বৃহস্পতিবার, জুন 30, 2022
বৃহস্পতিবার, জুন 30, 2022

HomeFact Checkঅসমে বন্যার জেরে ভেঙে পড়লো ব্রিজ - সোশ্যাল মিডিয়াতে অসমের বন্যার আবহে...

অসমে বন্যার জেরে ভেঙে পড়লো ব্রিজ – সোশ্যাল মিডিয়াতে অসমের বন্যার আবহে ছড়ালো অপ্রাসঙ্গিক ভিডিও 

সম্প্রতি সোশ্যাল মিডিয়াতে একটি ব্রিজ ভেঙে পড়ার ভিডিও ভাইরাল হয়েছে যার সাথে দাবি করা হয়েছে অসমে বন্যার জেরে ভেঙে পড়লো ব্রিজ। অর্থাৎ অসমে গত কয়েকদিন ধরে চলা বন্যাতে ব্রিজ ভেঙে পড়েছে এমনই দাবি করা হয়েছে। ভিডিওটিতে দেখা যাচ্ছে প্রচন্ড জলের তোড়ে একটি আস্ত ব্রিজ ভেঙে চুরমার হয়ে নিমিষের মধ্যে ভেসে চলে গেল। 

ফেসবুকে শেয়ার হওয়া এই ভিডিওটির কিছু স্ক্রিনশট এখানে দেখা যেতে পারে – 

Courtesy: Facebook / biswo.baidya.7

প্রথম কলকাতাও অসমের বন্যা(Assam Flood) পরিস্থিতিকে নিয়ে ১৭ই মে তে এই ভিডিও তাদের ফেসবুক চ্যানেলে দিয়েছে যেখানে এই ব্রিজ ভেঙে পড়ার দৃশ্যটিও আমরা দেখতে পাই।

 

বাংলার অন্যতম সংবাদ চ্যানেল TV9 বাংলাও এই ব্রিজ ভেঙে পড়ার ভিডিওটি তাদের চ্যানেলে সম্প্রচারিত করেছে। 

অসমে বন্যার জেরে ভেঙে পড়লো ব্রিজ image 3
Courtesy: Facebook / TV9BanglaLive

ফেসবুক ছাড়াও শেয়ারচ্যাট থেকেও আমরা এই ভিডিওটি পেয়েছি যা অসম বন্যার আবহে ভাইরাল হয়েছে। 

অসমে বন্যার জেরে ভেঙে পড়লো ব্রিজ image 5
Screenshot taken from sharechat
অসমে বন্যার জেরে ভেঙে পড়লো ব্রিজ image 6
Screenshot taken from sharechat

বাংলার পড়শী রাজ্য অসমে ভয়ঙ্কর বন্যা শুরু হয়েছে। অসমের হাফলং রেলস্টেশনের ভয়াবহ অবস্থার ছবি ফুটে উঠেছে সংবাদমাধ্যমের দ্বারা। সম্পূর্ণ রেলস্টেশনে কোনো চিহ্ন দেখা যাচ্ছে না।  চারিদিকে শুধু কাদাজল আর ধ্বংসের চিহ্ন রয়েছে। জানা গিয়েছে এই হাফলং স্টেশনে ট্রেনের  মধ্যে প্রায় ৪৮ঘন্টা ২০০০ হাজারের মতো যাত্রী আটকে ছিলেন। হাফলং ছাড়াও এই বিধ্বংসী বন্যায় ভাসছে ডিব্রুগড়, বঙ্গাইগাঁও, ধুবড়ি, লখিমপুর, কামরূপের মতো অঞ্চল। 

Fact check / Verification 

সোশ্যাল মিডিয়াতে অসমে বন্যার জেরে ভেঙে পড়লো ব্রিজ এই দাবিও সমেত যে ভিডিওটি ভাইরাল হয়েছে তার সত্যতা জানার জন্য আমরা প্রথমে ভিডিওটিকে InVid টুলের দ্বারা কিফ্রেম বের করে গুগল রিভার্স ইমেজ করি। Accidents & disasters লেখাটি আসে এবং সাথে পেজের একদম নিচে একটি লিংক পাই যেখানে এই ব্রিজের ছবিটি রয়েছে। 

অসমে বন্যার জেরে ভেঙে পড়লো ব্রিজ image 7
Screenshot of Google reverse image search

মালয় ভাষায় ২০২১ সালের প্রকাশিত Urbanasia.com ওয়েবসাইটে এই ব্রিজটির ভেঙে পড়ার বিষয়ে বলা হয়েছে। ইন্দোনেশিয়ার এই অনলাইন পত্রিকায় বলা হয়েছে 2021 সালের ৪ঠা এপ্রিল ইনস্টাগ্রামে একটি ব্রিজ ভেঙে পড়ার ভিডিও ভাইরাল হয়। পরে জানা যায় এই ব্রিজটি পূর্ব নুসা টাঙ্গাড়ার পূর্ব সুম্বার বাইঙ্গাপুর কামবায়িংরু ব্রিজ (Kambaniru bridge) .

ইন্দোনেশিয়ার সুম্বা অঞ্চলের কামবায়িংরু ব্রিজ বেতুন মালাক্কা রেজেন্সির সাথে সংযোগকারী একটি ব্রিজ ছিল। যা ২০২১ সালের ৩রা এপ্রিলের ভারী বর্ষণের কারণের ভেঙে চুরমার হয়ে যায়। 

অসমে বন্যার জেরে ভেঙে পড়লো ব্রিজ image 7
Courtesy: Urbanasia

এছাড়াও আমরা ইউটুউব থেকেও এই ভিডিওটি পাই Wolff Kraeng নামের একটি চ্যানেল থেকে আপলোড করে হয়েছিল। 

অসমে বন্যার জেরে ভেঙে পড়লো ব্রিজ এই দাবি সমেত ছড়ালো ইন্দোনেশিয়ার ভিডিও  

এছাড়াও আমরা Tribunnews নামের মালয় ভাষার ইউটুউব চ্যানেল থেকেও এই ভিডিওটি পাই যা আপলোড করা হয়েছিল ৫ই এপ্রিল ২০২১ সালে। 

অসমে বন্যার জেরে ভেঙে পড়লো ব্রিজ image 8
Screenshot of Tribunnews YouTube video

Conclusion 

আমাদের অনুসন্ধানে প্রমাণিত হয়েছে যে সোশ্যাল মিডিয়াতে অসমে বন্যার জেরে ভেঙে পড়লো ব্রিজ এই দাবি সমেত গোটা একটি ব্রিজ ভেঙে পড়ার যে ভিডিওটি ভাইরাল হয়েছে তা ইন্দোনেশিয়ার সুম্বার বাইঙ্গাপুর কামবায়িংরু ব্রিজ। ব্রিজটি ২০২১ সালের এপ্রিল মাসের বর্ষণ ও বন্যার তছনছ হয়ে গিয়েছিলো।

Result: False context / False

Our sources

Report published in Urbanasia published on 5th April 2021
Video uploaded on YouTube channel of Tribunnews on 5th April 2021
YouTube video


সন্দেহজনক কোনো খবর ও তথ্য সম্পর্কে আপনার প্রতিক্রিয়া জানাতে অথবা সত্যতা জানতে আমাদের লিখে পাঠান [email protected] অথবা whatsapp করুন- 9999499044 এই নম্বরে। এছাড়াও আমাদের সাথে Contact Us -র মাধ্যমে যোগাযোগ করতে পারেন ও ফর্ম ভরতে পারেন।

Paromita Das
Paromita Das
With a penchant for reading, writing and asking questions, Paromita joined the fight to combat and spread awareness about fake news. Fact-checking is about research and asking questions, and that is what she loves to do.
Paromita Das
Paromita Das
With a penchant for reading, writing and asking questions, Paromita joined the fight to combat and spread awareness about fake news. Fact-checking is about research and asking questions, and that is what she loves to do.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular