শুক্রবার, জুলাই 30, 2021
শুক্রবার, জুলাই 30, 2021
HomeCoronavirusকোভিড টিকাকরণে এক নম্বরে রয়েছে বাংলা? সংবাদ প্রতিদিনের প্রকাশিত রিপোর্টের সত্যতা জানুন

কোভিড টিকাকরণে এক নম্বরে রয়েছে বাংলা? সংবাদ প্রতিদিনের প্রকাশিত রিপোর্টের সত্যতা জানুন

আজকে সংবাদ প্রতিদিন একটি রিপোর্ট প্রকাশ করেছে যার শিরোনাম কোভিড টিকাকরণে দেশে একনম্বর বাংলা, জানাল কেন্দ্র।

কোভিড টিকাকরণে এক নম্বরে রয়েছে বাংলা image 1
Archive link- https://archive.vn/oP80N
Archive link – https://archive.vn/LJS9o
কোভিড টিকাকরণে এক নম্বরে রয়েছে বাংলা image 2
https://www.facebook.com/photo?fbid=813081012673561&set=gm.862909100984597

সংবাদ প্রতিদিনের এই রিপোর্টটি অনেকেই শেয়ার করেছে ফেসবুক ও টুইটারে। এই রিপোর্টে দাবি করা হয়েছে ১৭ই জানুয়ারি থেকে করোনা টিকাকরণ শুরু হয়েছিল এবং জাতীয় স্বাস্থ্য মিশনের সমীক্ষাতে সব থেকে আগে এগিয়ে আছে বাংলা এমনকি, বাংলায় টিকার হার ৮৯ % .টিকা নেওয়ার পর যে পার্শ্বপতিক্রিয়া হয় সেই নজরদারিতেও শীর্ষে রয়েছে বাংলা। সমীক্ষা রিপোর্টে বলা হয়েছে এই তালিকায় সব থেকে পিছিয়ে আছে বিজেপি শাসিত রাজ্য গুজরাট।

Fact -check / Verification

কোভিড টিকাকরণে এক নম্বরে রয়েছে বাংলা এই খবরটি প্রকাশিত হওয়ার পর থেকে অনেকেই বঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জীর বেশ প্রশংসা করেছে তেমনি বিজেপি ও বিজেপি শাসিত রাজ্যের টিকাকরণের সমীক্ষা রিপোর্টে বাংলার থেকেও পিছিয়ে থাকার জন্য সমালোচনাও করেছে।

কোভিড টিকাকরণে এক নম্বরে রয়েছে বাংলা এই খবরটি সত্যি কি মিথ্যে জানার জন্য আমরা প্রথমে গুগলে খোঁজ শুরু করি। কীওয়ার্ড দিয়ে খোঁজার পর আমরা সংবাদ প্রতিদিনের খবর ছাড়া আর কোনো সংবাদ মাধ্যমের খবর পাইনি।

কোভিড টিকাকরণে এক নম্বরে রয়েছে বাংলা image 3

এরপর আমরা কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের ওয়েবসাইট, জাতীয় স্বাস্থ্য মিশনের ওয়েবসাইটMygov.in এর ওয়েবসাইটে যাই এই সংক্রান্ত তথ্য জোগাড় করার জন্য।

কোভিড টিকাকরণে এক নম্বরে রয়েছে বাংলা এই খবরটি বিভ্রান্তিকর

কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক ও Mygov.in এর ওয়েবসাইটে রাজ্য ভিত্তিক টিকাকরণের যে তথ্য দেওয়া হয়েছে তা এটা জানায় না যে বাংলা টিকাকরণে ভারতের সমস্ত রাজ্যের মধ্যে এগিয়ে রয়েছে। এখানে আজকের অর্থাৎ ১৭ই জুনের প্রকাশিত তথ্য অনুসারে বাংলায় করোনার প্রথম ও দ্বিতীয় ডোজ মিলিয়ে মোট ১,৮২,২৫,১১৬ ভ্যাকসিন দেওয়া হয়েছে।

কোভিড টিকাকরণে এক নম্বরে রয়েছে বাংলা image 5
https://www.mohfw.gov.in/pdf/CumulativeCovidVaccinationCoverageReport16thJune2021.pdf

এই তালিকায় আমরা কিছু বিজেপি শাসিত রাজ্যের ভ্যাকসিনের সংখ্যাও পাই যেমন উত্তর-প্রদেশে ২,৪২,০৩,০২০ গুলো ডোজ পড়েছে, মধ্যপ্রদেশে ১,৪৮,২১,৯২৫ টি ডোজ এবং রিপোর্টে উল্লেখ্য গুজরাটে করোনা ডোজের সংখ্যা ২,১০,৮১,২৮৯। অর্থাৎ কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের তথ্য অনুসারে করোনা টিকাকরণে বাংলা পিছিয়ে রয়েছে গুজরাটের থেকে।

এই পর্যায়ে আমরা রাজ্য সরকারের স্বাস্থ্য ও পরিবার কল্যাণ বিভাগের টুইটার পেজ থেকে গতকালের করোনা টিকাকরণের তথ্য পাই যা এখানে দেখা যেতে পারে।

কোভিড টিকাকরণে এক নম্বরে রয়েছে বাংলা এই তথ্যটি সম্পর্কে আরও বিশদে জানার জন্য আমরা প্রথমে জাতীয় স্বাস্থ্য মিশনের অধিকর্তা ও স্বাস্থ্যমন্ত্রকের অতিরিক্ত সচিব বন্দনা গুরনানির সাথে যোগাযোগ করার চেষ্টা করি, কিন্তু কোনো রূপ উত্তর পাইনি। এরপর আমরা রাজ্যের স্বাস্থ্য সচিব নারায়ণস্বরূপ নিগমের সাথেও যোগাযোগ করি কিন্তু এই ধরণের কোনো তথ্য স্বাস্থ্য সচিবের থেকে আমরা পাইনি। এই ব্যাপারে আমাদের যোগাযোগ হলে এবং তথ্য পেলে আমরা এই রিপোর্টে তা উল্লেখ করবো।

Conclusion

সংবাদ প্রতিদিনের রিপোর্ট অনুসারে কোভিড টিকাকরণে এক নম্বরে রয়েছে বাংলা – এই দাবিটি বিভ্রান্তিকর। কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের তথ্য অনুসারে বাংলায় করোনার যতগুলো ডোজ পড়েছে তার থেকে আগে এগিয়ে আছে গুজরাট ও উত্তরপ্রদেশের মতো রাজ্য গুলো।

Result- Misleading

Our sources

MYgov.in-https://www.mygov.in/covid-19

MOHFW-https://www.mohfw.gov.in/pdf/CumulativeCovidVaccinationCoverageReport16thJune2021.pdf

Department of Health & Family Welfare, West Bengal- https://twitter.com/wbdhfw/status/1405169832102809604

NHM-https://nhm.gov.in/index1.php?lang=1&level=1&sublinkid=203&lid=23

সন্দেহজনক কোনো খবর ও তথ্য সম্পর্কে আপনার প্রতিক্রিয়া জানাতে অথবা সত্যতা জানতে আমাদের লিখে পাঠান checkthis@newschecker.in অথবা whatsapp করুন- 9999499044 এই নম্বরে। এছাড়াও আমাদের সাথে Contact Us -র মাধ্যমে যোগাযোগ করতে পারেন ও ফর্ম ভরতে পারেন।

Paromita Das
With a penchant for reading, writing and asking questions, Paromita joined the fight to combat and spread awareness about fake news. Fact-checking is about research and asking questions, and that is what she loves to do.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular