রবিবার, জুলাই 25, 2021
রবিবার, জুলাই 25, 2021
HomeFact ChecksViralনন্দীগ্রামে হিন্দুদের থেকে ভোট পাওয়ার জন্য মন্ত্রপাঠ করে রাতের অন্ধকারে দরগা গিয়ে...

নন্দীগ্রামে হিন্দুদের থেকে ভোট পাওয়ার জন্য মন্ত্রপাঠ করে রাতের অন্ধকারে দরগা গিয়ে নামাজ পড়লেন Mamata Banerjee?

পশ্চিমবঙ্গের নির্বাচন যতই এগিয়ে আসছে ততই একে ঘিরে পুঞ্জীভূত হচ্ছে উত্তেজনা আর আশঙ্কার মেঘ। নির্বাচনের লড়াই যেন শুধু মাত্র চলছে বঙ্গের শাসক সরকার তৃণমূল ও বিপক্ষ বিজেপির মধ্যে।

গত কিছুদিন ধরে বাংলার রাজনীতিতে একটি বিষয় খুব চর্চিত ছিল-মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জীর(Mamata Banerjee) পায়ে চোট কি ভাবে লাগলো? এর পেছনে কি রয়েছে কোনো রাজনৈতিক চাল রয়েছে নাকি এটি নিছকই দুর্ঘটনা, এই নিয়ে চলেছিল জলঘোলা। বিজেপি,সিপিএম-কংগ্রেস জোট দাবি করেছিল বাংলার ভোট নিজের পকেটস্থ করার জন্য এটি মাননীয়ার একটি কৌশল।এই জল্পনার মধ্যেই সোশ্যাল মিডিয়াতে ভাইরাল হয়েছে একটি ভিডিও যেখানে মমতাকে একটি দরগাতে হাত জোড় করে ইসলামিক মন্ত্র উচ্চারণ করতে দেখা যাচ্ছে। ভিডিওটি ফেসবুকে যথেষ্ট ভাইরাল এবং এটিকে শেয়ার করে দাবি করা হয়েছে নন্দীগ্রামে হিন্দুদের ভোট পাওয়ার লোভে এক দিকে যেমন মমতা ব্যানার্জী(Mamata Banerjee) ভুল মন্ত্রোচ্চারণ করেছেন তেমনি আবার রাতের আঁধারে তিনি পৌঁছে গেছেন দরগাতে, আর সেখানে গিয়ে মুসলিম ধর্মগুরুদের সাথে দাঁড়িয়ে চলেছে ইসলামিক মন্ত্রপাঠ। 

https://www.facebook.com/ar.modi.980/videos/243677370807912

https://www.facebook.com/ar.modi.980/videos/243672207475095

https://www.facebook.com/bhadur.bjp.9/videos/765704177715545

টুইটারেও প্রায় একই দাবি নিয়ে ভাইরাল হয়েছে এই ভিডিওটি –

পশ্চিমবঙ্গের নির্বাচন যতই এগিয়ে আসছে ততই একে ঘিরে পুঞ্জীভূত হচ্ছে উত্তেজনা আর আশঙ্কার মেঘ। নির্বাচনের লড়াই যেন শুধু মাত্র চলছে বঙ্গের শাসক সরকার তৃণমূল ও বিপক্ষ বিজেপির মধ্যে। প্রচার মঞ্চ থেকে দুই পক্ষই একে অপরের দিকে নিশানা সাধছে। এর মধ্যে মমতা ব্যানার্জীর(Mamata Banerjee) দরগাতে যাওয়ার ভিডিওটি ওনার মুসলিম তোষণ করার দাবীটিকে যেন আরও বেশি শক্তিশালী করে তুললো। 

Fact -check/ Verification 

পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জী(Mamata Banerjee) নন্দীগ্রামে শুধু মাত্র দরগাতে গেছিলেন এই দাবিটি ভুল। ১১ই মার্চ ছিল মহাশিবরাত্রি এবং তার আগেই তিনি ৯তারিখে নন্দীগ্রাম পৌঁছান।গুগল থেকে কীওয়ার্ড দ্বারা খোঁজার পর আনন্দবাজার পত্রিকা, Hindustan Times বাংলা, AajTakবাংলা, ZEE ২৪ঘন্টার খবর অনুসারে শিবরাত্রি উপলক্ষে আগেই তিনি নন্দীগ্রামে পুজো দেবেন এবং ১০ই মার্চ নন্দীগ্রাম থেকে ভোটে দাঁড়ানোর মনোনয়নপত্র জমা করে ১২তারিখে কলকাতায় এসে তৃণমূলের ইস্তেহার প্রকাশ করবেন। অর্থাৎ মমতা ব্যানার্জী(Mamata Banerjee) শুধুমাত্র দরগাতে যাননি মনোনয়নপত্র জমা করার আগে তিনি নন্দীগ্রামের বিভিন্ন মন্দিরে যান এবং পুজো সারেন।

Zee ২৪ঘন্টা news

 আনন্দবাজার পত্রিকার খবর অনুসারে তৃণমূলের হয়ে নন্দীগ্রাম থেকে ভোটে দাঁড়ানোর সিদ্ধান্ত নেওয়ার পর মমতা ব্যানার্জী ওখানে একটি ঘর ভাড়া নিয়েছেন। মনোনয়নপত্র জমা করার আগে নন্দীগ্রামে কমবেশি ১৫টি মন্দিরে তিনি গেছিলেন বলে জাগা গেছে। শিবরাত্রির উপলক্ষে নন্দীগ্রামে প্রতিটি মন্দিরে চলছিল পুজোর তোড়জোড়। এরমধ্যে মুখ্যমন্ত্রী এসে পড়ায় সেই তোড়জোড় উচ্ছাসে পরিণত হয়েছিল। আট থেকে আশি প্রত্যেকে উপস্থিত ছিলেন মমতার এক ঝলক দেখার জন্য। টাকাপুরা,সাতেঙ্গাবাড়ি, রানীচকের মন্দিরে এদিন দেখা গেছে মুখ্যমন্ত্রীকে। 

আরও পড়ুন- ৪২টি আসন পেয়ে জয়ী হলে হিন্দুদের কাঁদাবেন মমতা?

Anandabazar Patrika news

 Times NowABP আনন্দের ৯ ও ১০ই মার্চের ভিডিওতে দেখা গেছে মমতা ব্যানার্জী(Mamata Banerjee) নন্দীগ্রামের সামসাবাদ দরগা এবং একই সাথে দুর্গামন্দির, কালীমন্দিরে গেছিলেন। 

Conclusion 

সোশ্যাল মিডিয়াতে ভাইরাল দাবি  বাংলার মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জীর(Mamata Banerjee) নন্দীগ্রামে  রাতের অন্ধকারে দরগাতে গিয়ে নামাজ পড়েছেন- এই দাবিটি সম্পূর্ণ ভুল। নন্দীগ্রামে মনোনয়নপত্র জমা দেওয়ার আগে তিনি যেমন সামসাবাদদরগাতে গিয়ে চাদর ছড়িয়েছেন ঠিক তেমনি কমপক্ষে ১৫টি মন্দিরে গিয়ে পুজো দিয়েছেন মাননীয়া।  

Result- False claim

Our sources –

Anandabazar Patrika- https://www.anandabazar.com/elections/west-bengal-assembly-election/west-bengal-election-2021-mamata-banerjee-visits-nandigram-dgtl/cid/1270144

AajTak Bangla- https://bangla.aajtak.in/elections/west-bengal-assembly-elections/photo/cm-mamata-banerjee-serves-tea-teal-stall-nandigram-see-photos-267872-2021-03-09-8

Hindustan Times Bangla- https://bangla.hindustantimes.com/elections/west-bengal-assembly-election-2021/bjp-leader-suvendhu-adhikari-to-file-nomination-against-tmc-supremo-mamata-banerjee-at-nandigram-live-updates-31615519570894.html

Times Now- https://www.youtube.com/watch?v=qMk5lLrHwsM

ABP Ananda- https://www.youtube.com/watch?v=Prai6nuOOhQ

সন্দেহজনক কোনো খবর ও তথ্য সম্পর্কে আপনার প্রতিক্রিয়া জানাতে অথবা সত্যতা জানতে আমাদের লিখে পাঠান checkthis@newschecker.in অথবা whatsapp করুন- 9999499044 এই নম্বরে। এছাড়াও আমাদের সাথে Contact Us -র মাধ্যমে যোগাযোগ করতে পারেন ও ফর্ম ভরতে পারেন ।

Paromita Das
With a penchant for reading, writing and asking questions, Paromita joined the fight to combat and spread awareness about fake news. Fact-checking is about research and asking questions, and that is what she loves to do.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular