শুক্রবার, এপ্রিল 19, 2024
শুক্রবার, এপ্রিল 19, 2024

HomeFact Checkজম্মু-কাশ্মীরে পুলিশের এনকাউন্টারে মৃত হিজবুল মুজাহিদ্দিন কমান্ডারের নামে ছড়ালো ব্রিটিশ ইসলাম...

জম্মু-কাশ্মীরে পুলিশের এনকাউন্টারে মৃত হিজবুল মুজাহিদ্দিন কমান্ডারের নামে ছড়ালো ব্রিটিশ ইসলাম রাষ্ট্রবাদী জঙ্গির ছবি

Authors

With a penchant for reading, writing and asking questions, Paromita joined the fight to combat and spread awareness about fake news. Fact-checking is about research and asking questions, and that is what she loves to do.

সম্প্রতি জম্মু-কাশ্মীরে পুলিশের এনকাউন্টারে কুখ্যাত হিজবুল মিজাহিদ্দিন কমান্ডার মারা গেছে যার নাম মেহেরাজ উদ্দিন হালওয়াই ওরফে উবেইদ। কাশ্মীরের উত্তরের কূপওয়ারা জেলার হান্ডওয়ারাতে পুলিশের গুলিতে প্রাণ হারিয়েছে মেহেরাজ উদ্দিন। সোশ্যাল মিডিয়াতে ও কিছু জনপ্রিয় সংবাদ সংস্থা এই হিজবুল জঙ্গির ছবি ছেপেছে।

জম্মু-কাশ্মীরে পুলিশের এনকাউন্টারে  image 1
Archive link – https://archive.vn/IbOdY
জম্মু-কাশ্মীরে পুলিশের এনকাউন্টারে  image 2
Archive link- https://archive.vn/yQ2v4

জনপ্রিয় ও বিখ্যাত ইংরাজি সংবাদ সংস্থা The New Indian Express ও জম্মু-কাশ্মীরে পুলিশের এনকাউন্টারে মৃত হিজবুল মুজাহিদ্দিন কমান্ডার মেহরাজ উদ্দিন হালওয়াই এর ছবি প্রকাশ করেছে।

জম্মু-কাশ্মীরে পুলিশের এনকাউন্টারে  image 3

The New Indian Express এই ছবিটি দিয়ে ছবির নিচে লিখেছে ছবিটি প্রাপ্ত হয়েছে ANI থেকে , কিন্তু এই ঘটনা নিয়ে ANI এর রিপোর্ট আমরা পেয়েছি তাতে এই ব্যক্তির ছবি নেই।

জম্মু-কাশ্মীরে পুলিশের এনকাউন্টারে  image 4

হিন্দি সংবাদ সংস্থা TV9 Hindi র প্রকাশিত খবরের লিংক যেখানে দেওয়া হয়েছে হিজবুল মুজাহিদ্দিন জঙ্গির ছবি হিসেবে এই ছবি।

জম্মু-কাশ্মীরে পুলিশের এনকাউন্টারে  image 5

ফেসবুক পোস্ট –

জম্মু-কাশ্মীরে পুলিশের এনকাউন্টারে  image 6

Facebook post link of the above screenshot
জম্মু-কাশ্মীরে পুলিশের এনকাউন্টারে  image 6
Facebook link of the above screenshot

জম্মু কাশ্মীরে বিজেপির ভারপ্রাপ্ত নেতা তরুণ চুঙ নিজের টুইটার অ্যাকাউন্ট থেকে সেনাদের গুলিতে ঝাঁজরা হয়ে যাওয়া হিজবুল কমান্ডারের ছবি হিসেবে এই ছবি পোস্ট করেছেন।

টুইটার পোস্ট –

Fact-check / Verification

৭ই জুলাই জম্মু-কাশ্মীর পুলিশের এনকাউন্টারে মারা পড়েছে কুখ্যাত জঙ্গি সংস্থা হিজবুল মুজাহিদ্দিনের জঙ্গি মেহরাজ উদ্দিন হালওয়াই। জম্মু-কাশ্মীর পুলিশের টুইট অনুসারে কাশ্মীরের উত্তরে কূপওয়ারা জেলার হান্ডওয়ারাতে সুরক্ষার দায়িত্বে থাকে পুলিশদের সাথে প্রথমে গুলি বিনিময় করে মেহরাজ। পাল্টা পুলিশের গুলিতে তারপর ঝাঁঝরা হয়ে যায় মেহরাজ উদ্দিন ওরফে উবেইদের দেহ। সন্ধে বেলায় জম্মু-কাশ্মীর পুলিশ টুইট করে জানায় বিভিন্ন রকম সন্ত্রাসবাদী কার্যকলাপের সাথে যুক্ত মেহরাজ উদ্দিন হালওয়াই আজ জম্মু-কাশ্মীরে পুলিশের এনকাউন্টারে মারা পড়েছে।

আরও পড়ুন : বিশ্বশান্তির জন্য মন্দির নির্মাণের নির্দেশ দিলো ফ্রান্সের প্রেসিডেন্ট?

জম্মু-কাশ্মীরে পুলিশের এনকাউন্টারে হিজবুল মুজাহিদ্দিনের জঙ্গির নামে যার ছবি সংবাদ মাধ্যম, সোশ্যাল মিডিয়াতে ছড়িয়েছে তার আসল পরিচয় জানার জন্য আমরা অনুসন্ধান শুরু করি।

জম্মু-কাশ্মীরে পুলিশের এনকাউন্টারে হিজবুল মুজাহিদ্দিনের জঙ্গির নামে ভাইরাল হলো ব্রিটিশ ইসলাম রাষ্ট্রবাদী জঙ্গির ছবি

জম্মু-কাশ্মীরে পুলিশের এনকাউন্টারে যে জঙ্গির মৃত্যু হয়েছে এবং যার ছবি ছাপা হয়েছে তারা এক নয়, আলাদা। ওমর আলী হুসেন – এক ব্রিটিশ জঙ্গির ছবিকে হিজবুল মুজাহিদ্দিন কমান্ডার মেহরাজ উদ্দিন হালওয়ের নাম দেওয়া হয়েছে।
ভাইরাল ছবিটিকে গুগল রিভার্স করার পর ওমর আলী হুসেনের নাম আমরা দেখি এবং সাথে BBC র কিছু লিংক পাই যেখানে এই ছবিটি দেওয়া হয়েছে। BBC র ২০১৫ সালের সেপ্টেম্বর মাসের একটি খবরের ওমর আলী হুসেনের সম্পর্কে বলা হয়েছে ওমর আরব ও সিরিয়াতে তথাকথিত ইসলামিক রাষ্ট্রবাদী দলে যোগ করে এবং ধীরে ধীরে এই দলের সোশ্যাল মিডিয়ার মুখ হয়ে ওঠে। প্রতিনিয়ত সোশ্যাল মিডিয়াতে ভিডিওর মাধ্যমে কট্টরপন্থী ইসলাম নিয়ে নিজের মতামত জাহির করে । এছাড়াও BBC র মাধ্যমে ব্রিটেন সরকারকে হুমকি দেওয়া, শিরোচ্ছেদ, এবং অন্যান্য কট্টরপন্থী ইসলামিক রাষ্ট্রবাদীদের জঙ্গি কার্যকলাপকে সমর্থন ও জানিয়েছিল।

জম্মু-কাশ্মীরে পুলিশের এনকাউন্টারে  image 7

ওমর আলী হুসেনকে নিয়ে BBC র অন্য একটি রিপোর্ট আমরা পাই যেখানে ইংল্যান্ডের রাজপুত্র প্রিন্স জর্জ অফ কেমব্রিজের উপর হামলার জন্য নির্দেশ দেওয়া হয়েছিল বলে জানা যায়। ২০১৮ সালের এই রিপোর্টে বলা হয়েছে প্রিন্স জর্জের ছবি তার স্কুলের নাম, ঠিকানা দিয়ে অন্য আরেক কট্টরপন্থী ইসলাম রাষ্ট্রবাদী জঙ্গি হোসেন রাশিদ সোশ্যাল মিডিয়াতে হুমকি দেওয়া পোস্ট করে। রাশিদ জঙ্গি কার্জকলাপে ততদিনে সুনাম কুড়ানো ওমর আলী হুসেনকে এই কাজের দায়িত্ব দেয়। কিন্তু ততদিনে ওমর আলী বেঁচে ছিলনা বলেই লেখা হয়েছে এই রিপোর্টে।

জম্মু-কাশ্মীরে পুলিশের এনকাউন্টারে  image 8

Yandex টুলের দ্বারা খোঁজার পর আমরা The Irish Sun এর ২০১৯ সালের প্রকাশিত একটি রিপোর্ট পাই যেখানে বলা আছে সিরিয়াতে কুর্দিস সেনারা ISIS জঙ্গিদের উপর হামলা চালায়। এই হামলার সময় অনেক জঙ্গি মারা পরে, কিন্তু সেনাদের হাতে ধরা দিতে নারাজ ওমর আলী মানববোমার দ্বারা আত্মহত্যা করেছে বলে সন্দেহ করা হচ্ছে । সিরিয়াতে ISIS এর যুক্ত হওয়ার আগে ওমর মরিস সিক্যুরিটি গার্ডে চাকরি করতো।

জম্মু-কাশ্মীরে পুলিশের এনকাউন্টারে  image 9

অর্থাৎ ভারতে হিজবুল মুজাহিদ্দিনের জঙ্গি-কমান্ডার মেহরাজ উদ্দিন হালওয়াই ওরফে উবেইদ মারা গেছে, তার নাম দিয়ে যে ছবি প্রকাশ করা হয়েছে সে আসলে ISIS জঙ্গি ওমর আলী হুসেন যাকে নিয়ে বলা হয়েছে যে সে ২০১৯ সালে সিরিয়াতে মানববোমার দ্বারা আত্মহত্যা করেছে।

Conclusion

জম্মু-কাশ্মীরে পুলিশের এনকাউন্টারে হিজবুল মুজাহিদ্দিনের কমান্ডার মেহরাজ উদ্দিন হালওয়াই ওরফে উবেইদ মারা গেছে। সোশ্যাল মিডিয়াতে, সংবাদমাধ্যমে এই জঙ্গির নামে একটি ছবি ছাপা হয়েছে। আমাদের অনুসদ্ধানে প্রমাণিত যার ছবি ছাপা হয়েছে সে ব্রিটিশ জঙ্গি, তার সাথে ভারতের হিজবুল মুজাহিদ্দিনের জঙ্গির কোনো যোগ নেই।

Result- Misplaced context

Our sources

BBC News- https://www.bbc.com/news/blogs-trending-34270771 https://www.bbc.com/news/uk-england-lancashire-44222753

The Irish Sun- https://www.thesun.ie/news/4453424/british-jihadi-who-worked-as-morrisons-security-guard-kills-himself-in-isis-suicide-bombing-in-syria/

সন্দেহজনক কোনো খবর ও তথ্য সম্পর্কে আপনার প্রতিক্রিয়া জানাতে অথবা সত্যতা জানতে আমাদের লিখে পাঠান checkthis@newschecker.in অথবা whatsapp করুন- 9999499044 এই নম্বরে। এছাড়াও আমাদের সাথে Contact Us -র মাধ্যমে যোগাযোগ করতে পারেন ও ফর্ম ভরতে পারেন।

Authors

With a penchant for reading, writing and asking questions, Paromita joined the fight to combat and spread awareness about fake news. Fact-checking is about research and asking questions, and that is what she loves to do.

Paromita Das
Paromita Das
With a penchant for reading, writing and asking questions, Paromita joined the fight to combat and spread awareness about fake news. Fact-checking is about research and asking questions, and that is what she loves to do.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular