইটও অভিজ্ঞর ২০১৯ সালের ২২শে অগাস্টের ভিডিওটিকে বিভ্রান্তিকর প্রমান করেছে। দুনিয়ার বিভিন্ন ঘটনাকে অনেক জ্যোতিষই দাবি করে যে  ওনারা অনেক আগে থাকতেই বিপদের আভাস দিয়েছিলেন, যেমন আমাদের আজকের আলোচ্য ভিডিওটি। কিন্তু আসল ভিডিওটি শোনার পর জানা যায় করোনা বা কোনো রোগ নিয়ে নয়, যুদ্ধ ও বিশ্বের শক্তিধর দেশগুলির মধ্যে একে অপরের প্রতি ক্ষমতা প্রদর্শন, আর্থিক সংকটের কথাই এখানে বলা হয়েছে।

Patriot news screenshot

Conclusion 

চোদ্দো বছরের কিশোর জ্যোতিষ অভিজ্ঞ আনন্দ ২০১৯ সালের  তার অগাস্ট মাসের ইউটুব ভিডিওতে ২০১৯ সালের নভেম্বর থেকে ২০২০ সালের এপ্রিল মাসের মধ্যে বিশ্বে আসন্ন বিপদের কথা রূপে যুদ্ধ, অর্থনৈতিক ক্ষয়ক্ষতির বর্ণনা করেছে। তার ভিডিওতে রোগের উল্লেখ নেই। করোনা সম্পর্কে আগে থাকতেই সচেতন করার যে দাবি তার ভিডিওকে নিয়ে হয়েছে তা আসলে বিভ্রান্তিকর। 

Result – Misleading

Our sources

Patriot newshttps://thepatriot.in/2020/08/01/as-covid-fuels-anxiety-astrologers-cash-in/

Maldita.eshttps://maldita.es/malditobulo/2020/06/09/nino-indio-abhigya-anand-predijo-coronavirus/

সন্দেহজনক কোনো খবর ও তথ্য সম্পর্কে আপনার প্রতিক্রিয়া জানাতে অথবা সত্যতা জানতে আমাদের লিখে পাঠান [email protected] অথবা whatsapp করুন- 9999499044 এই নম্বরে। এছাড়াও আমাদের সাথে Contact Us -র মাধ্যমে যোগাযোগ করতে পারেন ও ফর্ম ভরতে পারেন ।

Paromita Das
Paromita Das
With a penchant for reading, writing and asking questions, Paromita joined the fight to combat and spread awareness about fake news. Fact-checking is about research and asking questions, and that is what she loves to do.
Paromita Das
Paromita Das
With a penchant for reading, writing and asking questions, Paromita joined the fight to combat and spread awareness about fake news. Fact-checking is about research and asking questions, and that is what she loves to do.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular