বুধবার, আগস্ট 10, 2022
বুধবার, আগস্ট 10, 2022

HomeFact Checkবাংলাদেশে রোহিঙ্গা প্রবেশের পুরোনো ভিডিও সিলেটের বন্যার আবহে ভাইরাল 

বাংলাদেশে রোহিঙ্গা প্রবেশের পুরোনো ভিডিও সিলেটের বন্যার আবহে ভাইরাল 

ফেসবুকে সম্প্রতি সিলেটের বন্যার আবহে একটি ভিডিও ভাইরাল হয়েছে যার মধ্যে একটি দৃশ্য রয়েছে প্রায় গলা পর্যন্ত জলে একজন মহিলা একটি শিশুকে জল থেকে তুলে হাঁটছেন। অন্য একটি দৃশ্যে দেখা যাচ্ছে একটি বস্তার মধ্যে প্রয়োজনীয় জিনিস বেঁধে গলা সমান জলে মহিলা, শিশুরা প্রাণ হাতে এগিয়ে চলেছে। ভিডিওটি পোস্ট করে লেখা হয়েছে ‘ভারত থেকে ছেড়ে দেওয়া হয়েছে সব বাঁধ, পুরো সিলেট বিভাগ বন্যার পানিতে ডুবে গেছে’ . 

সিলেটের বন্যার আবহে ভাইরাল image 1
Cওurtesy: Facebook / Rj Rony

ভিডিওটিকে এখনও পর্যন্ত প্রায় দশ হাজার বার দেখা হয়েছে। 

গত কয়েকদিনের ভারতে বর্ষণের কারণে পাহাড়ের গা বেয়ে নামছে জলের স্রোত এবং তার সাথে সিলেট জেলায় ও উপজেলায় চলছে লাগাতার বৃষ্টি। সব মিলিয়ে সুরমা ও কুশিওয়ারা নদীতে জলের চাপ বৃদ্ধি পাওয়ার কারণে বন্যার সৃষ্টি হয়েছে।  

সিলেটের বন্যাকে কেন্দ্র করে ফেসবুকে কিছু ছবি ভাইরাল হয়েছে যা এই ঘটনার সাথে সম্পর্কিত নয়। সেই ছবিগুলোকে নিয়ে আমাদের ফ্যাক্ট-চেক এখানে পড়তে পারবেন। 

Fact check / Verification 

ফেসবুকে সিলেটের বন্যার আবহে ভাইরাল ভিডিও যার কিছু দৃশ্যে দেখা যাচ্ছে গলা পর্যন্ত জলে ডুবে তার সত্যতা জানার জন্য আমরা ভিডিওটিকে InVid টুলের দ্বারা কিছু ফ্রেমে ভাগ করে গুগল রিভার্স ইমেজ করি। এই পর্যায়ে ‘religion’ লেখাটির সাথে আমরা কিছু লিংক পাই যার মধ্যে কিছু টুইটারের লিংকও ছিল। 

সিলেটের বন্যার আবহে ভাইরাল  image 2
Google revers image search ‘s screenshot

টুইটারে Independentturkish.com এর প্রধান সম্পাদক Nevzat Çiçek ২০১৭ সালের ৭ই সেপ্টেম্বর মাসে সিলেটের বন্যার আবহে ভাইরাল ভিডিওটির  একটি অংশ যেখানে এক মহিলা একটি শিশুকে জল থেকে তুলে গলা সমান জলে হাঁটছেন সেই ভিডিওটি পোস্ট করেন। 

অর্থাৎ এই ভিডিওটি সিলেটের বন্যা সম্পর্কিত নয় এই প্রমান টুকু আমরা পাই। 

টুইটারের লিংক ছাড়াও আরো কিছু লিংক আমরা পাই গুগল রিভার্স ইমেজ করে যার মধ্যে Tolonews.com নামের একটি ওয়েবসাইটে আমরা ওই জলের মধ্যে দাঁড়ানো ওই মহিলা ও শিশুর ছবিটি দেখি। ফার্সী ভাষার এই ওয়েবসাইটের ২০১৭ সালের ১৮ই সেপ্টেম্বরের রিপোর্টের শীর্ষকটিকে ইংরেজিতে অনুবাদ করলে দাঁড়ায় ‘More than 270,000 Rohingya Muslims have been displaced’ . এখানে দাবি করা হয়েছে এই ছবিটি এক রোহিঙ্গা মহিলার। রিপোর্ট অনুসারে জাতিসংঘের শরণার্থী উচ্চ কমিশন থেকে বলা হয়েছে বাংলাদেশে রোহিঙ্গাদের সংখ্যা প্রায় ২লক্ষ ৭০ হাজারের বেশি হয়ে গিয়েছে এবং দিন দিন তা বৃদ্ধি পাচ্ছে। তাদের বাড়ি ঘর জ্বালিয়ে দেওয়া ও নিজের জমি থেকে উচ্ছেদের কারণে মায়ানমার, বাংলাদেশ সীমান্তে উত্তরোত্তর বৃদ্ধি পাচ্ছে রোহিঙ্গাদের সংখ্যা। 

সিলেটের বন্যার আবহে ভাইরাল  image 3
Courtesy: Tolonews

এই সূত্র ধরে আমরা ইউটুউবে কিছু কীওয়ার্ড ‘ Rohingya crossing river Bangladesh’ কথাটি লিখে খোঁজ করি এবং এই ভিডিওটি পাই যা AP চ্যানেল থেকে ২০১৭ সালের ১০ই সেপ্টেম্বরে উপলোড করা হয়েছিল। 

সিলেটের বন্যার আবহে ভাইরাল image 4
Screenshot of YouTube Video

২০১৭ সালের ২৫শে অগাস্ট মায়ানমারের রাখিনে রোহিঙ্গা মিলিট্যান্ট ও মায়ান সেনাদের মধ্যে লড়াই শুরু হয়। সীমান্তে মোতায়েন থাকা রক্ষীদের উদ্দেশ্য করে প্রথমে আক্রমণ শুরু করে রোহিঙ্গা মিলিট্যান্টরা। এরপর চুপ থাকেনি মায়ানমারের সেনারা। দুপক্ষয়ের মধ্যে যুদ্ধের কারণে ৭১জন প্রাণ হারায়। Theguardian এর ২৫শে অগাস্টের রিপোর্টে আরো বলা হয়েছে বাংলাদেশ সীমান্তের দিকে ধাবিত হওয়া শরণার্থীদের কিছু সময় ধরে মায়ানমারে ছায়াগোষ্ঠীর দ্বারা হত্যা করা হচ্ছিলো। 

Conclusion 

আমাদের অনুসন্ধানে প্রমাণিত হয়েছে ফেসবুকে সিলেটের বন্যার আবহে ভাইরাল হয়েছে বাংলাদেশে রোহিঙ্গা প্রবেশের ২০১৭ সালের ভিডিও। 

Result: False Connection / Partly False

Our sources

AP YouTube Video uploaded on 10th September 2017
Independentturkish editor-in-chief Nevzat Çiçek‘s tweet on 7th September 2017
Tolonews report published on 18th September 2017


সন্দেহজনক কোনো খবর ও তথ্য সম্পর্কে আপনার প্রতিক্রিয়া জানাতে অথবা সত্যতা জানতে আমাদের লিখে পাঠান [email protected] অথবা whatsapp করুন- 9999499044 এই নম্বরে। এছাড়াও আমাদের সাথে Contact Us -র মাধ্যমে যোগাযোগ করতে পারেন ও ফর্ম ভরতে পারেন।

Paromita Das
Paromita Das
With a penchant for reading, writing and asking questions, Paromita joined the fight to combat and spread awareness about fake news. Fact-checking is about research and asking questions, and that is what she loves to do.
Paromita Das
Paromita Das
With a penchant for reading, writing and asking questions, Paromita joined the fight to combat and spread awareness about fake news. Fact-checking is about research and asking questions, and that is what she loves to do.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular