বৃহস্পতিবার, এপ্রিল 22, 2021
বৃহস্পতিবার, এপ্রিল 22, 2021
HomeFact Checksনির্বাচনী প্রচারে গিয়ে রাস্তায় নাচছে বিজেপি কর্মী?

নির্বাচনী প্রচারে গিয়ে রাস্তায় নাচছে বিজেপি কর্মী?

ফেসবুকে সম্প্রতি একটি ভিডিও ভাইরাল হয়েছে যেখানে সাদা পাঞ্জাবি পড়া এক ব্যক্তিকে কিছু মহিলাদের সাথে রাস্তায় নাচ করতে দেখা যাচ্ছে। ভোটের প্রচারে গিয়ে রাস্তায় নাচছে বিজেপি কর্মী-এই দাবিতে শেয়ার হওয়া এই ভিডিওতে সাদা পাঞ্জাবি পড়া ব্যক্তির গলায় ভারতীয় জনতা পার্টির চিহ্ন ছাপা উত্তরীয় দেখা যাচ্ছে। ওনার হাতে দেখ গেছে নোটের বান্ডিল যার থেকে টাকা বের করে ছুড়ে দিচ্ছেন নর্তকীদের দিকে। 

https://www.facebook.com/100009379479834/videos/2905152359807385

https://www.facebook.com/100058404942809/videos/168346408455523

রাস্তায় নাচছে বিজেপি কর্মী এই দাবিতে ভাইরাল ভিডিওটিকে শেয়ার করে বলা হয়েছে এই ভাবে বাংলাকে এরা সোনার বাংলা করবে। ভিডিওটি ফেসবুকে যথেষ্ট মাত্রায় ভাইরাল হয়েছে।

Fact-check / Verification 

 পশ্চিমবঙ্গে প্ৰথমদফা ভোটদেন পর্ব শেষ হয়েছে। ভোট সমীক্ষা অনুসারে কোথাও বিজেপি এগিয়ে তো আবার কোথাও তৃণমূল কংগ্রেস এগিয়ে আছে। নির্বাচনী প্রচারে গিয়ে ভিন্ন রাজনৈতিক দলের নেতাদের নানা রকম কার্যকলাপ ও চোখে পড়েছে। এর মাঝে ফেসবুকে রাস্তায় নাচছে বিজেপি কর্মী এই দাবিতে শেয়ার হওয়া ভিডিওটিকে ঘিরে যথেষ্ট চাঞ্চল্য ছড়িয়েছে। 

পশ্চিমবঙ্গের ভূমিপুত্র যারা বর্তমানে বিজেপির সাথে জড়িত, তারা বিধানসভা ভোটের প্রচারে বেরিয়ে স্লোগান দিচ্ছেন পশ্চিমবঙ্গকে সোনার বাংলা বানাবেন। শুধু এই নয়, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ, সর্বভারতীয় বিজেপি সভাপতি জে পি নাড্ডাও একই স্লোগানে মুখরিত করে তুলেছে বিজেপির নির্বাচনী প্রচারকে। 

আরও পড়ুন – নির্বাচনের আবহে বাংলায় বিজেপি কর্মীর স্ত্রীকে অন্য বিজেপি কর্মী ধর্ষণ করেছে ?

রাস্তায় নাচতে শুরু করল বিজেপি কর্মী এই দাবি সমেত এই ভিডিওটি ফেসবুকে যথেষ্ট ভাইরাল হয়েছে। ফেসবুকে ব্যবহারকারীরা এই ভিডিওটিকে পোস্ট করে বঙ্গের ভোটে বিজেপির স্লোগান সোনার বাংলা তৈরী হবে- এই স্লোগানটিকে বেশ মস্করার করার ভঙ্গিতে শেয়ার করা হয়েছে। 

এই ভিডিওটির আসল উৎস সম্পর্কে জানার জন্য আমার ভিডিওটিকে Invid টুলের দ্বারা কিছু ফ্রেমে ভাগ করে নিয়ে আমাদের অনুসন্ধান শুরু করি। Invid এর দ্বারা প্রাপ্ত ফ্রেমগুলোকে কখনও গুগল রিভার্স ইমেজ সার্চ অথবা কখনও Yandex এ আমরা খোঁজ করি। 

রাস্তায় নাচছে বিজেপি কর্মী- এই দাবি সমেত ভাইরাল ভিডিওটি পশ্চিমবঙ্গের নির্বাচনের সাথে সম্পর্কিত নয় 

Yandex এ খোঁজার পর আমরা MK News নামের একটি ইউটিউব চ্যানেলে এই ভিডিওটি দেখি। ফেসবুকে রাস্তায় নাচছে বিজেপি কর্মী এই দাবিতে ভাইরাল ভিডিওটি MK News এ আপলোড হওয়া ভিডিও দুটিই এক। এই ভিডিওটি আপলোড করা হয়েছে ২০২০ সালের নভেম্বর মাসে। 

ভিডিওটির বর্ণনায় লেখা হয়েছে  কমল ছাপ জিন্দাবাদ, মোদী ভক্ত জিন্দাবাদ, পার্টি সবে শুরু হয়েছে। এই সূত্র ধরে আমরা গুগলে অনুসন্ধান শুরু করি। ২০২০ সালে করোনার প্রকোপ কিছুটা কমে আসার পর বিহারে নির্বাচন শুরু হয় এবং রাস্তায় নাচতে শুরু করল বিজেপি কর্মী এই দাবিতে শেয়ার  হওয়া ভিডিওটিও এই সময়ে ইউটিউবে আপলোড করা হয়েছে। কীওয়ার্ড দ্বারা খোঁজার পর Dailyhunt এর একটি খবর আমাদের সামনে আসে। বলা হয়েছে সোশ্যাল মিডিয়াতে সম্প্রতি একটি ভিডিও বেশ ভাইরাল হয়েছে যেখানে এক বিজেপি কর্মীকে রাস্তায় দাঁড়িয়ে নর্তকীদের সাথে নাচতে দেখা গেছে। বলা হয়েছে এই বিহারের ভোজপুর জেলার বড়হরা বিধানসভার ভিডিওটি এটি। বিহার বিধানসভা নির্বাচনে মনোনয়ন পত্র জমা করার পর অনেক প্রার্থীদের বেশ অভিনব কায়দায় ভোট চাইতে দেখা যাচ্ছে।

 এটি ছাড়াও Asianetnews Hindi থেকেও আমরা এই ভিডিওটি ও তার সম্পর্কে বিস্তারিত বিবরণ পাই। বিহারের প্রথম দফা নির্বাচনের মনোয়নপত্র জমা করার আগে এই ভিডিওটি সোশ্যাল মিডিয়াতে ভাইরাল হয়েছিল। Asianetnews Hindi এই খবরটি ২৮শে অক্টোবর ২০২০ সালে দেওয়া হয়েছে। সঠিকভাবে না জানা গেলেও দাবি করা হয়েছে বিহারের ভোজপুর জেলার বিজেপি কর্মীর ভিডিওটি এটি। প্রথম দফার ভোটের মনোনয়ন জমা করার আগে বিজেপি কর্মীর হাতে নোটের বান্ডিল নিয়ে রাস্তায় দাঁড়িয়ে নর্তকীদের সাথে নাচ করার এই ভিডিওটি দেদার ছড়িয়েছে। 

অর্থাৎ ফেসবুকে বাংলার নির্বাচনের আবহে ভাইরাল রাস্তায় নাচছে বিজেপি কর্মী এই ভিডিওটি অনেক আগে থেকেই সোশ্যাল মিডিয়াতে রয়েছে এবং বলা হয়েছে এই ভিডিওটি বিহারের বিধানসভা নির্বাচনের সময়কার। 

Conclusion 

ফেসবুকে ভাইরাল রাস্তায় নাচছে বিজেপি কর্মী এই ভিডিওটি পশ্চিমবঙ্গের ভোটের আবহে ভাইরাল হলেও আসলে এটি বিহারের নির্বাচন সম্পর্কিত। ২০২০ সালের নভেম্বর মাস থেকেই এই ইউটিউবে রয়েছে। 

Result- Misleading

Our sources

Dailyhunt-https://m.dailyhunt.in/news/india/hindi/first+bihar+hindi-epaper-frstbhr/hath+me+noto+ki+gaddi+lekar+neta+ji+laga+rahe+thumaka+kamar+hilakar+logo+se+mang+rahe+vot-newsid-n223920368

Asianetnews Hindi- https://hindi.asianetnews.com/video/bihar-election/bihar-election-2020-bjp-leader-did-dance-with-bar-girls-kpv-qiwddi

YouTube video-https://www.youtube.com/watch?v=cwAqb4FYiag

সন্দেহজনক কোনো খবর ও তথ্য সম্পর্কে আপনার প্রতিক্রিয়া জানাতে অথবা সত্যতা জানতে আমাদের লিখে পাঠান checkthis@newschecker.in অথবা whatsapp করুন- 9999499044 এই নম্বরে। এছাড়াও আমাদের সাথে Contact Us -র মাধ্যমে যোগাযোগ করতে পারেন ও ফর্ম ভরতে পারেন।

Avatar
Paromita Das
With a penchant for reading, writing and asking questions, Paromita joined the fight to combat and spread awareness about fake news. Fact-checking is about research and asking questions, and that is what she loves to do.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular