সোমবার, অক্টোবর 25, 2021
সোমবার, অক্টোবর 25, 2021
HomeFact Checks"ঘরে মা-বোন আছে ভোটটা ভেবে দিবি" কৌশানি মুখার্জীর এই বিতর্কিত মন্তব্যের পেছনে...

“ঘরে মা-বোন আছে ভোটটা ভেবে দিবি” কৌশানি মুখার্জীর এই বিতর্কিত মন্তব্যের পেছনে রয়েছে ধর্ষণের ইঙ্গিত? কৌশানির ভাইরাল ভিডিওর সত্যতা জানুন

বাংলার বিজেপির টুইটার থেকে ২রা এপ্রিল কৃষ্ণনগর উত্তরের তৃণমূলের প্রার্থী ও বাংলার জনপ্রিয় অভিনেত্রী কৌশানি মুখার্জীর একটি ভিডিও পোস্ট করা হয়েছে যেখানে তাকে বলতে শোনা যাচ্ছে “ঘরে মা-বোন আছে ভোটটা ভেবে দিবি”। বিজেপির তরফ থেকে দাবি করা হয়েছে অভিনেত্রী এই বক্তব্যের মাধ্যমে বলতে চাইছেন যে যদি তৃণমূলে ভোট না দেওয়া হয় তাহলে ঘরের মা বোনেদের সম্মান ও থাকবে না।

ভিডিওটি টুইটারে ২,০৯১ বার রি-টুইট হয়েছে এবং ৩,১১১জন পছন্দ করেছে। বাংলার বিজেপি ছাড়াও আরও অনেকেই এই ভিডিওটি শেয়ার করেছে –

ফেসবুকেও যথেষ্ট ভাইরাল হয়েছে এই ভিডিওটি। বিজেপির যুব নেতা তরুণজ্যোতি তিওয়ারিও একই দিনে ওনার ফেসবুক প্রোফাইলে পোস্ট করেছেন। 

ঘরে মা-বোন আছে ভোটটা ভেবে দিবি image 1
https://fb.watch/4JiO7uYWH1/

ঘরে মা-বোন আছে ভোটটা ভেবে দিবি কৌশানি মুখার্জীর এই বিতর্কিত ভিডিওটি পোস্ট করে দাবি করেছেন- বাংলার মহিলাদের সাথে এই ভাবে কথা বলা তৃনমূলের প্রথা। এর আগে প্রয়াত অভিনেতা তাপস পালেরও এই ধরণের একটি বিতর্কিত মন্তব্য সামনে এসেছিলো। সোশ্যাল মিডিয়াতে কৌশানির এই ভিডিওটি ভাইরাল হওয়ার পর অনেকেই ওনাকে ‘লেডি তাপস পাল’ বলছেন। 

Fact-check / Verification 

ঘরে মা-বোন আছে ভোটটা ভেবে দিবি কৌশানি মুখার্জীর এই ভিডিওটি কৃষ্ণনগর উত্তরে প্রচারের দিনের। হলুদ সালোয়ার কামিজে তিনি প্রচারে নেমে তৃণমূলের সর্মথনে তিনি জনসাধারণকে বোঝান তৃণমূলকে ভোট দিলে বাংলাতে কি কি পরিবর্তন আসবে আর বিজেপির সরকার স্থাপিত হলে বাংলার কি দশা হবে। 

ঘরে মা-বোন আছে ভোটটা ভেবে দিবি কৌশানি মুখার্জীর এই ভিডিওটি ভাইরাল হওয়ার পর তাকে যথারীতি রোষানলের মুখে পড়তে হয়েছে। যেদিন এই ঘটনাটি ঘটে সেই দিন তিনি Koushani Mukherjee – AITC নামের ফেসবুক পেজ থেকে ওনার নির্বাচনী প্রচারের কিছু ছবি পোস্ট করেন যেখানে ক্যাপশনে লেখা রয়েছে -‘বাংলার মানুষ দিচ্ছে রায়,বাংলা নিজের মেয়েকেই চায়।’ এই ক্যাপশনের পর ওনার ভাইরাল বিতর্কিত ভিডিও দেখে অনেকেই প্রশ্ন তুলেছেন নিজে একজন মেয়ে হয়ে বাংলার মা-বোনের উদ্দেশ্যে সম্মানহানিকর মন্তব্য তিনি কি করে করেন?

ঘরে মা-বোন আছে ভোটটা ভেবে দিবি image 2
https://www.facebook.com/permalink.php?story_fbid=120150170142287&id=106933941463910

ঘরে মা মা-বোন আছে ভোটটা ভেবে দিবি কৌশানির এই কথাটি ছাড়াও আরও একটি বিষয় নিয়ে তিনি সমালোচিত হচ্ছেন। ভিডিওতে তিনি কিছু লোককে ‘তুই’ করে ডাকছেন। প্রশ্ন তোলা হয়েছে একজন চলচ্চিত্র শিল্পী ও নির্বাচনের প্রার্থী হয়ে ওনার মুখে ভোটারদের উদ্দেশ্যে ‘তুই’ কথাটি মানায় না। ভিডিওতে কৌশানি কিছু যুবকদের ‘বাবা বিজেপি’ বলেও উল্লেখ করেছেন। আর এতেই আর বেশি করে ক্ষেপে উঠেছে বাংলার বিজেপি শিবির। ‘বাবা বিজেপি’ বলে কৌশানি মুখার্জী বিজেপিকে অপমানিত করেছেন এমনই দাবি উঠে এসেছে ভিডিওটিকে কেন্দ্র করে। 

আরও পড়ুন- নন্দীগ্রামের নির্বাচন কেন্দ্র হিজাব পড়ে গেলেন মমতা ব্যানার্জী?

ঘরে মা মা-বোন আছে ভোটটা ভেবে দিবি কৌশানি মুখার্জীর এই মন্তব্যের অর্ধেক ভিডিও বিভ্রান্তিকর দাবি সমেত সোশ্যাল মিডিয়াতে পোস্ট করলো বিজেপি 

ঘরে মা-বোন আছে ভোটটা ভেবে দিবি কৌশানি মুখার্জীর ভাইরাল ভিডিওটি নিয়ে আমাদের অনুসন্ধানে আমরা Koushani Mukherjee – AITC নামের ফেসবুক পেজ থেকে কৃষ্ণনগর উত্তরে নির্বাচনী প্রচারে গিয়ে ঠিক কি কি বলেছিলেন কৌশানি তার সম্পূর্ণ ভিডিওটি পাই।

ঘরে মা-বোন আছে ভোটটা ভেবে দিবি image 3
https://www.facebook.com/sayan.saha.3551380/videos/2856113754612412

২২সেকেন্ডের ছোট্ট ভিডিওতে ঘরে মা-বোন আছে ভোটটা ভেবে দিবি কৌশানি মুখার্জী এই কথাটি বলার পর তিনি বলেছেন বাড়ির মা-বোনেদের সুরক্ষার কথা মনে করে যেন তৃণমূলে ভোটটা পড়ে, দিদি অর্থাৎ মমতা ব্যানার্জী না থাকলে বাংলার মা-বোনেরাও সুরক্ষিত নয় এই কথাটিও তিনি শেষে বলেছেন।

ঘরে মা-বোন আছে ভোটটা ভেবে দিবি image 4
https://www.facebook.com/106933941463910/videos/519365199436823

Koushani Mukherjee – AITC ফেসবুকে ২রা এপ্রিল ঘরে মা-বোন আছে ভোটটা ভেবে দিবি এই মন্তব্য করার ভিডিওটি ভাইরাল হওয়ার পর কৌশানি ফেসবুকে লাইভ ভিডিও করেন। ৪ মিনিট ৪৬ সেকেন্ডের এই ভিডিওতে তিনি জানিয়েছে বিজেপির আইটি সেল থেকে ওনার অর্ধেক ভিডিও পোস্ট করা হয়েছে এবং এর মাধ্যমে তারা বাংলার জনগণকে বোঝাতে চাইছে যে তৃণমূলে ভোট না দিলে ঘরের মা-বোনেরাও সুরক্ষিত থাকবে না। কিন্তু এই দাবিটি ভুল। মহিলাদের কথা মাথায় রেখে, তারা যাতে সমাজে মাথা উঁচু করে চলতে পারে, ঠিক মতো শিক্ষিত হতে পারে, এবং তাদের সম্মান যেন বজায় থাকে তার জন্য এই বারের ভোট মমতা ব্যানার্জীকে দেওয়া দরকার।

অর্থাৎ Bengal BJP তৃণমূলের কৃষ্ণনগর উত্তরের প্রার্থী কৌশানি মুখার্জীর ঘরে মা-বোন আছে ভোটটা ভেবে দিবি বলার অর্ধেক ভিডিও সোশ্যাল মিডিয়াতে পোস্ট করেছে

সম্প্রতি কৌশানির একটি সাক্ষাৎকার বেরিয়েছে আনন্দবাজার অনলাইনে। ঘরে মা-বোন আছে ভোটটা ভেবে দিবি ভিডিওটি বিভ্রান্তিকর ভাবে ভাইরাল নিয়ে নিজের প্রতিক্রিয়া জানিয়েছেন তিনি। কৌশানি বলেছেন নিজে একজন মেয়ে হয়ে ইটা ওনার দ্বারা বলা সম্ভব নয় যে ভোট না দিলে বাড়ির মা-বোনেদের মান-ইজ্জত থাকবে না।

ঘরে মা-বোন আছে ভোটটা ভেবে দিবি এই বিতর্কিত ভিডিওটির সম্পূর্ণ ভিডিওটি সামনে আসার পর তিনি নিজের বিরুদ্ধে বিজেপির করা ‘চক্রান্তের’ বিরোধিতা করেছেন। সোশ্যাল মিডিয়ার দ্বারা সমস্ত সত্যিটা সামনে এনেছেন বলে জানিয়েছেন কৌশানি মুখার্জী।

Conclusion

ঘরে মা-বোন আছে ভোটটা ভেবে দিবি -কৃষ্ণনগর উত্তরের তৃণমূলের প্রার্থী ও অভিনেত্রী কৌশানি মুখার্জির এই মন্তব্যের ভিডিও বর্তমানে ভাইরাল হয়েছে। Bengal BJP থেকে এই ভিডিওটিকে সোশ্যাল মিডিয়াতে পোস্ট করে দাবি করেছে আসলে কৌশানি বলতে চাইছেন তৃণমূলে ভোট না পড়লে বাড়ির মা-বোনদের সম্মান থাকবে না। যদিও এই দাবিকে মিথ্যে প্রমান করে আসল ও সম্পূর্ণ ভিডিওটি পোস্ট করেছেন কৌশানি।

Result- Partially false

Our sources

Koushani Mukhajree’s Facebook post- https://www.facebook.com/sayan.saha.3551380/videos/2856113754612412 https://www.facebook.com/106933941463910/videos/519365199436823

Anandabazar Online report- https://www.anandabazar.com/elections/west-bengal-assembly-election/wb-election-2021-i-cant-say-rape-other-women-says-tmcs-koushani-mukherjee-dgtls/cid/1274548

সন্দেহজনক কোনো খবর ও তথ্য সম্পর্কে আপনার প্রতিক্রিয়া জানাতে অথবা সত্যতা জানতে আমাদের লিখে পাঠান checkthis@newschecker.in অথবা whatsapp করুন- 9999499044 এই নম্বরে। এছাড়াও আমাদের সাথে Contact Us -র মাধ্যমে যোগাযোগ করতে পারেন ও ফর্ম ভরতে পারেন।

Paromita Das
With a penchant for reading, writing and asking questions, Paromita joined the fight to combat and spread awareness about fake news. Fact-checking is about research and asking questions, and that is what she loves to do.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular