বঙ্গ বিজেপির নতুন সভাপতি ডঃ সুকান্ত মজুমদারের লোকাল ট্রেন সফরের পুরোনো ছবি বিভ্রান্তিকর দাবির সমেত ভাইরাল সোশ্যাল মিডিয়াতে

Authors

With a penchant for reading, writing and asking questions, Paromita joined the fight to combat and spread awareness about fake news. Fact-checking is about research and asking questions, and that is what she loves to do.

বালুরঘাট থেকে সাংসদ হওয়ার পর বঙ্গ বিজেপির নতুন সভাপতি পদে বসেছেন ডঃ সুকান্ত মজুমদার এবং বর্তমানে ওনার একটি ছবি সোশ্যাল মিডিয়াতে ভাইরাল হয়েছে। ভাইরাল ছবিতে দেখা যাচ্ছে বিজেপি সভাপতি ভীড় লোকাল ট্রেনের হ্যান্ডেল ধরে দাঁড়িয়ে আছেন। ছবিটি শেয়ার করে লেখা হয়েছে গৌড়বঙ্গ বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক, বালুরঘাটের সাংসদ ও বঙ্গ বিজেপির রাজ্য সভাপতি ডঃ সুকান্ত মজুমদার ভীড় ট্রেনে যাচ্ছেন, ওনার মতো মানুষ যত রাজনীতিতে আসবেন, রাজনৈতিক প্রাঙ্গন তত পরিষ্কার হবে।

পোস্টটি ভারত মাতা কি জয়, ব্যস্তজীবন নামের ফেসবুক পেজ থেকে ছড়িয়েছে।

বঙ্গ বিজেপির নতুন সভাপতি ডঃ সুকান্ত মজুমদারের image 1
Screenshot taken from Bharat Mata Ki Jay on 22nd September
বঙ্গ বিজেপির নতুন সভাপতি ডঃ সুকান্ত মজুমদারের image 2
Screenshot taken from Bestojibon on 22nd September

ফেসবুক ছাড়াও টুইটারে মাদান রুইদাস নামের এক ব্যক্তিও তার অ্যাকাউন্ট থেকে পোস্ট করে ক্যাপশনে লিখেছেন ‘# বিজেপি জিন্দাবাদ নরেন্দ্র মোদী জিন্দাবাদ ভারত মাতা কি জয়’

Crowdtangle এর ডেটা অনুযায়ী এই পোস্টটিতে ৮,৯০৫ interaction রয়েছে, অর্থাৎ বলা যেতে পারে পোস্টটি বেশ ভাইরাল।

বঙ্গ বিজেপির নতুন সভাপতি ডঃ সুকান্ত মজুমদারের image 3

Fact-check / Verification

বঙ্গ বিজেপির নতুন সভাপতি ডঃ সুকান্ত মজুমদারের অনেক ছোটোবয়েস থেকে RSS এর সাথে যোগ রয়েছে। দেশের জন্য ত্যাগ, বলিদান, দেশবাসীর হয়ে কাজ করা, তাদের সেবার কাজে নিজেকে নিয়জিত করার মতো ধ্যানধারণা তার রয়েছে অষ্টম শ্রেণী থেকে পড়ার সময়। বাংলার বিজেপি নেতারা অনেকেই দাবি করেছিলেন তারা দেশের, দশের কাজে নিয়োজিত হওয়ার জন্য ভারতীয় জনতা পার্টিতে এসেছেন। রাজনৈতিক দলের হয়েও সাধারণ মানুষের মতো জীবন যাপন করার মন্ত্রতে তারা দীক্ষিত বলেই দেশের প্রধানমন্ত্রী থেকে রাজ্যের প্রাক্তন বিজেপি সভাপতি দিলীপ ঘোষের উদাহরণও দেওয়া হয়। এখন সেই তালিকায় নব সংযজন হয়েছে বঙ্গ বিজেপির নতুন সভাপতি ডঃ সুকান্ত মজুমদার।

যদিও এই ছবিটি কবেকার তা নিয়ে যথেষ্ট সন্দেহ রয়েছে। গতবছর থেকে পশ্চিমবঙ্গে লোকাল ট্রেন চলাচলের উপর নিষেধাজ্ঞা জারি করেছে রাজ্য সরকার তৃণমূল। মূলত পার্ক, শপিংমল, সিনেমাহল, জিম খোলা হলেও লোকাল ট্রেন বন্ধই রয়েছে। তাই ছবিটির সম্পর্কে জানার জন্য আমরা গুগলে খোঁজ করা শুরু করি।

বঙ্গ বিজেপির নতুন সভাপতি ডঃ সুকান্ত মজুমদারের লোকাল ট্রেন সফরের পুরোনো ছবি বিভ্রান্তিকর দাবি সমেত ভাইরাল হয়েছে সোশ্যাল মিডিয়াতে

গুগলে কীওয়ার্ড দ্বারা খোঁজার পর আমরা আনন্দবাজার পত্রিকার একটি রিপোর্ট পাই ২০২০ সালের যেখানে ডঃ সুকান্ত মজুমদারের বাস ও ট্রেন সফরের ছবি দেওয়া হয়েছে আর লোকাল ট্রেনে যাওয়ার এই ছবিটিই বর্তমানে ভাইরাল হয়েছে। আনন্দবাজার পত্রিকার রিপোর্ট অনুসারে লালবাতি দেওয়া গাড়িতে ঘোরা বা দেহরক্ষীর বেষ্টনীতে থাকা পছন্দ নয় তাঁর তাই শুধু ভীড় ট্রেনেই নয়, আর পাঁচজন সাধারণ মানুষের মতো লোকভর্তি বাসে চেপে নিজের গন্তব্যে পৌঁছান। লোকাল ট্রেনে যাওয়ার ছবিটি ওনার সঙ্গী তুলেছেন বলে জানা গেছে রিপোর্ট থেকে। এই ছবিটি প্রকাশ হওয়ার পর থেকে ডঃ সুকান্ত মজুমদারের এহেন ব্যবহারের জন্য নেটিজেনরা তার প্রশংসা করেছে।

বঙ্গ বিজেপির নতুন সভাপতি ডঃ সুকান্ত মজুমদারের image 4
Screenshot taken from Anandabazar Patrika 2020 report

এই সূত্র ধরে আমরা ফেসবুকে খোঁজ করি এই ছবির। সিদ্ধার্থ এস, সব্যসাচী ভট্টাচার্য্যশিব শক্তি নামের ফেসবুক অ্যাকাউন্ট থেকে এই ছবিটি ২০১৯ সালের সেপ্টেম্বর মাসে পোস্ট করা হয়েছিল। সাথে ক্যাপশনে লেখা হয়েছে ‘যেখানে পশ্চিমবঙ্গের টিএমসির বিভিন্ন সংসদীয় ক্ষেত্রে সাংসদরা ভোট হারার পরও আট/দশটা সিকিউরিটি গার্ড চার/পাঁচটা গাড়ির বহরে ঘুরে বেড়ায়, সেখানে বিজেপির বালুঘাট সংসদীয় ক্ষেত্রের সংসদ সুকান্ত মজুমদার মহাশয় জনসাধারণের মধ্যে লোকাল ট্রেনে একজন সাধারন মানুষের ন্যায় যাতায়াত করে। এতেই বোঝা যায় বিজেপি কখনো ভেদাভেদের রাজনীতি করে না বিজেপির সংসদের কাছে জনগণই সব, জনগণের বাইরে তারা না।’

বঙ্গ বিজেপির নতুন সভাপতি ডঃ সুকান্ত মজুমদারের image 5
Post link

Conclusion

আমাদের অনুসন্ধানে এটি প্রমাণিত হয়েছে যে বর্তমানে সোশ্যাল মিডিয়াতে বঙ্গ বিজেপির নতুন সভাপতি ডঃ সুকান্ত মজুমদারের লোকাল ট্রেনে সফরের একটি ছবি ভাইরাল ছবিটি বিভ্রান্তিকর দাবি সমেত ছড়িয়েছে কারণ ছবিটি আমরা সোশ্যাল মিডিয়াতে পাই যা ২০১৯ সালে দেওয়া হয়েছিল। তখন তিনি শুধু মাত্র বালুরঘাটের সাংসদ ছিলেন।

Result – Misleading

Our sources

Anandabazar Patrikahttps://www.anandabazar.com/west-bengal/mp-travels-in-kolkata-bus-with-common-folk-social-media-praises-dgtl-1.1096441

Social media posts

Post 1

Post 2

Post 3

সন্দেহজনক কোনো খবর ও তথ্য সম্পর্কে আপনার প্রতিক্রিয়া জানাতে অথবা সত্যতা জানতে আমাদের লিখে পাঠান checkthis@newschecker.in অথবা whatsapp করুন- 9999499044 এই নম্বরে। এছাড়াও আমাদের সাথে Contact Us -র মাধ্যমে যোগাযোগ করতে পারেন ও ফর্ম ভরতে পারেন ।

Authors

With a penchant for reading, writing and asking questions, Paromita joined the fight to combat and spread awareness about fake news. Fact-checking is about research and asking questions, and that is what she loves to do.