মঙ্গলবার, মে 17, 2022
মঙ্গলবার, মে 17, 2022

HomeFact Checkপৃথিবীর সব থেকে বয়স্ক বৃদ্ধ ব্যক্তি বয়স ১৯৩ বছর !! - ফেসবুকে...

পৃথিবীর সব থেকে বয়স্ক বৃদ্ধ ব্যক্তি বয়স ১৯৩ বছর !! – ফেসবুকে ভাইরাল এই দাবিটির আসল সত্যতা জানুন এই প্রতিবেদনে

সম্প্রতি ফেসবুকে একটি ভিডিও ভাইরাল হয়েছে যেখানে দাবি করা হয়েছে পৃথিবীর সব থেকে বয়স্ক বৃদ্ধ ব্যক্তি বয়স ১৯৩ বছর। ভাইরাল ভিডিওতে দেখা যাচ্ছে অশীতিপর গেরুয়া পোশাক পড়া বৃদ্ধ ব্যক্তি যাকে ১৯৩ বছরের বৌদ্ধগুরু বলা হয়েছে তিনি হাসপাতালের বিছানায় বসে আছেন এবং একটি ছোট্ট মেয়ের মাথায় হাত বোলাচ্ছেন। ভিডিওটির সাথে ক্যাপশনে লেখা হয়েছে ‘বর্তমান পৃথিবীতে সবচে বয়স্ক মানুষ তিনি বয়স ১৯৩ বছর। বৌদ্ধগুরু।’

পৃথিবীর সব থেকে বয়স্ক বৃদ্ধ ব্যক্তি বয়স ১৯৩ বছর image 1
Courtesy: Facebook / Bengali Media Ltd
পৃথিবীর সব থেকে বয়স্ক বৃদ্ধ ব্যক্তি বয়স ১৯৩ বছর image 2
Courtesy: Facebook / Sadat Seam Farazi

ফেসবুক ছাড়াও আমরা একই ভিডিও টুইটারে পেয়েছি যেখানে বলা হয়েছে ওনার বয়স ১৬৩ বছর।

Fact check / Verification

সোশ্যাল মিডিয়াতে এমন বহু খবর ভাইরাল হয় সোশ্যাল মিডিয়াতে যা কখনো সত্যি প্রমাণিত হয় অথবা মিথ্যে। দাবির সত্যতা যাচাই না করেই সেই পোস্টটিকে অনেকেই শেয়ার করতে থাকেন। ফেসবুকে ভাইরাল ভিডিও – পৃথিবীর সব থেকে বয়স্ক বৃদ্ধ ব্যক্তি বয়স ১৯৩ বছর দাবিটি সত্যি কিনা জানার জন্য আমরা প্রথমে গুগলে কীওয়ার্ড দিয়ে অনুসন্ধান শুরু করি। এই পর্যায়ে আমরা The Tab এর একটি রিপোর্ট পাই যেখানে সোশ্যাল মিডিয়াতে বৃদ্ধ বৌদ্ধগুরুকে ১৬৩ বা ১৯৩ বছরের বলা হয়েছে তা আসলে মিথ্যে। রিপোর্টে বলা হয়েছে ওনার নাম লুয়াং ফো আই (Luang Pho Yai) যিনি আসলে ১০৯ বছরের। লুয়াং এর যে ভিডিওটি ভাইরাল হয়েছে তা ওনার নাতনির TikTok অ্যাকাউন্ট এর থেকে ছড়িয়েছে। @auyary13 নামের অ্যাকাউন্টে লুয়াং এর এমন অনেক ভিডিও রয়েছে যেখানে কোথাও তাকে হাসপাতালে দেখা যাচ্ছে কোথাও তিনি নাতনির হাত থেকে খাবার খাচ্ছেন। TikTok থেকেই এই ভিডিওটি সোশ্যাল মিডিয়াতে ভাইরাল হয়েছে।

Screenshot of Name Auyary Kh’s TikTok account

লুয়াংয়ের ভিডিওটি ভাইরাল হতেই ওনার নাতনী জানিয়েছে এই দাবিটি মিথ্যে, তিনি ১০৯ বছরের। জানুয়ারি মাসে ওনাকে থাইল্যান্ডের একটি হাসপাতালে ভর্তি করানো হয় ওনার কোমরের হাড় ভেঙ্গে যাওয়ার জন্য। বর্তমানে তিনি সুস্থ আছেন বলে দাবি করেছে ওনার নাতনি। @auyary13 এই TikTok অ্যাকাউন্ট থেকে লুয়াংয়ের মাঝবয়সী ছবির ভিডিও পাই।

পৃথিবীর সব থেকে বয়স্ক বৃদ্ধ ব্যক্তি বয়স ১৯৩ বছর দাবিটি অর্ধ সত্যি

ভিডিওটিতে অনেকেই বলেছেন তিনি সন্ন্যাস নিয়ে ধীরে ধীরে জীবন্ত মমিতে পরিণতি হওয়ার প্রক্রিয়ায় রয়েছেন। যদিও এই দাবিটির সত্যতা কি তা আমরা যাচাই করতে পারিনি। তবে তিনিই পৃথিবীর সব চেয়ে বয়স্ক ব্যক্তি কিনা এই বিষয়ে নিশ্চিত হওয়ার জন্য আমরা অনুসন্ধান চালাই। ফ্রান্সের জেনী লুইস ক্যালমেন্ট ১২২ বছর ১৬৪ দিনের পৃথিবীর সব থেকে বয়স্ক ব্যক্তি বলে গিনিস বুক অফ ওয়ার্ল্ড রেকর্ডে উল্লেখ করা হয়েছে।

Conclusion

আমাদের অনুসন্ধানের মাধ্যমে আমরা জানতে পারি ফেসবুকে ভাইরাল পৃথিবীর সব থেকে বয়স্ক বৃদ্ধ ব্যক্তি বয়স ১৯৩ বছর – দাবিটি আসলে অর্ধ সত্যি। ১০৯ বছরের লুয়াং ফো আই যিনি শারীরিক অসুস্থতার কারণে হাসপাতালে ছিলেন ওনার ভিডিও সোশ্যাল মিডিয়াতে বিভ্রান্তিকর দাবি সমেত ছড়িয়েছে।

Result: Partially False

Our sources

The Tabhttps://thetab.com/uk/2022/02/22/ok-so-the-old-man-on-tiktok-isnt-actually-163-years-old-241586

TikTok video

AP YouTube Videohttps://www.youtube.com/watch?v=aUnWJk81-ho

Guinness World Recordshttps://www.guinnessworldrecords.com/news/2020/10/the-worlds-oldest-people-and-their-secrets-to-a-long-life-632895


সন্দেহজনক কোনো খবর ও তথ্য সম্পর্কে আপনার প্রতিক্রিয়া জানাতে অথবা সত্যতা জানতে আমাদের লিখে পাঠান [email protected] অথবা whatsapp করুন- 9999499044 এই নম্বরে। এছাড়াও আমাদের সাথে Contact Us -র মাধ্যমে যোগাযোগ করতে পারেন ও ফর্ম ভরতে পারেন।


Paromita Das
Paromita Das
With a penchant for reading, writing and asking questions, Paromita joined the fight to combat and spread awareness about fake news. Fact-checking is about research and asking questions, and that is what she loves to do.
Paromita Das
Paromita Das
With a penchant for reading, writing and asking questions, Paromita joined the fight to combat and spread awareness about fake news. Fact-checking is about research and asking questions, and that is what she loves to do.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular