রবিবার, জুলাই 25, 2021
রবিবার, জুলাই 25, 2021
HomeFact Checksমোদী বাংলাদেশ যাবেন না? প্রধানমন্ত্রীর বাংলাদেশ সফর নিয়ে ফেসবুকে ছড়ালো পুরোনো ভিডিও

মোদী বাংলাদেশ যাবেন না? প্রধানমন্ত্রীর বাংলাদেশ সফর নিয়ে ফেসবুকে ছড়ালো পুরোনো ভিডিও

সম্প্রতি ফেসবুকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর একটি ভিডিও ভাইরাল হয়েছে এবং এটি শেয়ার করে দাবি করা করা হয়েছে মোদী বাংলাদেশ যাবেন না বাংলাদেশের জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের একশোতম জন্মজয়ন্তী উপলক্ষে ওনার উপস্থিত থাকার কথা ছিল, আমন্ত্রণও এসেছিলো ওপার বাংলার প্রধানমন্ত্রী শেখ হাসিনার তরফ থেকে। কিন্তু প্রধানমন্ত্রী মোদী একটি ভিডিও কনফারেন্সের মাধ্যমে জানান করোনার উপস্থিতির কারণে তিনি বাংলাদেশ সফর বাতিল করলেন। ফেসবুকে ভাইরাল সেই ভিডিওর কিছু লিংক আমরা এখানে শেয়ার করলাম –

মোদী বাংলাদেশ যাবেন না image1
Link of the above Facebook post: https://www.facebook.com/108052797568869/videos/292445285733988
মোদী বাংলাদেশ যাবেন না image3
Link of the above Facebook post: https://www.facebook.com/101930875221034/videos/509560516867554
মোদী বাংলাদেশ যাবেন না image 4

Fact-check / Verification


প্রধানমন্ত্রী মোদী বাংলাদেশ যাবেন না এই দাবিতে ভাইরাল হওয়া ভিডিওগুলোকে নিয়ে আমরা আমাদের অনুসন্ধান শুরু করি। ভিডিওতে প্রধানমন্ত্রীকে বলতে শোনা যাচ্ছে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের একশোতম জন্ম দিবস উপলক্ষে ওনার আমন্ত্রণ ছিল বাংলাদেশে। ২০২০ সালে করোনা ভারতে প্রথম বিস্তার করা শুরু করলে ২২শে মার্চের পর থেকে শুরু হয় সারা ভারতে লকডাউন।

সোশ্যাল মিডিয়াতে ভাইরাল ভিডিও যেখানে দাবি করা হয়েছে মোদী বাংলাদেশ যাবেন না আসলে তা ২০২০ সালের ভিডিও –

গুগলে কীওয়ার্ড দিয়ে খোঁজার পর মোদী বাংলাদেশ যাবেন না এই দাবি সমেত যে ভিডিওটি ভাইরাল হয়েছে তার আসল ভিডিওটি পাই। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নিজস্ব ইউটুব চ্যানেল PMO থেকে এই ভিডিওটি আপলোড করা হয়েছিল ২০২০ সালের ১৭ই মার্চ। বাংলাদেশের জাতির পিতা শেখ মুজিবুর রহমানের জন্মজয়ন্তী উপলক্ষে বাংলাদেশের সরকার দ্বারা আয়োজিত কর্মসূচিতে মোদীর উপস্থিত থাকার কথা ছিল কিন্তু করোনা মহামারীর জন্য এই সফর বাতিল হয়। এর পরেই এই ভিডিও কনফারেন্সের দ্বারা প্রধানমন্ত্রী মোদী বাংলাদেশের উদ্দেশ্যে নিজের বার্তা পৌঁছে দেন।

প্রধানমন্ত্রী মোদী এই কনফারেন্স ভিডিওতে বঙ্গবন্ধুর সম্পর্কে বলেছেন তিনি একজন প্রকৃত দেশনেতা, দেশপ্রেমিক ছিলেন।বাংলাদেশের প্রতিটি মানুষকে তিনি বাইরের শত্রুর আক্রমণের হাত থেকে রক্ষা করেছেন। দেশভাগের যন্ত্রনা ও তারপর শত্রুর হামলাকে তিনি কি ভাবে সামলে ছিলেন তার সাক্ষী ভারতবর্ষ।  মুজিবুরের গড়া বাংলাদেশ আজ একবিংশ শতাব্দীর বিশ্বকে এক অভিনব বার্তা দিচ্ছে। মোদী বলেন আমাদের স্মরণ করা উচিৎ কিভাবে একটি দমনকারী শক্তি বাংলাদেশের উপর নিজের প্রবল ক্ষমতায় গণতন্ত্রকে নস্যাৎ করে দিয়েছিল, সাধারণ মানুষের জীবনকে শেষ করে দিয়েছিলো । আর সেই অবস্থা থেকে বাংলাদেশকে বের করে আনার জন্য বঙ্গবন্ধু উন্নয়ন ও প্রগতির পথে হেঁটে ছিলেন। তিনি মনে করতেন সুস্থ, সুন্দর সমাজ গড়ে তুলতে হলে তার ভিত সৌহার্দ্য ও ইতিবাচক নীতি দিয়ে তৈরী করতে হবে।

২৬শে মার্চ বাংলাদেশের জাতীয় দিবস উপলক্ষে বাংলাদেশের রাজধানী ঢাকা ও সাভারে যাবেন প্রধানমন্ত্রী

গুগলে কীওয়ার্ড দিয়ে খোঁজার পর প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর বাংলাদেশ সফরকে নিয়ে করা দুটি টুইট পাই যেখানে একটিতে তিনি বলেছেন -বাংলাদেশ যাত্রার মধ্যে দিয়ে ভারত ও বাংলাদেশের কূটনৈতিক সম্পর্ক সুন্দর করার প্রচেষ্টা হবে, শেখ মুজিবুর রহমানের জীবনদর্শন, ও নীতিবোধকে নতুন আঙ্গিককে পরিদর্শন করা হবে এবং বাংলাদেশের মুক্তিযুদ্ধের গৌরবময় ৫০ বছর উদযাপিত হবে।

অপর একটি টুইটে তিনি লিখেছেন বাংলাদেশের সাথে ভারতের সম্পর্ক নেবারহুড ফার্স্ট পলিসির একটি গুরুত্বপূর্ণ স্তম্ভ, এবং এতে আরও বৈচিত্র আনতে ভারত প্রতিশ্রুতি বদ্ধ। বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার তত্বাবধানে বাংলাদেশের প্রগতিশীল উন্নয়নকে ভারতের তরফ থেকে অভিনন্দন।

আনন্দবাজার পত্রিকা, BBC বাংলার রিপোর্ট অনুসারে ২৬ ও ২৭শে মার্চ পর্যন্ত চলবে মোদীর বাংলাদেশ সফর। এই সফরে ২৬শে মার্চ ঢাকার জাতীয় প্যারেড গ্রাউন্ডে ও স্মৃতিসৌধ সাভারে যাবেন প্রধানমন্ত্রী মোদী। এছাড়াও ওনার সফরসূচির মধ্যে রয়েছে বঙ্গবন্ধুর জন্ম ও সমাধি স্থল টুঙ্গিপাড়া, সেখান থেকে ঈশ্বরীপুরের যশোরেশ্বরীর মন্দিরে যাবেন এবং সবশেষে যাবেন ওড়াকান্দিতে যেখানে আছে বাংলাদেশের মতুয়া সম্প্রদায়ের প্রধান মন্দির।

মোদী বাংলাদেশ যাবেন না image 5

Times of India, NDTV র প্রকাশিত খবরের মারফত জানা গেছে করোনা মহামারীর পর প্রধানমন্ত্রীর প্রথম বিদেশযাত্রা সফল এবং যথেষ্ট বন্ধুত্বপূর্ণ হবে। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মজয়ন্তী এবং মুক্তিযুদ্ধের ৫০ বছর উপলক্ষে বাংলাদেশের সরকারের দ্বারা আয়োজিত অনুষ্ঠানে উপস্থিত থাকতে পেরে মোদী আনন্দিত।

মোদী বাংলাদেশ যাবেন না image 6

অর্থাৎ ফেসবুকে ভাইরাল ভিডিওর দাবি প্রধানমন্ত্রী মোদী বাংলাদেশে যাবেন না আসলে ভুল। ২৬শে মার্চ তিনি বাংলাদেশ পৌঁছাবেন ২৭শে মার্চ পর্যন্ত চলবে ওনার বাংলাদেশ সফর।

Conclusion

ফেসবুকে প্রতিবেশীদেশ বাংলাদেশে প্রধানমন্ত্রী মোদীর সফর নিয়ে ছড়িয়েছে ভুল দাবি। প্রধানমন্ত্রী মোদীর একটি ভিডিও পোস্ট করে বলা হচ্ছে মোদী বাংলাদেশ যাবেন না, ওনার বাংলাদেশ যাত্রা বাতিল হয়েছে। প্রধানমন্ত্রীর টুইটার হ্যান্ডেল,ও মিডিয়া রিপোর্ট থেকে জানা যায় তিনি দুদিনের জন্য বাংলাদেশ যাবেন যেখানে তিনি বাংলাদেশের জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মদিবস ও মুক্তিযুদ্ধের ৫০তম দিবসের কর্মসূচির অনুষ্ঠানে উপস্থিত থাকবেন।

Result- False

Our sources

Tweets shared by PM Narendra Modi- https://twitter.com/narendramodi/status/1375091247824531457 https://twitter.com/narendramodi/status/1375091298659536898

Anandabazar Partika- https://www.anandabazar.com/india/issue-of-infiltration-raised-amid-modis-bangladesh-visit/cid/1272643

BBC Bangla- https://www.facebook.com/BBCBengaliService/posts/4074344632604411

NDTV- https://www.ndtv.com/india-news/prime-minister-narendra-modi-happy-my-first-foreign-visit-since-covid-onset-is-to-friendly-bangladesh-2399159

Times of India- https://timesofindia.indiatimes.com/india/happy-my-first-foreign-visit-since-covid-onset-is-to-friendly-bangladesh-pm-modi/articleshow/81691603.cms

সন্দেহজনক কোনো খবর ও তথ্য সম্পর্কে আপনার প্রতিক্রিয়া জানাতে অথবা সত্যতা জানতে আমাদের লিখে পাঠান checkthis@newschecker.in অথবা whatsapp করুন- 9999499044 এই নম্বরে। এছাড়াও আমাদের সাথে Contact Us -র মাধ্যমে যোগাযোগ করতে পারেন ও ফর্ম ভরতে পারেন।

Paromita Das
With a penchant for reading, writing and asking questions, Paromita joined the fight to combat and spread awareness about fake news. Fact-checking is about research and asking questions, and that is what she loves to do.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular