শুক্রবার, আগস্ট 6, 2021
শুক্রবার, আগস্ট 6, 2021
HomeFact Checksঅরুণাচল প্রদেশের নাম মুছে দেওয়া হলো কিমিন অঞ্চলে রাস্তা উদ্বোধনের অনুষ্ঠানে?

অরুণাচল প্রদেশের নাম মুছে দেওয়া হলো কিমিন অঞ্চলে রাস্তা উদ্বোধনের অনুষ্ঠানে?

ফেসবুকে মমতা ব্যানার্জী সাপোর্টার্স নামের একটি পেজ থেকে দাবি করা হয়েছে প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংহের উপস্থিতিতে অরুণাচল প্রদেশের নাম মুছে দেওয়া হলো কিমিন অঞ্চলে রাস্তা উদ্ঘাটনের অনুষ্ঠান থেকে।

অরুণাচলপ্রদেশের নাম মুছে image 1
https://www.facebook.com/didisupporters/photos/a.334966960326175/1148504788972384/

এই পোস্টে বলা হয়েছে চীনের বিরুদ্ধে করা বার্তা দিতে গিয়ে চীনের সামনেই মাথা নোয়ালো বিজেপি সরকার। চীনকে চোখ রাঙানোর বদলে লাল সেলাম ঠুকছে মোদীর সরকার।

Archive link – https://archive.vn/Jg9et

Fact-check / Verification

গত বছর থেকেই উত্তপ্ত হয়ে আছে লাদাখ ও অরুণাচল সীমান্ত। চৈনিক সেনাদের হটাৎ আক্রমণ ও সবার অলক্ষ্যে লাদাখ ও অরুণাচল প্রদেশে নিজের ঘাঁটি স্থাপন, ভারত সরকারের ঘুম কেড়ে নিয়েছে।

২০২০ সালে লাদাখে শুরু হয় ভারত-চীনের যুদ্ধ। সীমান্ত রক্ষা করা নিয়ে কড়া বার্তা যেতে থাকে দিল্লী থেকে। ভারতীয় সেনাদের মৃত্যুর পরেই আর চুপ থাকেনি ভারতীয় সেনাও। পাল্টা তারাও আক্রমণ করে চীনের বাহিনীর উপর। এই পরিস্থিতি কিছুটা শান্ত হওয়ার পরেই সোনা যায় অরুণাচল প্রদেশে ধীরে ধীরে গড়ে উঠেছে চীনের ঘাঁটি।

বিজেপি সরকার লাদাখ ও অরুণাচল প্রদেশের উপর বিশেষ নজর রেখেছে চীনের আক্রমণের পর থেকেই। এই অঞ্চলে সেনাদের যাতায়াতের জন্য, প্রয়োজনীয় সামগ্রী সহজে পৌঁছানোর উদ্দেশ্যে রাস্তা নির্মাণের প্রতিশ্রুতি নিয়েছিল বিজেপি সরকার। আর রাস্তা উদ্বোধনের ১৭ই জুনের অনুষ্ঠানে উপস্থিত ছিলেন কেন্দ্রীয় প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিংহ।

উত্তরপূর্ব ভারতের অন্যতম রাজ্য অরুণাচল প্রদেশের নাম মুছে দেওয়া হলো রাস্তা উদ্বোধনের অনুষ্ঠানের থেকে এই দাবিটি নিয়ে আমরা শুরু করি আমাদের অনুসন্ধান।

অরুণাচল প্রদেশের নাম মুছে দেওয়া হলো রাজনাথ সিংহের রাস্তা উদ্বোধনের অনুষ্ঠান থেকে এই দাবিটি অর্ধেক মিথ্যে

রাজনাথ সিংহ উত্তরপূর্ব ভারতে ১২টি রাস্তা উদ্বোধন করতে যান এবং সেখানে তার অনুষ্ঠান থেকে অরুণাচলপ্রদেশের নাম মুছে দেওয়া হলো এই দাবিটি অর্ধ-মিথ্যে। অরুণাচলের নাম মুছে নয় বরং সাদা কাগজের নিচে ঢেকে রেখেছিলো BRO . পাপুমপারে জেলার কিমিন অঞ্চলে মোট ১২টি রাস্তা যা অসম ও অরুণাচলপ্রদেশকে যুক্ত করে সেই রাস্তার ফিতে কাটেন প্রতিরক্ষামন্ত্রী। এই দিন ওনার অনুষ্ঠানে BRO (Border Road Organization) অনুষ্ঠানের আগে সমস্ত বোর্ডে যেখানে অরুণাচলের নাম ছিল তা সাদা কাগজে ঢেকে দেয়। শুধু তাই নয়, এই রাস্তা উদ্বোধনের অনুষ্ঠানকে নিয়ে PIB র রিপোর্টে লেখা হয়েছে অসমের লখিমপুরে ১২টি রাস্তা দেশবাসীর জন্য খুলে দেন কেন্দ্রীয় প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংহ। এমনকি কিমিন অঞ্চল যা অরুণাচলপ্রদেশের মধ্যে অবস্থিত সেই স্থানকেও BRO অসমের অন্তর্ভুক্ত অঞ্চল বলেও দাবি করেছে বলে জানা গেছে EastMojo প্রকাশিত একটি রিপোর্ট থেকে।

অরুণাচলপ্রদেশের নাম মুছে image 2
https://www.eastmojo.com/arunachal-pradesh/2021/06/19/arunachal-locals-fume-after-bro-shows-kimin-town-as-part-of-assam/

এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংহ, অসমের মুখ্যমন্ত্রী হিমন্তবিশ্ব শর্মা, অরুণাচলপ্রদেশের মুখ্যমন্ত্রী প্রেমা খান্ডু ও কেন্দ্রীয় ক্রীড়ামন্ত্রী কিরেন রিজু। কিরেন রিজু BRO র এতো বড়ো ভুলকে নিয়ে নিজের ফেসবুক থেকে একটি পোস্টের মাধ্যমে জানান তিনি কিমিন অঞ্চলের রাস্তা উদ্বোধন অনুষ্ঠানের পরিচালনার দায়িত্বে থাকে BRO র কর্মীদের তিনি এই ভুলের কথা জানান এবং তারা স্থানীয় প্রশ্নের সাথে কথা এই অনিচ্ছাকৃত ভুল শুধরে দেওয়া হবে বলে জানান।

Scroll, ABP Live এর রিপোর্ট অনুসারে এই ঘটনার পর কিমিনের Youth Welfare Association BRO অফিসের সামনে বিক্ষোভ শুরু করে। তাদের মতে অরুণাচলের নাম ঢেকে দেওয়া ও কিমিনকে অসমের অঞ্চল বলার ঘটনাটি অনেক আগে থেকেই নির্ধারিত ছিল। এই অনুষ্ঠানে এই ভাবে অরুণাচলপ্রদেশের ও কিমিনের নামের সাথে BRO যে ব্যবহার করেছে তা হতাশাজনক।

অরুণাচলপ্রদেশের নাম মুছে image 3
https://news.abplive.com/news/fresh-row-erupts-in-north-east-over-posters-showing-arunachal-town-kimin-as-part-of-assam-1465009

Conclusion

উত্তরপূর্ব ভারতে সেনা ও প্রয়োজনীয় সাহায্য পাঠানোর উদ্দেশে ১২টি রাস্তা অসম, অরুণাচল প্রদেশের মানুষদের জন্য খুলে দিয়েছে বিজেপি সরকার। এই রাস্তা উদ্বোধনের অনুষ্ঠানকে ঘিরে দাবি করা হয়েছে এই রাস্তা তৈরী হয়েছে অসমে এবং এই অনুষ্ঠানের দিন অরুণাচল প্রদেশর নাম মুছে ফেলেছে BRO .প্রকৃত ঘটনা হলো অরুণাচলের নাম ঢেকে দেওয়া হয়েছিল ।

Result- Partially False

Our sources

EastMojo-https://www.eastmojo.com/arunachal-pradesh/2021/06/19/arunachal-locals-fume-after-bro-shows-kimin-town-as-part-of-assam/

Scroll-https://scroll.in/article/998280/why-arunachal-residents-are-upset-by-an-event-at-which-ranjath-singh-inaugurated-12-new-roads?utm_source=rss&utm_medium=public

ABP Live- https://news.abplive.com/news/fresh-row-erupts-in-north-east-over-posters-showing-arunachal-town-kimin-as-part-of-assam-1465009

সন্দেহজনক কোনো খবর ও তথ্য সম্পর্কে আপনার প্রতিক্রিয়া জানাতে অথবা সত্যতা জানতে আমাদের লিখে পাঠান checkthis@newschecker.in অথবা whatsapp করুন- 9999499044 এই নম্বরে। এছাড়াও আমাদের সাথে Contact Us -র মাধ্যমে যোগাযোগ করতে পারেন ও ফর্ম ভরতে পারেন।

Paromita Das
With a penchant for reading, writing and asking questions, Paromita joined the fight to combat and spread awareness about fake news. Fact-checking is about research and asking questions, and that is what she loves to do.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular