বুধবার, অক্টোবর 5, 2022
বুধবার, অক্টোবর 5, 2022

HomeFact Check২০১৮ সালের কৃষক মার্চের ছবি বর্তমানের কৃষক আন্দোলের প্রেক্ষাপটে ফের ছড়ালো সোশ্যাল...

২০১৮ সালের কৃষক মার্চের ছবি বর্তমানের কৃষক আন্দোলের প্রেক্ষাপটে ফের ছড়ালো সোশ্যাল মিডিয়াতে

কেন্দ্র সরকারের নতুন কৃষিবিলের বিরোধিতায় রাজধানী দিল্লির উদ্দেশ্যে পাঞ্জাব ও হরিয়ানা থেকে রওনা দিয়েছেন কয়েক লক্ষ কৃষক ও কৃষক সংগঠন। সোশ্যাল মিডিয়াতে এবং সংবাদ মাধ্যমে সর্বত্র ভাইরাল হয়েছে এই আন্দোলনের ছবি, ভিডিও। একটি ছবি আমরা সোশ্যাল মিডিয়া মারফৎ পেয়েছি যেখানে রাস্তার  এক পাশে  বসে চাষীরা তাদের শান্তিপূর্ণ আন্দোলন চালাচ্ছে। 

জেগে থাকো চাষিভাই, আর শিক্ষিত(?) সমাজ নিদ্রামগ্ন থাক, থাক এই দেশ

Fact check / Verification 

রাতের রাস্তায় বসে কৃষকদের আন্দোলনে সামিল হওয়ার ছবিটি ২০১৮ সালের। ছবিটির রিভার্স ইমেজ সার্চ করার পর কেরালার মুখ্যমন্ত্রী পিনারায় বিজয়নের টুইট ও কিছু প্রকাশিত খবর পাই যেখানে এই ছবিকে মহারাষ্ট্রের কৃষক আন্দোলনের কিষান লং মার্চের বলা হয়েছে। টুইট করার তারিখ মার্চ ২০১৮।

ছাড়াও The Hindu Firstpost  থেকে পাওয়া  রিপোর্ট অনুসারে তৎকালীন গেরুয়া শিবিরের দেবেন্দ্র ফড়নবীশ সরকারের বিরুদ্ধে মহারাষ্ট্রের নানা জায়গা থেকে মুম্বাইয়ে জমায়েত হয়ে তাদের দাবি তুলে ধরে সরকারের সম্মুখে। কৃষি রিন্, জমির স্বত্ব, ফসলের সঠিক দাম এই দাবি নিয়ে ৪০ হাজারের মতো কৃষক প্রায় ১৮০ কিলোমিটার রাস্তা পায়ে হেঁটে মুম্বাই পৌঁছায়। AIKS, বলিউড অভিনেতা রিতেশ দেশমুখ ও এই ভাইরাল ছবিকে নিয়ে করা কিছু টুইট আমরা পাই। 

Conclusion

২০১৮ সালের মুম্বাই কিষান লং মার্চের ছবি ২০২০ র কৃষি বিলের বিরোধী আন্দোলনের আবহে ভাইরাল হলো।  

Result – Misplaced context

Our sources

The Hindu – https://www.thehindu.com/news/cities/mumbai/kisan-sabha-protest-march-mumbai/article23039856.ece

Firstpost – https://www.firstpost.com/business/maharashtra-kisan-march-called-off-devendra-fadnavis-isnt-the-only-cm-to-face-heat-of-loan-waivers-4388727.html

Ritesh Deshmukh official tweet – https://twitter.com/Riteishd/status/973048972179902465

Pinarai Vijayan official tweet – https://twitter.com/vijayanpinarayi/status/972820937610588160

Other tweets – https://twitter.com/KisanSabha/status/973071809951105024 https://twitter.com/SudeepSudhakrn/status/972950898937745408

সন্দেহজনক কোনো খবর ও তথ্য সম্পর্কে আপনার প্রতিক্রিয়া জানাতে অথবা সত্যতা জানতে আমাদের লিখে পাঠান [email protected] অথবা whatsapp করুন- 9999499044 এই নম্বরে। এছাড়াও আমাদের সাথে Contact Us -র মাধ্যমে যোগাযোগ করতে পারেন ও ফর্ম ভরতে পারেন ।

Paromita Das
Paromita Das
With a penchant for reading, writing and asking questions, Paromita joined the fight to combat and spread awareness about fake news. Fact-checking is about research and asking questions, and that is what she loves to do.
Paromita Das
Paromita Das
With a penchant for reading, writing and asking questions, Paromita joined the fight to combat and spread awareness about fake news. Fact-checking is about research and asking questions, and that is what she loves to do.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular