বুধবার, আগস্ট 4, 2021
বুধবার, আগস্ট 4, 2021
HomeFact Checksঅসমের মুখ্যমন্ত্রী রাজ্যের সমস্ত মাদ্রাসাকে সাধারণ বিদ্যালয়ে পরিণত করার আদেশ দিয়েছেন এবং...

অসমের মুখ্যমন্ত্রী রাজ্যের সমস্ত মাদ্রাসাকে সাধারণ বিদ্যালয়ে পরিণত করার আদেশ দিয়েছেন এবং বাংলায় মাদ্রসার জন্য বরাদ্দ ৩৬০০ কোটি টাকা?

ফেসবুকে ‘ভারত মাতা কি জয়‘ নামের একটি পেজ থেকে সম্প্রতি একটি পোস্ট করে বলা হয়েছে অসমের মুখ্যমন্ত্রী রাজ্যের সমস্ত মাদ্রাসাকে সাধারণ বিদ্যালয়ে পরিণত করার আদেশ দিয়েছেন এবং অন্যদিকে বাংলায় মাদ্রসার জন্য ৩৬০০ কোটি টাকা বরাদ্দ করেছে মমতার সরকার। আরও বলা হয়েছে হিমন্ত বিশ্ব শর্মা নাকি বলেছেন সরকারি টাকায় কোনো ধর্ম শিক্ষা হবে না, থাকবে না কোনো মাদ্রাসা স্কুলও। রাজ্যের প্রত্যেক ছেলেমেয়ে স্কুলের পোশাক পরে সাধারণ বিদ্যালয়ে গিয়ে সাধারণ ও স্বাভাবিক শিক্ষা গ্রহণ করবে।

অসমের মুখ্যমন্ত্রী রাজ্যের সমস্ত মাদ্রাসাকে image 1
https://www.facebook.com/bharatmatakijoyone/photos/a.103131761494343/281834173624100

ফেসবুকের ‘ভারত মাতা কি জয়’ পেজ থেকে করা এই পোস্টটিকে ৬৬৭জন পছন্দ করেছে, ৩৯জন কমেন্ট করেছে এবং ৩৭৪ বার পোস্টটিকে শেয়ার করা হয়েছে। কমেন্ট বক্সে অনেকেই অসমের নব-নির্বাচিত মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্ব শর্মাকে বাহবা দিয়েছে এই দৃষ্টান্ত মূলক কাজের জন্য। বাংলাতে মমতা ব্যানার্জীর সরকার যা এতো দিনে করতে পারেনি, অসমের বিজেপি সরকার তা করে দেখিয়েছে। কিছু লোকে আবার দাবি করেছেন মোদী ও তার সরকার মিলে অসমে হিন্দুদের ডিটেনশন ক্যাম্পে আটকে রেখেছে আর এখন ইসলাম শিক্ষাকে রদ করে হিন্দু ধর্মকে বাঁচানোর নাটক করেছে নাকি।

অসমের মুখ্যমন্ত্রী রাজ্যের সমস্ত মাদ্রাসাকে image 2
https://www.facebook.com/photo?fbid=956175811867692&set=a.131927830959165
অসমের মুখ্যমন্ত্রী রাজ্যের সমস্ত মাদ্রাসাকে  image 3
https://www.facebook.com/photo?fbid=3026947287591474&set=a.1413531892266363
অসমের মুখ্যমন্ত্রী রাজ্যের সমস্ত মাদ্রাসাকে image 4
https://www.facebook.com/photo?fbid=880585615774200&set=gm.752464942037905

Fact -check / Verification

এই বছর ভারতের যেসব রাজ্যে নির্বাচন চলেছে তার মধ্যে সব থেকে নজরকাড়া রাজ্য ছিল বাংলা ও অসম। অসমে কংগ্রেস ও রাজ্যের রাজনৈতিক দল বিজেপির বিরুদ্ধে প্রচারে নেমে ছিল। এদের প্রত্যেকের দাবি ছিল বিজেপি অসমের জন্য ভালো নয়। ২০১৯ সালে কেন্দ্রে বিজেপির সরকার স্থাপনের পর থেকে সবার প্রথম অসমে শুরু হয়েছিল CAA ও NRC আর এই কারণে ডিটেনশন ক্যাম্পে আটক করা হয়েছে লক্ষ লক্ষ হিন্দুদের।

আরও পড়ুন: নির্বাচনের আগে অসমকে নিয়ে সোশ্যাল মিডিয়াতে ভাইরাল দাবিগুলোর ফ্যাক্ট-চেক রিপোর্ট পড়ুন

কিন্তু শেষ কথা বলে নির্বাচনের ফলাফল। অসমের ১২৬টি আসনের মধ্যে ৬০টিতে বিজেপি ও ২৯টি আসনে জয় লাভ করেছে কংগ্রেস। পুনরায় বিজেপি, সরকার স্থাপন করেছে অসমে। তবে ভোটের ফল প্রকাশের পর থেকে পরিস্থিতি অন্যদিকে ঘুরে যায় কারণ অসমের বিজেপি প্রার্থী সর্বানন্দ সোনেওয়াল মুখ্যমন্ত্রীত্ব থেকে পদত্যাগ করা পত্র জমা করেন অসমের রাজ্যপাল জগদীশ মুখির কাছে। শোনা যাচ্ছিলো এই বছর অসমে মুখ্যমন্ত্রীর পদে অন্য কেউকে আনতে চলছে বিজেপি সরকার এবং যেমন বলা তেমন কাজ। সোনেওয়ালের পদত্যাগের পর হিমন্ত বিশ্ব শর্মা অসমের মুখ্যমন্ত্রীর আসন গ্রহণ করেন। এই ঘটনার পর অনেকেই সোনেওয়ালকে রাম ও হিমন্তকে ভরতের সাথে তুলনায় করেছে।

হিমন্ত বিশ্ব শর্মা অসমের মুখ্যমন্ত্রী রাজ্যের সমস্ত মাদ্রাসাকে স্বাভাবিক বিদ্যালয়ে পরিণত করার আদেশ দিয়েছেন এই দাবিটি একটু জটিল।

অসমের মুখ্যমন্ত্রী রাজ্যের সমস্ত মাদ্রাসাকে স্বাভাবিক বিদ্যালয়ে পরিণত করার আদেশ দিয়েছেন এই দাবিটি বিভ্রান্তিকর কারণ ২০২০ সালেই অসমের সমস্ত মাদ্রাসাকে বিদ্যালয়ে পরিণত করার বিল পাস্ হয়ে গিয়েছিল

অসমের মুখ্যমন্ত্রী রাজ্যের সমস্ত মাদ্রাসাকে স্বাভাবিক বিদ্যালয়ে পরিণত করার সিদ্ধান্ত নিয়েছেন এবং এখানে বলে রাখা ভালো একুশের নির্বাচনের অনেক আগে থেকেই অসমে এই দাবিটি উঠেছিল। India Today এর ২০২০ সালের ১৫ই ডিসেম্বরের প্রকাশিত রিপোর্ট অনুসারে অসমে ১৯৮টি উচ্চ মাদ্রাসা যা চালায় অসমের মধ্যশিক্ষা পর্ষদ ও ৫৪২টি মাদ্রাসা যা পরিচালনা করে অসমের রাজ্য মাদ্রাসা বোর্ড। এই ৭৪০ টি মাদ্রাসাই আগামী অর্থবর্ষে সাধারণ স্কুলে পরিণত হবে যাতে বাচ্চারা ধর্ম-নিরপেক্ষ শিক্ষা গ্রহণ করতে পারে ।

অসমের মুখ্যমন্ত্রী রাজ্যের সমস্ত মাদ্রাসাকে image 5
https://www.indiatoday.in/india/story/assam-govt-convert-madrasas-general-schools-sanskrit-tolls-study-centres-1749556-2020-12-15

The New Indian Express এর ৩০শে ডিসেম্বরের রিপোর্টে বলা হয়েছে অসমের বিধানসভায় রাজ্য সরকার বিজেপি, অসম রাজ্য পরিষদ এবং Bodoland People’s Front বিধান সভায় রাজ্যের মাদ্রাসাকে সাধারণ বিদ্যালয়ে পরিণত করার বিলের পক্ষে সমর্থন জানিয়েছে। এই দিন বিধানসভায় কংগ্রেস ও AIUDF এই বিলের বিরোধিতা করার পরেও বিধানসভার স্পিকার হিতেন্দ্রনাথ গোস্বামী এই বিরোধিতাকে নস্যাৎ করে বিলটি পাস্ করেন। এখানে বলে রাখা ভালো সেই সময়ে মুখ্যমন্ত্রী ছিলেন সর্বানন্দ সোনেওয়াল ও শিক্ষামন্ত্রী ছিলেন হিমন্ত বিশ্ব শর্মা।

অসমের মুখ্যমন্ত্রী রাজ্যের সমস্ত মাদ্রাসাকে image 6
https://www.newindianexpress.com/nation/2020/dec/30/assam-passes-bill-to-convert-state-run-madrasas-into-regular-schools-2243278.html

অর্থাৎ অসমের মুখ্যমন্ত্রী রাজ্যের সমস্ত মাদ্রাসাকে স্বাভাবিক বিদ্যালয়ে পরিণত করার আদেশ দিয়েছেন এই দাবিটি একটু বিভ্রান্তিকর কারণ অসমের রাজ্য নির্বাচনের আগেই মাদ্রাসাগুলোকে স্বাভাবিক বিদ্যালয়ে পরিণত করার বিল অসম বিধানসভায় পাস্ হয়ে গিয়েছিলো।

Conclusion


ফেসবুকে ভাইরাল দাবি অসমের মুখ্যমন্ত্রী রাজ্যের সমস্ত মাদ্রাসাকে সাধারণ বিদ্যালয়ে পরিণত করার আদেশ দিয়েছেন এবং বাংলায় মাদ্রসার জন্য বরাদ্দ হয়েছে ৩৬০০ কোটি টাকা এই দাবিটি বিভ্রান্তিকর। ২০২০ সালেই যখন অসমে মুখ্যমন্ত্রী ছিলেন সর্বানন্দ সোনেওয়াল, ওনার সময়েই শিক্ষামন্ত্রী হিমন্ত বিশ্ব শর্মা রাজ্যের সব মাদ্রাসাগুলোকে স্বাভাবিক বিদ্যালয়ে পরিণত করার দাবি আনেন এবং বিরোধীদলের আপত্তি সত্ত্বেও সেই বিল অসমের বিধানসভায় পাস্ হয়।

Result-Partially false

Our sources

India Today- https://www.indiatoday.in/india/story/assam-govt-convert-madrasas-general-schools-sanskrit-tolls-study-centres-1749556-2020-12-15

The New Indian Express- https://www.newindianexpress.com/nation/2020/dec/30/assam-passes-bill-to-convert-state-run-madrasas-into-regular-schools-2243278.html

সন্দেহজনক কোনো খবর ও তথ্য সম্পর্কে আপনার প্রতিক্রিয়া জানাতে অথবা সত্যতা জানতে আমাদের লিখে পাঠান checkthis@newschecker.in অথবা whatsapp করুন- 9999499044 এই নম্বরে। এছাড়াও আমাদের সাথে Contact Us -র মাধ্যমে যোগাযোগ করতে পারেন ও ফর্ম ভরতে পারেন।

Paromita Das
With a penchant for reading, writing and asking questions, Paromita joined the fight to combat and spread awareness about fake news. Fact-checking is about research and asking questions, and that is what she loves to do.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular