শুক্রবার, জুলাই 23, 2021
শুক্রবার, জুলাই 23, 2021
HomeCoronavirusপশ্চিমবঙ্গে সম্পূর্ণ লকডাউন নিয়ে ফেসবুকে ভাইরাল হলো বিভ্রান্তিকর কিছু তথ্য

পশ্চিমবঙ্গে সম্পূর্ণ লকডাউন নিয়ে ফেসবুকে ভাইরাল হলো বিভ্রান্তিকর কিছু তথ্য

পশ্চিমবঙ্গে সম্পূর্ণ লকডাউন ৩০শে মে পর্যন্ত চলবে এবং সেই লোকডাউন নিয়ে ভাইরাল হয়েছে একটি ছবি যেখানে বলা হচ্ছে এই বছরের সম্পূর্ণ লকডাউন শুরু হবে কাল অর্থাৎ রবিবার ভোর ৫টা থেকে, এবং এখানে অটো -রিক্সাতে চালক সহ দুজনের যাওয়ার অনুমতি দেওয়া হয়েছে। আরও বলা হচ্ছে মহিলা ও শিশু ছাড়া বেশি লোকের দুই চাকার বাহনে ওঠা যাবে না।

পশ্চিমবঙ্গে সম্পূর্ণ লকডাউন image 1
পশ্চিমবঙ্গে সম্পূর্ণ লকডাউন image 2
https://www.facebook.com/photo?fbid=1189674531472091&set=gm.468663590877537
পশ্চিমবঙ্গে সম্পূর্ণ লকডাউন image 3

এখানে দেখা যেতে পারে ফেসবুকে এই পোস্টটি কতটা ভাইরাল হয়েছে –

বঙ্গে নব নির্বাচিত সরকারের মুখ্য-সচিব আলাপন বন্দ্যোপাধ্যায় আজ সকালে নব্বানে রাজ্যে দুই সপ্তাহের পূর্ণ লোকডাউনের ঘোষণা করেন। এর আগে বাংলার নির্বাচনের ফলাফল প্রকাশের পর ক্রমবর্ধমান করোনা গ্রাফের দিকে লক্ষ্য রেখে তৃতীয় বারের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জী বলেছিলেন সম্পূর্ণ লকডাউন করা হবে না, এতে অনেক খেঁটে খাওয়া মানুষ বিপদে পড়তে পারে। সেই সময়ে আংশিক লকডাউন ছিল এবং লোকাল ট্রেন বন্ধ করে দেওয়া হয়েছিল।

Fact -Check / Verification


পশ্চিমবঙ্গে সম্পূর্ণ লকডাউন ঘোষণা হওয়ার পর থেকে সাধারণ মানুষ কার্যত বিপাকে পড়েছে। হটাৎ করে এই ভাবে সরকারের তরফ থেকে লকডাউন ঘোষণা হবে তা কেউ ভাবতে পারেনি। মে মাসের প্রথম থেকেই লোকাল ট্রেন বন্ধ হওয়ার পর ট্রেনে যারা হকারি করতেন তারা সব থেকে বেশি খারাপের মধ্যে দিয়ে দিন কাটাচ্ছেন। আর এর সাথে যোগ হয়েছে সম্পূর্ণ লকডাউন।

পশ্চিমবঙ্গে সম্পূর্ণ লকডাউন নিয়ে ফেসবুকে ভাইরাল পোস্টে দাবি করা হয়েছে গতকাল থেকে শুরু হবে দুই সপ্তাহের সম্পূর্ণ লোকডাউন। যা মধ্যে দুপুর ১টার পর সমস্ত দোকান বন্ধ হয়ে যাবে, বিবাহ অনুষ্ঠানে কেবল মাত্র ১০জন লোকের প্রবেশের অনুমতি থাকবে, শিক্ষা প্রতিষ্ঠা ১৫দিনের জন্য বন্ধ রাখা কথা বলা হয়েছে।

পশ্চিমবঙ্গে সম্পূর্ণ লকডাউন নিয়ে ভাইরাল এই পোস্টে যা যা দাবি করা হয়েছে তা কতটা সঠিক জানার জন্য আমরা অনুসন্ধান শুরু করি। জানা গেছে নব্বানে সম্পূর্ণ লকডাউন নিয়ে মুখ্য-সচিব যা ঘোষণা করেছেন তা ভাইরাল পোস্টের উল্লেখিত বিষয় থেকে আলাদা।

পশ্চিমবঙ্গে সম্পূর্ণ লকডাউন কেন্দ্রিক পোস্টের মাধ্যমে ভাইরাল হলো বিভ্রান্তিকর তথ্য

আমাদের অনুসন্ধানের সময় আমরা কলকাতা পুলিশের টুইট পাই যেখানে এই বছরের লকডাউনে কি খোলা থাকবে এবং কি বন্ধ থাকবে তার সকরকারী নোটিশটি পাই। এই নোটিশ অনুসারে West Bengal Disaster Management Act 2005 অনুসারে Covid-19 পরিস্থিতির মোকাবিলা করার জন্য আগামী কাল অর্থাৎ রবিবার ১৬ই মে ভোর ৫টা থেকে বঙ্গে সম্পূর্ণ লকডাউন শুরু হবে এবং চলবে ৩০শে মে সন্ধে ৬টা পর্যন্ত। নির্দেশে বলা হয়েছে রাজ্যের সব স্কুল, কলেজ, শিক্ষা প্রতিষ্ঠান, অঙ্গনওয়াড়ি কেন্দ্র বন্ধ থাকবে , সমস্ত সরকারি ও বেসরকারি কার্যালয় বন্ধ থাকবে শুধু মাত্র জরুরি পরিষেবা উপলব্ধ থাকবে। বাজার সকাল ৭টা থেকে ১০টা পর্যন্ত খোলা থাকবে, সোনার দোকান ও শাড়ীর দোকান ১২-৩টে পর্যন্ত খোলা থাকবে। অটো, বাস, ফেরি ও ব্যক্তিগত যানবাহনের যাতায়াতও বন্ধ থাকবে। তবে কারোর করোনা ভ্যাকসিন নেওয়ার তারিখ থাকলে সে উপযুক্ত প্রমান দেখিয়ে নিজের বাহনে করে যাতে পারবেন চিকিৎসা কেন্দ্রে।

পশ্চিমবঙ্গের সম্পূর্ণ লকডাউন নিয়ে আমরা আনন্দবাজার পত্রিকা, সংবাদপ্রতিদিনের তরফ থেকে প্রকাশিত খবরে জানতে পারি এই বছরের লোকডাউনে খাবারের ডেলিভারি, ই-কমার্স পরিষেবা, ৫০%কর্মী নিয়ে কাজ চলবে চা বাগানে, জুট মিলে থাকবে ৩০% কর্মী। কিন্তু কোথাও লেখা নেই অটো রিক্সাতে চালক সমেত দুজনের বসার নির্দেশ দিয়েছে সরকার অথবা অধিক জন বাইকে সওয়ার হতে পারবে না মহিলা ও শিশু ছাড়া।

পশ্চিমবঙ্গে সম্পূর্ণ লকডাউন image 4
https://www.instagram.com/p/CO42kEdhOmy/
পশ্চিমবঙ্গে সম্পূর্ণ লকডাউন image 5
https://www.anandabazar.com/west-bengal/covid-lockdown-in-west-bengal-mamata-banerjee-government-announces-almost-lockdown-in-the-state-dgtl/cid/1281225

ABP আনন্দের রিপোর্টে রাজ্যের মুখ্য-সচিব আলাপন বন্দ্যোপাধ্যায় পশ্চিমবঙ্গে সম্পূর্ণ লকডাউন নিয়ে কি কি নির্দেশ আলোচনা করেছেন তা এখানে শোনা যেতে পারে।

পশ্চিমবঙ্গে সম্পূর্ণ লকডাউন image 6
https://bengali.abplive.com/videos/news/states-wb-strict-corona-guideline-alapan-banerjee-announces-new-guideline-for-state-to-control-amid-corona-crisis-814695?fbclid=IwAR3qTUK0wwL7Hn0P1sWYvcQBnlW6UjBjuK0TGI514hsZrcqHp-AIoRqKato

পশ্চিমবঙ্গে সম্পূর্ণ লকডাউন নিয়ে যে সমস্ত নির্দেশ সোশ্যাল মিডিয়াতে ভাইরাল হয়েছে তা কীওয়ার্ড দিয়ে খোঁজার সময় আমরা Times Now এর একটি রিপোর্ট পাই যেটি অসমের লকডাউন কে নিয়ে প্রকাশিত হয়েছে। অসমে লকডাউনে যে সমস্ত সরকারি নির্দেশ দেওয়া হয়েছে তার অনেক কিছু ভাইরাল পোস্টে দেওয়া নির্দেশের সাথে মিলে যাচ্ছে। অর্থাৎ পশ্চিমবঙ্গের লকডাউনের নাম অসম সরকারের প্রবর্তিত লকডাউন নির্দেশ ভাইরাল হয়েছে।

পশ্চিমবঙ্গে সম্পূর্ণ লকডাউন image 7

https://www.timesnownews.com/india/assam/article/assam-lockdown-to-contain-covid-cases-himanta-biswa-sarma-govt-to-implement-more-restrictions-containment-measures-from-may/755964

Conclusion

পশ্চিমবঙ্গে সম্পূর্ণ লকডাউন কেন্দ্রিক একটি পোস্ট ভাইরাল হয়েছে। আমাদের অনুসন্ধানে এটি প্রমাণিত যে ভাইরাল পোস্টে লকডাউনকে নিয়ে যে সমস্ত তথ্য দেওয়া হয়েছে তা বিভ্রান্তিকর।

Result- Misleading

Our sources

Times Now- https://www.timesnownews.com/india/assam/article/assam-lockdown-to-contain-covid-cases-himanta-biswa-sarma-govt-to-implement-more-restrictions-containment-measures-from-may/755964

Anandabazar Patrika- https://www.anandabazar.com/west-bengal/covid-lockdown-in-west-bengal-mamata-banerjee-government-announces-almost-lockdown-in-the-state-dgtl/cid/1281225

SanbadParatidin- https://www.instagram.com/p/CO42kEdhOmy/

Kolkata Police- https://twitter.com/KolkataPolice/status/1393522436184805376

ABP Ananda- https://bengali.abplive.com/videos/news/states-wb-strict-corona-guideline-alapan-banerjee-announces-new-guideline-for-state-to-control-amid-corona-crisis-814695?fbclid=IwAR3qTUK0wwL7Hn0P1sWYvcQBnlW6UjBjuK0TGI514hsZrcqHp-AIoRqKato

সন্দেহজনক কোনো খবর ও তথ্য সম্পর্কে আপনার প্রতিক্রিয়া জানাতে অথবা সত্যতা জানতে আমাদের লিখে পাঠান checkthis@newschecker.in অথবা whatsapp করুন- 9999499044 এই নম্বরে। এছাড়াও আমাদের সাথে Contact Us -র মাধ্যমে যোগাযোগ করতে পারেন ও ফর্ম ভরতে পারেন।

Paromita Das
With a penchant for reading, writing and asking questions, Paromita joined the fight to combat and spread awareness about fake news. Fact-checking is about research and asking questions, and that is what she loves to do.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular