শুক্রবার, ডিসেম্বর 3, 2021
শুক্রবার, ডিসেম্বর 3, 2021
HomeFact Checkদেশের মধ্যে প্রথম নূন্যতম বেতন ১৮ হাজার টাকা করলো কেরালা? জানুন আসল...

দেশের মধ্যে প্রথম নূন্যতম বেতন ১৮ হাজার টাকা করলো কেরালা? জানুন আসল তথ্য

ফেসবুকে কিছুদিন আগে থেকে একটি পোস্ট ভাইরাল হয়েছে যেখানে দাবি করা হয়েছে দেশের মধ্যে প্রথম নূন্যতম বেতন ১৮ হাজার টাকা করলো কেরালা সরকার। ফেসবুকে এই পোস্টটি বেশ ভাইরাল হয়েছে। দাবিতে বলা হয়েছে ভারতে এই প্রথম কেরালার বামপন্থী সরকার নূন্যতম বেতন স্বরূপ ১৮০০০ টাকা করলো।

দেশের মধ্যে প্রথম নূন্যতম বেতন ১৮ হাজার টাকা করলো কেরালা image 1
Screenshot taken from Gutam Saha
দেশের মধ্যে প্রথম নূন্যতম বেতন ১৮ হাজার টাকা করলো কেরালা image 2
Screenshot taken from Tanmay Paul
দেশের মধ্যে প্রথম নূন্যতম বেতন ১৮ হাজার টাকা করলো কেরালা image 3

Fact-check / Verification

দেশের মধ্যে প্রথম নূন্যতম বেতন ১৮ হাজার টাকা করলো কেরালা সরকার এই দাবিটির সত্যতা জানার জন্য কেরালা সরকারের প্রদত্ত নূন্যতম বেতনের পরিমান কত জানার জন্য খোঁজ শুরু করি। কেরালা সরকারের একটি সরকারি বিজ্ঞপ্তি পাই যেখান থেকে আমরা জানতে পারি কেরালায় গ্রুপ A থেকে I পর্যন্ত কাজের ধরণকে ভাগ করা হয়েছে। গ্রুপ A তে থাকা ম্যানেজারের নূন্যতম মাসিক বেতন ১৮২৬০ টাকা করার কথা বলা হয়েছে। গ্রুপ B তে রাখা হয়েছে ইঞ্জিনিয়ার, সহকারী ম্যানেজারের পদকে যার জন্য নূন্যতম বেতন ১৬২৪০ টাকা, গ্রুপ C তে থাকা মার্কেটিং ও সেলস এক্সকিউটিভ পদের জন্য বরাদ্দ করা হয়েছে ১৪৯৩০ টাকা। এই ভাবে গ্রুপ I এর ঝাড়ুদার পদের জন্য বরাদ্দ হয়েছে ১২৩৭০ টাকা। অর্থাৎ দেখা যাচ্ছে ১৮০০০ টাকা নূন্যতম বেতন করা হলেও এটি সবার জন্য নয়।

দেশের মধ্যে প্রথম নূন্যতম বেতন ১৮ হাজার টাকা করলো কেরালা image 4
দেশের মধ্যে প্রথম নূন্যতম বেতন ১৮ হাজার টাকা করলো কেরালা image 5

দেশের মধ্যে প্রথম নূন্যতম বেতন ১৮ হাজার টাকা করলো কেরালা এই দাবিটি বিভ্রান্তিকর

এরপর আমরা জানার চেষ্টা করি দেশের মধ্যে প্রথম নূন্যতম বেতন ১৮ হাজার টাকা করলো কেরালা সরকার এই দাবিটির সত্যতা কি। PIB র ২০১৯ সালের ভারতীয় শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালযয়ের রাজ্যভিত্তিক নির্ধারিত নূন্যতম বেতন ভাগ করা হয়েছে। প্রথম ভাগে রয়েছে পশ্চিমবঙ্গ, অসম, বিহার, ঝাড়খন্ড, উত্তর প্রদেশ, ও ওড়িশা। এখানে নূন্যতম বেতন ৮,৮৯২ টাকা।

দেশের মধ্যে প্রথম নূন্যতম বেতন ১৮ হাজার টাকা করলো কেরালা image 6

দ্বিতীয় ভাগে রয়েছে অন্ধ্রপ্রদেশ, তেলেঙ্গানা, ছত্তীসগড় ,রাজস্থান , জম্মু কাশ্মীর ও উত্তরাখন্ডের জন্য নূন্যতম বেতন ধার্য করা হয়েছে ৯৮৮০ টাকা। তৃতীয় ভাগে রয়েছে গুজরাট, কর্ণাটক, কেরালা,মহারাষ্ট্র ও তামিলনাড়ু যেখানের নূন্যতম বেতন ১০, ৭৬৪ টাকা। চতুর্থ ভাগে আছে দিল্লি, পাঞ্জাব, গোয়া , হিমাচল প্রদেশ ও হরিয়ানা। এখানে নূতম বেতনের পরিমান ১১, ৬২২ টাকা এবং পঞ্চম ভাগে আছে অরুণাচল প্রদেশ, মিজোরাম, ত্রিপুরা, সিকিম, নাগাল্যান্ড ও মনিপুর, ও নূন্যতম বেতন ১০,০৩৬ টাকা। অর্থাৎ চতুর্থ ও তৃতীয় ভাগে যে রাজ্য রয়েছে সেই রাজ্যে নূন্যতম বেতনের পরিমান বেশি এবং রাজ্য হিসেবে দেখতে গেলে সব থেকে বেশি নূন্যতম বেতন প্রাপ্ত রাজ্য হলো দিল্লি, পাঞ্জাব, হরিয়ানা। এবং তারপর স্থান রয়েছে কেরালা, মহারাষ্ট্র, তামিলনাড়ু।

Conclusion

আমাদের অনুসন্ধানে প্রমাণিত হয়েছে ফেসবুকে ভাইরাল দাবি দেশের মধ্যে প্রথম নূন্যতম বেতন ১৮ হাজার টাকা করলো কেরালা এই দাবিটি বিভ্রান্তিকর।

Result- Misleading

Our sources

PIB

Kerala labor commissionerate

কোনো খবর ও তথ্য সম্পর্কে আপনার প্রতিক্রিয়া জানাতে অথবা সত্যতা জানতে আমাদের লিখে পাঠান checkthis@newschecker.in অথবা whatsapp করুন- 9999499044 এই নম্বরে। এছাড়াও আমাদের সাথে Contact Us -র মাধ্যমে যোগাযোগ করতে পারেন ও ফর্ম ভরতে পারেন।

Paromita Das
With a penchant for reading, writing and asking questions, Paromita joined the fight to combat and spread awareness about fake news. Fact-checking is about research and asking questions, and that is what she loves to do.
Paromita Das
With a penchant for reading, writing and asking questions, Paromita joined the fight to combat and spread awareness about fake news. Fact-checking is about research and asking questions, and that is what she loves to do.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular