রবিবার, আগস্ট 1, 2021
রবিবার, আগস্ট 1, 2021
HomeCoronavirusকলকাতাতে ৭ই জুলাই করোনাতে কোন মৃত্যু হয়নি? সোশ্যাল মিডিয়াতে করোনা মৃত্যু নিয়ে...

কলকাতাতে ৭ই জুলাই করোনাতে কোন মৃত্যু হয়নি? সোশ্যাল মিডিয়াতে করোনা মৃত্যু নিয়ে ছড়ালো মিথ্যে খবর

ফেসবুকে সম্প্রতি করোনা মৃত্যকে নিয়ে একটি পোস্ট করে দাবি করা হয়েছে কলকাতাতে ৭ই জুলাই করোনাতে কোনো মৃত্যু হয়নি। কেউ নিজের ফেসবুক প্রোফাইল থেকে পোস্ট করেছে এই খবরটি আবার কিছু ফেসবুক গ্রুপেও ছড়িয়েছে এই পোস্টটি।

কলকাতাতে ৭ই জুলাই করোনাতে image 1
Facebook post link of the above screenshot
কলকাতাতে ৭ই জুলাই করোনাতে image 2
Facebook post link of the above screenshot

কীওয়ার্ড দ্বারা খোঁজার পর দেখা যায় ৬ই জুলাইতেও এ ধরণের পোস্ট হয়েছে।

কলকাতাতে ৭ই জুলাই করোনাতে image 3
Facebook post link of the above screenshot
কলকাতাতে ৭ই জুলাই করোনাতে image 4
Facebook post link of the above screenshot

Fact-check / Verification

করোনার দ্বিতীয় ঢেউতে ভারতের জনগণ শুধু নয়, সরকারি স্বাস্থ্য ব্যবস্থার টালমাটাল অবস্থা হয়ে গিয়েছিলো। প্রায় প্রত্যেকটি রাজ্যে অক্সিজেন, পর্যাপ্ত পরিমান ওষুধের জন্য হাহাকার করতে দেখা গিয়েছিল করোনা আক্রান্তদের পরিবারের লোকজনদের। হাজার, দুই হাজার টাকার অক্সিজেন সিলিন্ডার আকাশ ছোঁয়া দামে বিক্রি হতে থাকে। করোনার প্রকোপ ধীরে ধীরে কমতে থাকলেও মাথা ছাড়া দিয়ে ওঠে ব্ল্যাক ও হোয়াইট ফাঙ্গাসের মতো রোগ, যা করোনা আক্রান্তদের শরীরে বাসা বাধার সাথে সাথে অন্য সুস্থ মানুষদের শরীরেও প্রবেশ করতে থাকে।

২০২১এর শুরুর দিকে করোনা আক্রান্তদের সংখ্যা বেশি থাকলেও গত বছরের তুলনায় এই বছর অনেক তাড়াতাড়িই পরিস্থিতি আয়ত্তে চলে আসে। পুরোপুরি শেষ না হলেও কোভিড আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা কমেছে। পশ্চিমবঙ্গেও করোনার গ্রাফ নিম্নমুখী হলেও জেলার পরিস্থিতি এখনও চোখ রাঙাচ্ছে।

ফেসবুকে বঙ্গে করোনা মৃত্যু নিয়ে বলা হয়েছে কলকাতাতে ৭ই জুলাই করোনাতে কোন মৃত্যু হয়নি এই দাবিটি সঠিক কিনা জানার জন্য আমরা পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের করোনা বুলেটিনে দেওয়া তথ্য যাচাই করি।

কলকাতাতে ৭ই জুলাই করোনাতে কোন মৃত্যু হয়নি এই দাবিটি মিথ্যে

কলকাতাতে ৭ই জুলাই করোনাতে কোন মৃত্যু ঘটেনি এই দাবিটি মিথ্যে প্রমাণিত হয়েছে। রাজ্য সরকারের প্রতিদিনের কোভিড বুলেটিন অনুসারে কলকাতাতে ৭ই জুলাই দুজনের মৃত্যু ঘটেছিলো করোনার জন্য।

পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রকের টুইটারে করোনা বুলেটিন পোস্ট অনুসারে ৭ই জুলাই পর্যন্ত রাজ্যে ১৭,৮৫০ জনের মৃত্যু হয়েচেয়ে যার মধ্যে ১৬টি নতুন মৃত্য সংখ্যা যুক্ত হয়েছে। ২টি রয়েছে কলকাতা থেকে।

আমরা ৬ই জুলাইয়ের কোভিড বুলেটিনও যাচাই করি কারণ এই দাবির পোস্টটি ৬ তারিখেও অনেকে শেয়ার করেছে। করোনা ও এতে মৃত্যুর সংখ্যা নিয়ে রাজ্য সরকারের প্রকাশিত বুলেটিন অনুসারে ওই দিন ১৭জনের মৃত্যু হয়েছিল করোনার কারণে এবং কলকাতাতে মারা গেছে তিন জন।

অর্থাৎ কলকাতাতে ৭ই জুলাই করোনাতে কোন মৃত্যু হয়নি এই দাবিটি সম্পূর্ণ মিথ্যে। ৬ ও ৭ই জুলাইয়ের মধ্যে করোনাতে কলকাতাতে ৫জনের মৃত্যু হয়েছে।

অনুসন্ধানে আমরা জানতে পারি এই পোস্টটি মূলত করা হয়েছিল এবিপি আনন্দের তরফ থেকে ৬ই ফেব্রুয়ারীতে যা পুনরায় ৬ই জুলাই মিথ্যে দাবি নিয়ে ছড়ায় সোশ্যাল মিডিয়াতে।

Conclusion

ফেসবুকে ভাইরাল পোস্ট কলকাতাতে ৭ই জুলাই করোনাতে কোন মৃত্যু হয়নি এই দাবিটি মিথ্যে প্রমাণিত হয়েছে আমাদের অনুসন্ধানে। রাজ্য সরকারের তথ্য অনুসারে ওই দিন কলকাতা থেকে করোনা আক্রান্ত ২জনের মৃত্যু হয়েছিল।

Result- False claim

Our sources

Department of Health & Family Welfare, West Bengal – https://twitter.com/wbdhfw/status/1412418558366126080
https://twitter.com/wbdhfw/status/1412780946919546880

ABP Ananda Facebook post – https://www.facebook.com/abpananda/photos/a.431767616838767/4593180214030799/

সন্দেহজনক কোনো খবর ও তথ্য সম্পর্কে আপনার প্রতিক্রিয়া জানাতে অথবা সত্যতা জানতে আমাদের লিখে পাঠান checkthis@newschecker.in অথবা whatsapp করুন- 9999499044 এই নম্বরে। এছাড়াও আমাদের সাথে Contact Us -র মাধ্যমে যোগাযোগ করতে পারেন ও ফর্ম ভরতে পারেন।

Paromita Das
With a penchant for reading, writing and asking questions, Paromita joined the fight to combat and spread awareness about fake news. Fact-checking is about research and asking questions, and that is what she loves to do.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular