রবিবার, আগস্ট 1, 2021
রবিবার, আগস্ট 1, 2021
HomeFact ChecksAIUDF এর বদরুদ্দীন আজমল ভারতের হিন্দুদের মুসলিম বানানোর ইচ্ছা প্রকাশ করেছেন? না...

AIUDF এর বদরুদ্দীন আজমল ভারতের হিন্দুদের মুসলিম বানানোর ইচ্ছা প্রকাশ করেছেন? না সোশ্যাল মিডিয়াতে ভাইরাল বিভ্রান্তিকর ভিডিও

মৌলানা বদরুদ্দীন আজমল অসমের AIUDF এর প্রধান। যিনি ২০১৪ সালে ধুবড়ি লোকসভা কেন্দ্র থেকে বেশ ভারী সংখ্যক ভোটে জয়ী হয়েছিলেন।

আজকে ফেসবুক ও টুইটারে All India United Democrat Front(AIUDF) এর প্রধান মৌলানা বদরুদ্দীন আজমলের(Badruddin Ajmal)একটি ভিডিও ছড়িয়েছে। সোশ্যাল মিডিয়াতে এই ভিডিওটি ব্যাপক ভাবে ভাইরাল হয়েছে। ভিডিওতে তাকে বলতে শোনা যাচ্ছে -ভারত বর্ষে আটশো বছর মুসলিমরা, এই দেশকে ইসলাম রাষ্ট্র বানাতো, খুব শীঘ্রই আমরা UPA র সাথে মহাজোটবন্ধন করবো এবং UDF ও সেই সরকারের ভাগিদারী হবে। সারা ভারতের আর একটাও হিন্দু থাকবে না। অর্থাৎ তার মূল বক্তব্য হলো তিনি ভারত ও ভারতের সমস্ত হয় হিন্দুদের মুসলিম বানাবেন। এই বলে ভিডিওটি এখানে শেষ হয়েছে। 

মৌলানা বদরুদ্দীন আজমল(Badruddin Ajmal) অসমের AIUDF এর প্রধান। যিনি ২০১৪ সালে ধুবড়ি লোকসভা কেন্দ্র থেকে বেশ ভারী সংখ্যক ভোটে জয়ী হয়েছিলেন। 

ফেসবুকে থেকে এই ভিডিওটির সাথে সাথে আমরা HinduVoice নামের একটি সংবাধ্যম থেকেও এই খবরটি প্রকাশ করা হয়েছে এবং বলা হয়েছে বদরুদ্দীন ভারতের সব হিন্দুদের মুসলিম ধর্মে দীক্ষিত করতে চান। 

ফেসবুকে আমরা কীওয়ার্ড দ্বারা খোঁজার পর বদরুদ্দীনের এই মন্তব্যের উপর ভাইরাল হওয়া কিছু ছবি পাই-



টুইটারেও এই ভিডিওটি যথেষ্ট ভাইরাল হয়েছে –

https://twitter.com/ShobhaBJP/status/1369618186132357122
https://twitter.com/VidyaSanatani/status/1369658246798057474
https://twitter.com/LegalLro/status/1369321524763721737

Crowdtangle এ দেখা যেতে পারে ফেসবুকে এই পোস্টটি কতটা ভাইরাল হয়েছে –

Fact -check / Verification 

ভিডিওটিকে অনেক টুইটার ব্যবহারকারীরা মৌলানা বদরুদ্দীনকে ট্যাগ করেছে। আমরা সেই সূত্র ধরে ওনার টুইটার অ্যাকাউন্টে যাই এবং ওনার টুইটার হ্যান্ডলটি থেকে ভাইরাল এই ভিডিওটির আসল ভিডিও খুঁজে পাই।

এই ভিডিওটি আপলোড করেছেন ডঃ হাফিজ রফিকুল ইসলাম এবং বদরুদ্দীন এই ভিডিওটিকে নিজের প্রোফাইলে শেয়ার করেছেন। ভিডিওতে তিনি বলছেন – মোঘল বাদশারা ভারতে রাজত্ব করেছেন কিন্তু তারা কোনোদিন সাহস দেখাননি এই দেশকে ইসলাম রাষ্ট্র বানানোর, ২০০শো বছর ইংরেজরা রাজত্ব করেছে, ভারতবাসীর উপর অত্যাচার করেছে কিন্তু তারাও এই দেশকে খ্রিষ্টান রাষ্ট্র বানাতে পারেনি। এমনকি জওহর লাল নেহেরু, লাল বাহাদুর শাস্ত্রী, রাজীব গান্ধীও পর্যন্ত ভারতকে হিন্দু রাষ্ট্র বানানোর স্বপ্ন দেখেননি , আর নরেন্দ্র মোদী ভারতকে হিন্দু রাষ্ট্র বানানোর পথে চলেছেন। তিনি মোদীকে কেন্দ্র করে তার সমর্থক ও জনসভায় উপস্থিত জনগণের উদ্দেশ্যে বলেন- মোদীজি আপনার এই স্বপ্ন কখনই সত্যি হবে না। আসন্ন ভোটে নরেন্দ্র মোদিকে, RSS কে , বিজেপিকে ও হেমন্ত বিশ্ব শর্মার বিরুদ্ধে তালাচাবি (AIUDF এর প্রতীক)তে ভোট দিয়ে উপযুক্ত জবাব দেবেন। মোদী রমজানের পরে যে সরকার ঘটনা হবে তাতে যেন উনি প্রধানমন্ত্রী না হন।

এই টুইটের কমেন্ট থেকে ইউটুবে থাকা এই ভিডিওটির লিংক পাই –

আসল ভিডিওটি ২০১৯ সালের লোকসভা নির্বাচনের সময়কার। নির্বাচনী প্রচারের মঞ্চে পদার্পন করে তিনি তার অনুগামীদের উদ্দেশ্যে বলেন ‘আমি সেলাম করবো আর এখানে উপস্থিত ৫০ হাজার জনগণ এতো জোরে উত্তর দেবে যাতে মোদী আর আগামী পঞ্চাশ বছর দিল্লীর মসনদে বসতে পারবেন  না, অমিত শাহ যেন এই দেশ থেকে পালিয়ে যায় এবং যখন মোদী দিল্লীর প্রধানমন্ত্রীর পদে বসতে পারবেননা তখন হেমন্ত বিশ্ব মাথা খারাপ হয়ে পাগল হয়ে যাবে।

ভিডিওটির ৫মিনিট ১৫সেকেন্ডের মাথায় তিনি উপস্থিত জনতাকে উদ্দেশ্যে বলেন এইটা কোনো পঞ্চায়েত ভোট নয়, বা কোনো MLA ভোট নয়, আগামী দিনে ভারতের প্রধানমন্ত্রী রূপে কে দিল্লীর গদিতে বসবে তার ভোট হচ্ছে। এর পরেই তিনি শ্রোতাদের দুই বার জিজ্ঞাসা করেন আপনারা কি মোদীকে দিল্লীর গদিতে দেখতে চান কিনা এবং উত্তেজিত জনতা উত্তর দেয় না। এই মন্ত্যবের পরেই তিনি শুরু করেন মোঘল, ইংরেজ ও কংগ্রেস নেতাদের কথা বলতে শুরু করেন। 

অর্থাৎ সর্বভারতীয় সংযুক্ত গণতান্ত্রিক ফ্রন্ট (AIUDF) এর প্রধান বদরুদ্দীন আজমলের(Badruddin Ajmal) যে ভিডিওটি ভাইরাল হয়েছে তা প্রকৃতপক্ষে কাট-ছাঁট করা ভিডিও।

Conclusion 

AIUDF দলের প্রধান বদরুদ্দীন আজমলের(Badruddin Ajmal) একটি কাট-ছাঁট করা ভিডিও সোশ্যাল মিডিয়াতে ভাইরাল হয়েছে এই মর্মে যে তিনি ভারতকে ও হিন্দুদের মুসলিম বানাতে চান। ২০১৯ সালের লোকসভা ভোটার আগের এই ভিডিওটি বর্তমানে বিভ্রান্তিকর দাবি নিয়ে সর্বত্র ছড়িয়েছে। ভাইরাল ভিডিওটি শুনলে মনে হবে তিনি ভারত ও ভারতীয় হিন্দুদের ইসলামে দীক্ষিত করার বাসনা প্রকাশ করেছেন। কিন্তু প্রকৃত পক্ষে তিনি মোদী ও বিজেপি সরকারের বিরুদ্ধে তার অনুগামীদের প্রবুদ্ধ করছেন। 

Result- Manipulated content

Our sources

Maulana Badruddin Ajmal official tweet- https://twitter.com/HafizRafiqulMLA/status/1369513650948476928

YouTube video- https://www.youtube.com/watch?v=FxxiNC3OqfU

সন্দেহজনক কোনো খবর ও তথ্য সম্পর্কে আপনার প্রতিক্রিয়া জানাতে অথবা সত্যতা জানতে আমাদের লিখে পাঠান checkthis@newschecker.in অথবা whatsapp করুন- 9999499044 এই নম্বরে। এছাড়াও আমাদের সাথে Contact Us -র মাধ্যমে যোগাযোগ করতে পারেন ও ফর্ম ভরতে পারেন।

Paromita Das
With a penchant for reading, writing and asking questions, Paromita joined the fight to combat and spread awareness about fake news. Fact-checking is about research and asking questions, and that is what she loves to do.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular