মঙ্গলবার, সেপ্টেম্বর 21, 2021
মঙ্গলবার, সেপ্টেম্বর 21, 2021
HomeCoronavirusপশ্চিমবঙ্গে ৩১শে অগাস্ট পর্যন্ত লকডাউন বাড়লো?

পশ্চিমবঙ্গে ৩১শে অগাস্ট পর্যন্ত লকডাউন বাড়লো?

সম্প্রতি আমাদের কাছে হোয়াটসঅ্যাপের্ মাধ্যমে একটি ভিডিও পেয়েছি যেখানে বঙ্গের মুখ্যমন্ত্রীকে বলতে শোনা যাচ্ছে পশ্চিমবঙ্গে ৩১শে অগাস্ট পর্যন্ত বাড়ানো হলো লকডাউনের সময়সীমা। 

পশ্চিমবঙ্গে ৩১শে অগাস্ট image 1

ভিডিওতে মুখ্যমন্ত্রী অগাস্ট মাসের ৩১তারিখ পর্যন্ত লকডাউন ঘোষণা করার পর সম্পূর্ণ লকডাউনের দিন ঘোষণা করেছেন। রাজ্যে ৯দিনের জন্য থাকবে সম্পূর্ণ লকডাউন এবং তারিখ হলো ২,৫,৮,৯, ১৬,১৭, ২৩ ও  ২৪শে বজায় রাখা হবে সম্পূর্ণ লকডাউন। 

Fact-check / Verification 

সম্প্রতি পশ্চিমবঙ্গে করোনার গতিরোধ করার জন্য লকডাউনের সময়সীমা  বৃদ্ধি করেছে রাজ্য সরকার।  এই লকডাউনে কি কি সুবিধা থাকবে জনগণের জন্য তাও নির্দিষ্ট করে বলা হয়েছে। কিন্তু লোকাল ট্রেন বা স্কুল-কলেজ খোলার বিষয়ে আগের রাস্তাতেই হেঁটেছে রাজ্যসরকার এবং এতে কার্যত বেজায় চটে রয়েছে সাধারণ মানুষ। পর্যাপ্ত পরিমান লোকাল ট্রেন না চালানো বা ছাত্রছাত্রীদের জন্য বাড়ি থেকেই পঠনপাঠনের বিষয়টিকে নিয়ে মমতার সরকারকে আরও একবার ভাবা উচিত বলে দাবি করেছেন অনেকেই। আর এই আবহে ভাইরাল হয়েছে পশ্চিমবঙ্গে ৩১শে অগাস্ট পর্যন্ত লকডাউন বৃদ্ধির ঘোষণা। 

পশ্চিমবঙ্গে ৩১শে অগাস্ট পর্যন্ত লকডাউন ঘোষণা হলো এই ভিডিওটি ২০২০ সালের যা বর্তমানে আবার ছড়িয়েছে

হোয়াটসঅ্যাপ মারফত পশ্চিমবঙ্গে ৩১শে অগাস্ট পর্যন্ত লকডাউন বাড়ানোর ভিডিওটি ২০২০ সালের, গতকালের নয়। কীওয়ার্ড দ্বারা খোঁজার পর আমরা NDTV বাংলাZee ২৪ঘন্টার ২০২০ সালের প্রকাশিত খবর পাই। ৩১শে অগাস্ট ২০২০ পর্যন্ত সবকিছু বন্ধ রাখার কথা ঘোষণা করেন তার সাথে সপ্তাহের কোন দুটি দিন থাকবে সম্পূর্ণ লকডাউন তাও বলেন।  ২,৫,৮,৯, ১৬,১৭, ২৩ ও  ২৪শে অগাস্ট তারিখগুলোতে রাজ্যে ছিল সম্পূর্ণ লকডাউন। 

পশ্চিমবঙ্গে ৩১শে অগাস্ট image 2

মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জীর ফেসবুক থেকে আমরা আসল ভিডিওটি পাই। ২৮শে জুলাই সাংবাদিক বৈঠকে তিনি ঘোষণা করেন রাজ্যে লকডাউনের দিন। 

গতকাল সরকারি বিবৃতির মাধ্যমে জানানো হয়েছে ৩১শে জুলাইয়ের পর রাজ্যে ১৫ই অগাস্ট পর্যন্ত স্থায়ী হবে লকডাউন। এই লকডাউনে ৫০% দর্শকদের নিয়ে চালু করা যেতে পারে সিনেমাহল, অনুষ্ঠানে ৫০ জনের অধিক উপস্থিতি অগ্রাহ্য, লোকাল ট্রেন, স্কুল-কলেজ বন্ধ থাকবে এবং রাত ৯টা  থেকে ভোর ৫টা  পর্যন্ত জরুরি কারণ ছাড়া বাইরে যাওয়া যাবে না বলে নির্দেশিকায় উল্লেখ করা হয়েছে যা আমরা পেয়েছি টুইটার আনন্দবাজার পত্রিকার প্রকাশিত সংবাদ থেকে।   

পশ্চিমবঙ্গে ৩১শে অগাস্ট image 3

Conclusion 

রাজ্যে লকডাউনেই তারিখ বৃদ্ধি করার আবহে একটি ভিডিও ভাইরাল হয়েছে যেখানে মুখ্যমন্ত্রীকে বলতে শোনা যাচ্ছে পশ্চিমবঙ্গে ৩১শে অগাস্ট পর্যন্ত বাড়ানো হলো লকডাউনের সময়।  আমাদের অনুসন্ধানে প্রমাণিত এই ভিডিওটি ২০২০ সালের। এই বছর ১৫ই অগাস্ট পর্যন্ত লকডাউনের  দিন ঘোষণা করা হয়েছে। 

Result – False

Our sources

CM Mamata Banerjee’s official Facebook post –https://www.facebook.com/364551790278835/videos/592757574757201

NDTV Bangla- https://www.ndtv.com/bengali/bengal-revises-intense-lockdown-dates-again-for-the-month-of-august-2273541

Zee 24ghanta- https://zeenews.india.com/bengali/photos/weekly-2-days-lockdown-in-bengal-extended-to-31-august-know-the-dates-329537

Anandabazar Patrika- https://epaper.anandabazar.com/calcutta/2021-7-30/71/Page-1.html

Twitter post – https://twitter.com/pooja_news/status/1420629137379586052

সন্দেহজনক কোনো খবর ও তথ্য সম্পর্কে আপনার প্রতিক্রিয়া জানাতে অথবা সত্যতা জানতে আমাদের লিখে পাঠান checkthis@newschecker.in অথবা whatsapp করুন- 9999499044 এই নম্বরে। এছাড়াও আমাদের সাথে Contact Us -র মাধ্যমে যোগাযোগ করতে পারেন ও ফর্ম ভরতে পারেন।

Paromita Das
With a penchant for reading, writing and asking questions, Paromita joined the fight to combat and spread awareness about fake news. Fact-checking is about research and asking questions, and that is what she loves to do.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular