মঙ্গলবার, সেপ্টেম্বর 21, 2021
মঙ্গলবার, সেপ্টেম্বর 21, 2021
HomeFact Checksমুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জীর নির্বাচনী প্রচারের ভিডিও ৫ শিক্ষিকার বিষ খাওয়ার ঘটনার আবহে...

মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জীর নির্বাচনী প্রচারের ভিডিও ৫ শিক্ষিকার বিষ খাওয়ার ঘটনার আবহে বিভ্রান্তিকর দাবি সমেত ছড়ালো সোশ্যাল মিডিয়াতে

কিছু দিন আগে বিজেপি বেঙ্গল ফেসবুক থেকে একটি ভিডিও পোস্ট করা হয়েছে যেখানে মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জীকে বলতে শোনা যাচ্ছে -ডবল ডবল চাকরি হবে, আরও কর্মতীর্থ করা হবে, উন্নয়ন হবে, ডবল ডবল শিক্ষা হবে। এই ভিডিওটির সাথে বিকাশ ভবনের সামনে ৫ শিক্ষিকার বিষ খাওয়ার ভিডিওটি জোড়া হয়েছে। ভিডিওটি পোস্ট করে লেখা হয়েছে “মমতা ব্যানার্জীর প্রতিশ্রুতি ছিল ডবল ডবল চাকরি হবে, ডবল ডবল শিক্ষা হবে!
বাস্তবে আত্মহত্যার পথ বেছে নিলেন শিক্ষিকারা!
এটাই তৃণমূলের বাংলা মডেল!”
পোস্টটিকে দুই হাজার তিনশো জন লাইক করেছে এবং একষট্টি হাজার জন দেখেছে

৫ শিক্ষিকার বিষ খাওয়ার image 1
Facebook post link

একই ভিডিও পোস্ট করেছেন বিজেপির যুবনেতা তরুণজ্যোতি তেওয়ারি। ভিডিওটিকে ৮৭০ জন লাইক করেছে এবং প্রায় ৯ হাজার জন দেখেছে। ভিডিওটির উপরের দিকে লেখা রয়েছে মুখমন্ত্রীর প্রতিশ্রুতি ছিল ডবল ডবল চাকরি হবে, শিক্ষা হবে, কিন্তু পশ্চিমবঙ্গের বাস্তব চেহারাটা অন্য,শিক্ষিকারা আত্মহত্যার পথ বেছে নিচ্ছেন, এটাই আসল তৃণমূলের বাংলা মডেল।ফেসবুকে ও টুইটারে এই ভিডিওটি তিনি পোস্ট করেছেন।

Archive link- https://archive.vn/IqnAy
৫ শিক্ষিকার বিষ খাওয়ার image 2
Facebook link post

Fact-check / Verification

বঙ্গের নির্বাচনের সময় বিজেপি রাজ্যের বেকারত্ব, শিক্ষার গুণগত মানের পতন, চিকিৎসা ক্ষেত্রে অরাজকতা, এই নিয়ে তৃণমূলকে কটাক্ষ করেছে। মমতা ব্যানার্জী নিজে একজন মহিলা মুখ্যমন্ত্রী হয়েও রাজ্যের মহিলাদের সম্মান রক্ষার ক্ষেত্রে ব্যর্থ হয়েছেন তা বারবার বিজেপি নেতা মন্ত্রীদের বক্তব্যের মাধ্যমে উঠে এসেছে। অন্যদিকে তৃণমূলও এক চুলও জমি ছাড়েনি এর উত্তরে, বিজেপি শাসিত রাজ্যে বিশেষত উত্তর প্রদেশে মহিলাদের অবস্থা কিরূপ তা পরিষ্কার করেছে তৃণমূল।

দুই তিন দিন আগে সল্টলেকের বিকাশ ভবনের সামনে ৫ শিক্ষিকার বিষ খাওয়ার ঘটনা রাজ্যে চাঞ্চল্যের সূচনা করেছে। আর এই আবহে ভাইরাল হয়েছে মুখ্যমন্ত্রীর ডবল ডবল চাকরির ভিডিওটি।

বিশ্বের সব থেকে দামি মুদ্রা ‘Raam’ হল্যান্ডে প্রচলিত?

মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জীর নির্বাচনী প্রচারের ভিডিও বর্তমানে ৫জন শিক্ষিকার বিষ খাওয়ার ঘটনার আবহে বিভ্রান্তিকর ভাবে শেয়ার হয়েছে

কীওয়ার্ড দিয়ে খোঁজার পর আমরা মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জীর এপ্রিল মাসে হুগলির পরশুড়া নির্বাচনী প্রচারের ভিডিওটি পাই। বঙ্গের নির্বাচনের আগে পরশুড়া প্রচারে গিয়ে মুখ্যমন্ত্রী বলেছিলেন, শিক্ষা, শিল্প ও স্বাস্থ্য ক্ষেত্রে আরও উন্নয়ন করা হবে। জন সভাতে তিনি বলেন ডবল ডবল চাকরি হবে, শিক্ষা হবে, কর্মতীর্থ হবে রাজ্যে। ক্ষুদ্র শিল্পকে চাঙ্গা করার ব্যবস্থা করবে রাজ্যসরকার। পরশুড়ার প্রচারমঞ্চ থেকেই নেত্রী বলেন জরি ও তাঁত শিল্পের জন্য ঢালাও ব্যবস্থা করবে তৃণমূল সরকার, রাজ্যে স্মল স্কেল শিল্পে দেড় কোটি ছেলেমেয়ের রোজগারের ব্যবস্থা হবে, আর রাজ্যের বাইরে যাওয়ার প্রয়োজন পড়বে না তাদের।

মুখ্যমন্ত্রীর ডবল ডবল চাকরির ভিডিওটির সাথে ৫ শিক্ষিকার বিষ খাওয়ার ঘটনাটি অপ্রাসঙ্গিক। জানা গেছে শিক্ষক ঐক্য মুক্ত মঞ্চের ৫জন শিক্ষিকা বেতনে বৈষম্য, চাকরি বদলির বিষয় নিয়ে এই বিষ খান। এর আগেও খবরের শিরোনামে উঠে এসেছে শিক্ষক ঐক্য মুক্ত মঞ্চের নানা রকম দাবি দাওয়া নিয়ে কখনো নবান্ন, শিক্ষামন্ত্রী ব্রাত্য বসুর বাড়ির সামনে আবার বিকাশ ভবনের সামনে প্রতিবাদ করার খবর।

অর্থাৎ আমাদের অনুসন্ধানে প্রমাণিত যে বিজেপি বেঙ্গল ফেসবুক থেকে ও বঙ্গ বিজেপির যুব নেতা তরুণজ্যোতি তেওয়ারি রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জীর ডবল ডবল চাকরি, ডবল ডবল শিক্ষার ভিডিওটির সাথে বিকাশ ভবনের সামনে ৫ শিক্ষিকার বিষ খাওয়ার ঘটনাটি শেয়ার করেছে যা সম্পূর্ণ অপ্রাসঙ্গিক।

Conclusion

ফেসবুকে সম্প্রতি একটি ভিডিও ভাইরাল হয়েছে যেখানে মুখ্যমন্ত্রীকে বলতে শোনা যাচ্ছে ক্ষমতায় আসলে ডবল ডবল চাকরি হবে, শিক্ষা হবে, আর এর সাথে সল্টলেকের বিকাশ ভবনের সামনে ৫শিক্ষিকার বিষ খাওয়ার ভিডিওটি দেখা যাচ্ছে। আমাদের অনুসন্ধানে প্রমাণিত হয়েছে এই ভিডিওটি দুটি অপ্রাসঙ্গিক।

Result- Misleading

Our sources

ABP Annada- https://youtu.be/1lJ-sgrzSss

Zee 24 ghanta – https://www.facebook.com/Zee24Ghanta/videos/309299367639240

সন্দেহজনক কোনো খবর ও তথ্য সম্পর্কে আপনার প্রতিক্রিয়া জানাতে অথবা সত্যতা জানতে আমাদের লিখে পাঠান checkthis@newschecker.in অথবা whatsapp করুন- 9999499044 এই নম্বরে। এছাড়াও আমাদের সাথে Contact Us -র মাধ্যমে যোগাযোগ করতে পারেন ও ফর্ম ভরতে পারেন।

Paromita Das
With a penchant for reading, writing and asking questions, Paromita joined the fight to combat and spread awareness about fake news. Fact-checking is about research and asking questions, and that is what she loves to do.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular