শুক্রবার, জুলাই 23, 2021
শুক্রবার, জুলাই 23, 2021
HomeFact Checksশীতলকুচি কাণ্ডে নিহত চার মুসলিম পরিবারের দায়িত্ব নিলেন মমতা, কিন্তু আনন্দ বর্মনের...

শীতলকুচি কাণ্ডে নিহত চার মুসলিম পরিবারের দায়িত্ব নিলেন মমতা, কিন্তু আনন্দ বর্মনের নাম কোথাও নেই?

শীতলকুচি কান্ডের পর থেকে বাংলার রাজনীতি, সংবাদমাধ্যম ও সোশ্যাল মিডিয়াতে কার্যত গরম হয়ে আছে। এই আবহে সোশ্যাল মিডিয়াতে লিপিকা আইচ নামের এক ফেসবুকে ব্যবহারকারী পোস্ট করে দাবি করেছেন শীতলকুচি কাণ্ডে নিহত চার মুসলিম পরিবারের দায়িত্ব নিলেন মমতা, কিন্তু আনন্দ বর্মনের নাম কোথাও নেই। তিনি হিন্দু বলেই তার সাথে এই ব্যবহার করা হয়েছে বলে দাবি করেছে লিপিকা। 

শীতলকুচি কাণ্ডে নিহত image 1

Fact-check / Verification 

শীতলকুচি কাণ্ডে নিহত হয়েছে ৫জন এই খবরের পর থেকেই পশ্চিমবঙ্গের রাজনীতির পারদ ঊর্ধ্বমুখী হয়ে আছে। মমতা ব্যানার্জীর  বিজেপির CRPF ঘেরাও মন্তব্যকে কেন্দ্র করেই যে শীতলকুচি হয়েছে তা বার বার বলে আসছে বিজেপি শিবির। মুখ্যমন্ত্রীর উস্কানিমূলক কথার জন্য এতগুলো নিরীহ লোকের প্রাণ গেছে বলে দাবি করেছে বিজেপির নেতা মন্ত্রীরা। অন্যদিকে এই শীতলকুচি নিয়ে দিলীপ ঘোষ, রাহুল সিনহা এবং সায়ন্তন বসুও নক্কারজনক মন্তব্য করেছেন প্রচারে বেরিয়ে। 

আরও পড়ুন :শীতলকুচিতে জওয়ানদের দিকে লাঠি, পাথর নিয়ে ছুটে গিয়ে ছিল জনতা?

শীতলকুচি কাণ্ডে নিহত চার মুসলিম পরিবারের দায়িত্ব নিলেন মমতা ব্যানার্জি অথচ তিনি আর এক মৃত আনন্দ বর্মনের ব্যাপারে কোনো খোঁজ খবর করেননি এই দাবিটি করে তৃণমূলের মুসলিম তোষণের দিকে আলোকপাত করা হয়েছে। আনন্দ বর্মনের জীবনে এই বছরের ভোট ছিল প্রথম ভোট। আর নির্বাচন কেন্দ্রে পৌঁছানোর পর সে কেন্দ্রীয় বাহিনীর গুলিতে প্রাণ হারায়।

শীতলকুচি কাণ্ডে জলপাইগুড়ি জনসভায় শহীদ বেদি নিহত চার মুসলিম পরিবারের দায়িত্ব নিলেন মমতা আর হিন্দু পরিবারের আনন্দ বর্মনের বিষয়ে তিনি কোনো খোঁজ খবর করেননি এই দাবিটি মিথ্যে

মমতা ব্যানার্জীর ফেসবুকে পেজ থেকে আমরা জলপাইগুড়ি জেলার নাগরাকাটার নির্বাচনী জনসভা ও শীতলকুচিতে নিহতদের পরিবারের সাথে সাক্ষাতের ভিডিও পাই। ১১ই এপ্রিল জলপাইগুড়ির নাগরাকাটায় জনসভা করেন মমতা ব্যানার্জী। এই দিন তিনি মঞ্চেই একটি শহীদ বেদি স্থাপন করেন, তাতে মালা চড়ান এবং মোমবাতি জ্বালান। এই জনসভায় জলপাইগুরির রাজবংশীদের উদ্দেশ্যে তিনি বলেন কোচবিহারের শীতলকুচিতে যেটি হয়েছে তা আগে থেকেই পরিকল্পনা করা হয়েছিল। পাঁচজন মানুষের মৃত্যুই প্রমান করে এটি গণহত্যা। এখানে যে শহীদ বেদি স্থাপন করা হয়েছিল তাতে নাম ছিল আনন্দ বর্মনের।

https://www.facebook.com/364551790278835/videos/3817386511641837

তৃণমূলের লোকসভার সাংসদ ডেরেক ও ব্রায়েন ১১ই এপ্রিল এটি টুইট করেছেন যেখানে জলপাইগুড়ির নাগরাকাটার জনসভার শহীদ বেদিতে মৃত পাঁচ জনের নাম লেখা রয়েছে। এই ছবিতে স্পষ্ট দেখা যাচ্ছে শীতলকুচি কাণ্ডে নিহত ব্যক্তিদের প্রত্যেকের নাম রয়েছে।

গতকাল শীতলকুচিতে পৌঁছে তিনি কেন্দ্রীয় বাহিনীর গুলিতে প্রাণ হারানো ব্যক্তিদের পরিবারের সাথে দেখা করেন। তাদের কি পরিস্থিতি তা খোঁজ খবর করেন মমতা।শীতলকুচির ঝটিকা সফরে গিয়ে মঞ্চে প্রবেশ করার পর শীতলকুচির কাণ্ডে নিহত পাঁচজনের পরিবারকে সরকারি সহায়তা করা হবে বলে জানান।অর্থাৎ হামিদুল মিঞা, নূর আলম মিঞার সাথে আনন্দ বর্মনের পরিবারকেও সরকারি সহায়তা প্রদান করার কথা বলেন মুখ্যমন্ত্রী।

পঞ্চ শহীদ স্মরণে’ এই সভার ব্যানারেও শীতলকুচির কাণ্ডে নিহত ব্যক্তিদের নাম রয়েছে সাথে আনন্দ বর্মনের।

শীতলকুচি কাণ্ডে নিহত image 2
https://www.facebook.com/364551790278835/videos/367526804507545

ফেসবুকের পোস্ট অনুসারে শীতলকুচি কাণ্ডে নিহত চার মুসলিম পরিবারের দায়িত্ব নিলেন মমতা এই দাবিটি মিথ্যে। মুসলিম পরিবারের নিহতদের নাম যেমন মমতা ব্যানার্জীর জলপাইগুড়ি জনসভার শহীদ বেদিতে লেখা ছিল আর সাথে আনন্দ বর্মনের নামও ছিল তেমনি শীতলকুচি জনসভায় তিনি চতুর্থদফা ভোটের দিন কেন্দ্রীয় বাহিনীর গুলিতে প্রাণ হারানো পরিবারের সাথে দেখা করার সাথে সাথে তিনি আশ্বাস দেন যে পাঁচজনের পরিবারই সরকারি সাহায্য পাবে।

Conclusion

শীতলকুচি কাণ্ডে নিহত চার মুসলিম পরিবারের দায়িত্ব নিলেন মমতা এবং হিন্দু পরিবারের আনন্দ বর্মনের নাম কোথাও উচ্চারণ করেননি এবং না কোনো সরকারি সাহায্যের কথা বলেন এই দাবিটি মিথ্যে।জলপাইগুড়ির জনসভায় তিনি শহীদ বেদি তৈরি করে সেখানে হামিদুল মিঞা, নূর আলম মিঞার সাথে আনন্দ বর্মনের নামও আমরা পেয়েছি এবং শীতলকুচিতে নিহতদের প্রত্যেকের পরিবারের সাথে দেখা করে তাদের যথা সম্ভব সরকারি সাহায্য দেওয়ার কথা জানিয়েছেন।

Result-Fake

Our sources

Mamata Banerjee Facebook video- https://www.facebook.com/364551790278835/videos/367526804507545

https://www.facebook.com/364551790278835/videos/3817386511641837

Derek O’Brien tweet- https://twitter.com/derekobrienmp/status/1381260380895338497

সন্দেহজনক কোনো খবর ও তথ্য সম্পর্কে আপনার প্রতিক্রিয়া জানাতে অথবা সত্যতা জানতে আমাদের লিখে পাঠান checkthis@newschecker.in অথবা whatsapp করুন- 9999499044 এই নম্বরে। এছাড়াও আমাদের সাথে Contact Us -র মাধ্যমে যোগাযোগ করতে পারেন ও ফর্ম ভরতে পারেন।

Paromita Das
With a penchant for reading, writing and asking questions, Paromita joined the fight to combat and spread awareness about fake news. Fact-checking is about research and asking questions, and that is what she loves to do.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular