রবিবার, জুলাই 25, 2021
রবিবার, জুলাই 25, 2021
HomeFact Checksহিজাব পড়ে মমতা নন্দীগ্রামের ভোট কেন্দ্রে গিয়েছিলেন? বাংলার নির্বাচনের আবহে মমতা বন্দ্যোপাধ্যায়কে...

হিজাব পড়ে মমতা নন্দীগ্রামের ভোট কেন্দ্রে গিয়েছিলেন? বাংলার নির্বাচনের আবহে মমতা বন্দ্যোপাধ্যায়কে নিয়ে বিভ্রান্তিকর দাবি ছড়ালো

পশ্চিমবঙ্গের নির্বাচনকে কেন্দ্র করে প্রত্যহ কিছু না কিছু নতুন বিষয় সামনে আসছে। হিজাব পড়ে মমতা নন্দীগ্রামের ভোট কেন্দ্রে গিয়েছিলেন সম্প্রতি ফেসবুকে এমন একটি খবর ছড়িয়েছে।এর সাথে আরও বলা হয়েছে একটি রাজ্যের মুখ্যমন্ত্রী হয়ে কেন তিনি হিজাব পড়ে নির্বাচন কেন্দ্রে গেছিলেন? বুথে দায়িত্বরত পুলিশ কর্মীরা কেন ওনাকে ওখান থেকে বের করে দিলো না !!

হিজাব পড়ে মমতা নন্দীগ্রামের ভোট কেন্দ্রে গিয়েছিলেন image 1

ফেসবুকে এই খবরটি প্রকাশিত হয়েছে Sunday Times Kolkata নামের একটি সংবাদের ফেসবুক পেজ থেকে। পেজটিকে পছন্দ করেছে ১,৯২০ জন এবং ফলো করে ২,০৯৩জন। 

Fact-check / Verification 

হিজাব পড়ে মমতা নন্দীগ্রামের ভোট কেন্দ্রে গিয়েছিলেন Sunday Times Kolkataর এই পোস্টটি নন্দীগ্রামের নির্বাচনের পরের দিন প্রকাশিত হয়েছে। প্রথম থেকেই সংখ্যালঘু শ্রেণীকে বেশি সুযোগ সুবিধা দেওয়ার জন্য বাংলার শাসক সরকার নিন্দা কুঁড়াচ্ছে, তার মধ্যে মুখ্যমন্ত্রীকে নিয়ে এই খবর, তৃণমূলের সংখ্যালঘু সম্প্রদায়কে তোষণ করার দাবি যেন আরও বহুগুন বাড়িয়ে দিলো। 

 Sunday Times Kolkata র হিজাব পড়ে মমতা নন্দীগ্রামের ভোট কেন্দ্রে গিয়েছিলেন রিপোর্টে মমতা ব্যানার্জীকে দেখা যাচ্ছে পায়ে ব্যাণ্ডেজ বাধা অবস্থায় চাকা লাগানো চেয়ারে বসে আছেন মাথায় সাদা কাপড় জড়ানো।

আরও পড়ুন –গুজরাটে বিজেপির থেকে ইস্তফা দিলেন পতিদার আন্দোলনের প্রধান রেশমা প্যাটেল?

১লা এপ্রিল নন্দীগ্রামে ভোট হয়। যেখানে তৃণমূলের সুপ্রিমো তথা পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জী দাঁড়িয়েছিলেন, তেমনি ওনার বিপরীতে বিজেপির প্রার্থী ছিলেন একদা তৃণমূলের নেতা শুভেন্দু অধিকারী। শুভেন্দু সকাল সকাল ভোট কেন্দ্রে গিয়ে ভোট দেওয়ার পর দাবি করেন মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জী এই কেন্দ্র থেকে হেরে যাবেন তাই এখনও ওনার দেখা পাওয়া যায়নি। অন্য দিকে সূর্য মধ্য গগনে পৌঁছানোর পর মুখ্যমন্ত্রী নন্দীগ্রামে নেওয়া ভাড়া বাড়ি থেকে নির্বাচন কেন্দ্রের দিকে পা বাড়ান। 

হিজাব পড়ে মমতা নন্দীগ্রামের ভোট কেন্দ্রে গিয়েছিলেন এই খবরের সত্যতা কি জানার জন্য গুগলে খোঁজার পর Indian Express এর একটি রিপোর্ট আমাদের সামনে আসে। Indian Expressবাংলা রিপোর্ট অনুসারে মমতা ব্যানার্জী জানিয়েছেন নন্দীগ্রামে ভোটের দিন এই অশান্ত পরিস্থিতি আর আগে কোনো দিনও বাংলা দেখেনি।বয়াল বুথ থেকে অভিযোগ আসে বিজেপির বহিরাগতরা এসে বুথ দখল করেছে। নন্দীগ্রামের আরও অনেক বুথ থেকে অভিযোগ আসতে থাকে বিজেপি কর্মীরা ভোট দিতে যেতে দিচ্ছে না, কোথাও আবার কেন্দ্রের দায়িত্বে থাকা নির্বাচন কমিশনের আধিকারীকদের ও কেন্দ্রীয় বাহিনীর ভোটারদের প্রতি অসহযোগিতার কথা উঠে আসে।

হিজাব পড়ে মমতা নন্দীগ্রামের ভোট কেন্দ্রে গিয়েছিলেন – বিভ্রান্তিকর দাবি করা হয়েছে মুখ্যমন্ত্রীকে নিয়ে

হিজাব পড়ে মমতা নন্দীগ্রামের ভোট কেন্দ্রে গিয়েছিলেন- এই দাবিকে নিয়ে আমরা অনুসন্ধান শুরু করি। কীওয়ার্ড দিয়ে খোঁজার পর ABP Live ও NDTV র ১লা এপ্রিলের রিপোর্ট পাই যেখানে মমতার মাথা সাদা কাপড়ে ঢাকা দেখা গেছে।

মমতা ব্যানার্জী নিজের কেন্দ্র- নন্দীগ্রামের নির্বাচন কেন্দ্রে সকাল থেকে না থাকলেও বেলা হওয়ার সাথে সাথে তিনি ওনার নন্দীগ্রামের বাড়ি থেকে ভোট কেন্দ্রের দিকে যাত্রা শুরু করেন। ABP Live এর ১লা এপ্রিলের ভিডিওতে মমতাকে মাথায় সাদা কাপড় জড়ানো অবস্থায় দেখা গেছে যা তিনি কড়া রোদ থেকে বাঁচার জন্য পড়েছিলেন। হিজাব পড়ে মমতা নন্দীগ্রামের ভোট কেন্দ্রে গিয়েছিলেন এই দাবিটি যে ভুল তা ABP Live এর এক্সক্লুসিভ রিপোর্ট দেখার পর পরিষ্কার হয়।

হিজাব পড়ে মমতা নন্দীগ্রামের ভোট কেন্দ্রে গিয়েছিলেন image 2

হিজাব পড়ে মমতা নন্দীগ্রামের ভোট কেন্দ্রে গিয়েছিলেন এই দাবির অনুসন্ধানে প্রাপ্ত ABP Live এক্সক্লুসিভ রিপোর্টে দেখা গেছে নীল রঙের গাড়িতে করে বুথের দিকে রওনা হন এবং বুথে পৌঁছে হুইল চেয়ারে বসতে যাওয়ার সময়েও ওনার মাথায় ঐ সাদা কাপড়টি জড়ানো ছিল। ভালো করে দেখলে বোঝা যাবে তিনি যেমন তেমন করে ওনার মাথায় ঐ কাপড়টি পেঁচিয়ে রেখেছিলেন কারণ মাথার পেছনের চুল উঁকি মারছিলো।

হিজাব পড়ে মমতা নন্দীগ্রামের ভোট কেন্দ্রে গিয়েছিলেন image 3

https://www.facebook.com/abplive/videos/3874255096002962

NDTV র লাইভ রিপোর্টে দেখা গেছে মমতা যখন গাড়িতে ছিলেন তখন ওনার মাথায় সাদা কাপড়টি ছিল না, কাঁধের কাছে নামানো ছিল কাপড়টি। গাড়ি থেকে নেমে বুথের দিকে যাওয়ার সময় তিনি আবার কাপড়টিকে মাথায় জড়িয়ে নেন।

হিজাব পড়ে মমতা নন্দীগ্রামের ভোট কেন্দ্রে গিয়েছিলেন - image 4

https://www.facebook.com/ndtv/videos/483481289499273

ফেসবুকে Sunday Times Kolkata র রিপোর্টে দাবি করা হয়েছে হিজাব পড়ে মমতা নন্দীগ্রামের ভোট কেন্দ্রে গিয়েছিলেন- এই দাবিটি সম্পূর্ন ভিত্তিহীন এবং বিভ্রান্তিকর। মমতা ব্যানার্জী করা রোদ থেকে বাঁচার জন্য মাথায় একটি কাপড় পেঁচিয়ে রেখেছিলেন যেটিকে হিজাবের নাম দেওয়া হয়েছে।

Conclusion

Sunday Times Kolkata র রিপোর্ট অনুসারে হিজাব পড়ে মমতা নন্দীগ্রামের ভোট কেন্দ্রে গিয়েছিলেন। নন্দীগ্রামে ১লা এপ্রিল ভোট পর্ব সমাপ্ত হয়েছে। কিন্তু ভোট চলা কালীন কিছু বুথে তৃণমূল ও বিপক্ষ বিজেপির সাথে গন্ডগোল বাধে।মুখ্যমন্ত্রী সেই পরিস্থিতি পরিদর্শনে যাওয়ার সময় মাথায় একটি সাদা কাপড় পেঁচিয়ে যান। ওনার মাথায় ঐ সাদা কাপড়টিকে হিজাবের নাম দিয়ে বিভ্রান্তিকর দাবি এনেছে Sunday Times Kolkata .

Result- Misleading

Our sources

ABP Live- https://www.facebook.com/abplive/videos/3874255096002962

NDTV- https://www.facebook.com/ndtv/videos/483481289499273

সন্দেহজনক কোনো খবর ও তথ্য সম্পর্কে আপনার প্রতিক্রিয়া জানাতে অথবা সত্যতা জানতে আমাদের লিখে পাঠান checkthis@newschecker.in অথবা whatsapp করুন- 9999499044 এই নম্বরে। এছাড়াও আমাদের সাথে Contact Us -র মাধ্যমে যোগাযোগ করতে পারেন ও ফর্ম ভরতে পারেন।

Paromita Das
With a penchant for reading, writing and asking questions, Paromita joined the fight to combat and spread awareness about fake news. Fact-checking is about research and asking questions, and that is what she loves to do.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular