শুক্রবার, মে 20, 2022
শুক্রবার, মে 20, 2022

HomeFact Checkঅসমে বাংলাদেশি মুসলিমরা পৃথক দেশের দাবিতে আন্দোলন শুরু করেছে? ৫ বছরের পুরোনো...

অসমে বাংলাদেশি মুসলিমরা পৃথক দেশের দাবিতে আন্দোলন শুরু করেছে? ৫ বছরের পুরোনো ভিডিও বিভ্রান্তিকর দাবি সমেত ছড়ালো 

সম্প্রতি টুইটার ও ফেসবুকে একটি ভিডিও ভাইরাল হয়েছে যেখানে দাবি করা হয়েছে অসমে বাংলাদেশী মুসলিমরা পৃথক দেশের দাবিতে আন্দোলন শুরু করেছে। টুইটার ও ফেসবুক থেকে আমরা আমাদের সামনে এসেছে এই দাবি সমেত কিছু পোস্ট। 

অসমে বাংলাদেশি মুসলিমরা পৃথক দেশের দাবিতে আন্দোলন শুরু করেছে image 1
Facebook screenshot

সম্প্রতি অসমের মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্ব শর্মার একটি বয়ান সংবাদ মাধ্যমের শিরোনামে পরিণত হয়েছে। জানা গিয়েছে অসমের মুখ্যমন্ত্রীর মতে একটি কমিটি গঠন করা হবে যাদের কাজ থাকবে অসমের প্রকৃত মুসলিমদের পরিযায়ী মুসলিমদের থেকে পৃথক করা। মুখ্যমন্ত্রীর মতে যারা অসমের পুরোনো মুসলিম সম্প্রদায় ও যারা পরিযায়ী তাদের ধর্ম এক কিন্তু রীতি রেওয়াজ, সংস্কৃতি আলাদা তাই প্রয়োজন। বিবিসি বাংলার ২০২১ সালের রিপোর্ট অনুসারে অসমের একটি মুসলিম সংগঠনের এই কমিটি তৈরী করার পেছনে হাত আছে। তারা নাকি অসমীয়া ভাষায় কথা মুসলিমদের থেকে এটি ইতিমধ্যেই NRCর মতো পরিচয়পত্র জোগাড়ের কাজে লেগে পড়েছে।  

Fact check / Verification 

অসমে বাংলাদেশি মুসলিমরা পৃথক দেশের দাবিতে আন্দোলন শুরু করেছে এই দাবিতে যে ভিডিওটি ভাইরাল হয়েছে তার সত্যতা যাচাইয়ের জন্য আমার গুগলে কিছু কীওয়ার্ড দ্বারা এই ভিডিওটির আসল উৎস সম্পর্কে খোঁজ করি। এই পর্যায়ে আমরা প্রথমে ফেসবুকের একটি লিংক পাই যেখানে এই ভিডিওটি আপলোড করা হয়েছিল ২০১৭ সালে। ভিডিওটির সাথে ক্যাপশনে লেখা হয়েছে 

#আসাম পুলিশ ও সেনা জিন্দাবাদ

#বাংলাদেশী বেআইনী অসান্তির দুত জেহাদী মুসলিম

বীনা অনুমতিতে আবার ভারত ও সেনার বিরুদ্ধে মিছিল বের করে #পরিনাম দেখুন

অর্থাৎ দেখে বোঝা যায় এই ভিডিওটি সাম্প্রতিক কালের নয়, ২০১৭ সালের। 

ভিডিওটির আসল ঘটনা কি জানতে পারি ২০১৭ সালের ৩০শে জুন ও ১লা জুলাই Indian Express The Wire এর প্রকাশিত রিপোর্টে। রিপোর্ট অনুসারে অসমের গোয়ালপাড়ার কাছে ব্রহ্মপুত্র নদের উপরের নারায়ন সেতুর কাছে জনৈক নজরুল ইসলাম নামের এক আইনজীবীর সাথে প্রায় ১৫০জন লোক জমাতে করে হাইওয়ে রাস্তা আটক করে। তারা সংখ্যালঘু মুসলিম সম্প্রদায়ের কিছু সমস্যা নিয়ে তাদের এই আন্দোলন গড়ে তোলে বলে জানিয়েছেন তৎকালীন এসপি অমিতাভ সিনহা। পুলিশ এই বিরোধ আটকাতে সফল হলেও বছর ২২শের এক যুবকের মৃত্যু হয়। 

অসমে বাংলাদেশি মুসলিমরা পৃথক দেশের দাবিতে আন্দোলন শুরু করেছে image 2
Courtesy: The Wire

অসমে বাংলাদেশি মুসলিমরা পৃথক দেশের দাবিতে আন্দোলন শুরু করেছে এই দাবিতে ছড়ানো ভিডিওটি অপ্রাসঙ্গিক 

এছাড়াও আমরা Times of Dhubriর ইউটুউব থেকে এই ভিডিওটি পাই যা ২০১৭ সালের ২রা জুলাই আপলোড করা হয়েছিল। এই ভিডিওতে বলা হয়েছে পুলিশ এবং বিদেশীদের ট্রাইব্যুনালের দ্বারা রাজ্যের ডি (সন্দেহজনক)-ভোটার তালিকায় বেশ কয়েকজন ভারতীয় নাগরিকের নাম অন্তর্ভুক্তির বিরুদ্ধে নজরুল ইসলাম বিক্ষোভ শুরু করেন। পুলিশ এই বিক্ষোভকে ভঙ্গ করতে গিয়ে ফ্যাসিবাদীর মতো আচরণ শুরু করে যেখানে এক যুবকের মৃত্যু হয়েছিল।

অসমে বাংলাদেশি মুসলিমরা পৃথক দেশের দাবিতে আন্দোলন শুরু করেছে image 3
Courtesy: Times of Dhubri

Conclusion 

আমাদের অনুসন্ধানে প্রমাণিত হয়েছে অসমে বাংলাদেশি মুসলিমরা পৃথক দেশের দাবিতে আন্দোলন শুরু করেছে এই দাবিতে যে ভিডিওটি ভাইরাল হয়েছে তা আসলে ২০১৭ সালের একটি ভিডিও এবং পৃথক পরিস্থির। সেই সময়ে অসমের মুখ্যমন্ত্রী ছিলেন সর্বানন্দ সোনিয়াল ও শিক্ষামন্ত্রী ছিলেন হিমন্ত বিশ্ব শর্মা। 

Result: False Context/False

Our sources


Video Uploaded by Times of Dhubri on 02 July 2017

Report Published by The Wire on 01 July 2017

Report Published by The Daily News on 03 July 2017


সন্দেহজনক কোনো খবর ও তথ্য সম্পর্কে আপনার প্রতিক্রিয়া জানাতে অথবা সত্যতা জানতে আমাদের লিখে পাঠান [email protected] অথবা whatsapp করুন- 9999499044 এই নম্বরে। এছাড়াও আমাদের সাথে Contact Us -র মাধ্যমে যোগাযোগ করতে পারেন ও ফর্ম ভরতে পারেন।

Paromita Das
Paromita Das
With a penchant for reading, writing and asking questions, Paromita joined the fight to combat and spread awareness about fake news. Fact-checking is about research and asking questions, and that is what she loves to do.
Paromita Das
Paromita Das
With a penchant for reading, writing and asking questions, Paromita joined the fight to combat and spread awareness about fake news. Fact-checking is about research and asking questions, and that is what she loves to do.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular