বুধবার, মে 18, 2022
বুধবার, মে 18, 2022

HomeFact Checkসিরিয়ার ইদলিবের হেলিকপ্টারে আগুন লাগার ভিডিও সেনা সর্বাধিনায়ক বিপিন রাওয়াতের মৃত্যুর সাথে...

সিরিয়ার ইদলিবের হেলিকপ্টারে আগুন লাগার ভিডিও সেনা সর্বাধিনায়ক বিপিন রাওয়াতের মৃত্যুর সাথে জুড়ে সোশ্যাল মিডিয়াতে শেয়ার করা হলো

গতকাল হেলিকপ্টার দুর্ঘটনার কবলে পরে প্রাণ হারিয়েছেন ভারতের প্রথম সেনা সর্বাধিনায়ক বিপিন রাওয়াতের (CDS General Bipin Rawat)। একই সাথে মৃত্যু হয়েছে ওনার স্ত্রী মধুলিকা ও ১১জন উচ্চপদস্থ সেনার। এই আবহে সোশ্যাল মিডিয়াতে একটি কপ্টারে আগুন লাগার ভিডিও ভাইরাল হয়েছে যেটিকে শেয়ার করে দাবি করা হয়েছে এটি সেনা সর্বাধিনায়ক বিপিন রাওয়াতের কপ্টার দুর্ঘটনার ভিডিও।

ফেসবুকে শেয়ার হওয়া এই ভিডিওর কিছু অংশ এখানে দেওয়া হলো

সেনা সর্বাধিনায়ক বিপিন রাওয়াতের মৃত্যুর image 1
Courtesy: Facebook / ব্রেকিং
সেনা সর্বাধিনায়ক বিপিন রাওয়াতের মৃত্যুর image 2
Courtesy: Facebook / Lifes
সেনা সর্বাধিনায়ক বিপিন রাওয়াতের মৃত্যুর image 3
Courtesy: Facebook / Kakdwip.com

টুইটারেও আমরা এই একই ভিডিওটি ভারতের প্রথম সেনা সর্বাধিনায়ক বিপিন রাওয়াতের মৃত্যুর আবহে ভাইরাল হয়েছে।

https://twitter.com/_SirDonBradman_/status/1468543949279166464?s=20

Fact check / Verification

টুইটারে এই ভিডিওটি যেখানে যেখানে শেয়ার হয়েছে তার মধ্যে একটি ভিডিও কমেন্ট বক্সে একজন লিখেছে এই ভিডিওটি জেনারেল রাওয়াতের (CDS General Bipin Rawat) ভিডিও নয়, এটি সিরিয়ার ২০২০ সালের ভিডিও। কমেন্টে বলা হয়েছে এই ভিডিওটি গতবছর সিরিয়ার যেখানে তুর্কির সেনারা সিরিয়ার ইদলিবে গুলিবর্ষণ করেছিল এবং পরে সেটি ভেঙে পরে। ভিডিওটিতে আলহা হু আকবার বলতেও শোনা যাবে বলে দাবি করা হয়েছে।

এই সূত্র ধরে আমরা গুগলে অনুসন্ধান করি এবং আসল ভিডিওটি পাই। The Telegraph এর ইউটুউবে ১১ই ফেব্রুয়ারি ২০২০ সালে আপলোড করা হয়েছিল। ভিডিওটির সম্পর্কে বলা হয়েছে সিরিয়া সেনার হেলিকপ্টারকে পূর্ব ইদলিবের কিছু বিদ্রোহীরা গুলিবর্ষণ করে তছনছ করে দেয়।

The Telegraph ছাড়াও আমরা AP থেকেও এই কপ্টার দুর্ঘটনার খবরটি পাই। কপ্টারের চালক সিরিয়ার সেনা এই দুর্ঘটনাতে নিজের প্রাণ হারিয়েছিল বলে উল্লেখ করা হয়েছে এই রিপোর্টে।

সেনা সর্বাধিনায়ক বিপিন রাওয়াতের মৃত্যুর image 4
Courtesy: AP

সেনা সর্বাধিনায়ক বিপিন রাওয়াতের মৃত্যুর সাথে জুড়ে সোশ্যাল মিডিয়াতে শেয়ার করা হলো সিরিয়ার কপ্টারের ভিডিও

তামিলনাড়ুর কুন্নুরের কাছে একটি জঙ্গলে গতকাল MI-17 হেলিকপ্টার ভেঙে মৃত্যু হয়েছে ভারতীয় সেনা সর্বাধিনায়ক বিপিন রাওয়াত, ওনার স্ত্রী ও আরো ১১ জনের। আকস্মিক এই ঘটনার কথা জানার পর শোকের আবহাওয়া ছড়িয়েছে পড়েছে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি , কেন্দ্রীয় প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিংহ, পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় টুইটারে শোক প্রকাশ করেছেন।

Conclusion

আমাদের অনুসন্ধানে প্রমাণিত হয়েছে সোশ্যাল মিডিয়াতে ভারতীয় সেনা সর্বাধিনায়ক সেনা সর্বাধিনায়ক বিপিন রাওয়াতের মৃত্যুর আবহে গত বছরের সিরিয়ার সেনা কপ্টারের ভেঙে পড়ার ভিডিও ছড়িয়েছে।

Result: Misplaced Context/Partly False

Our sources

The Telegraph: https://www.youtube.com/watch?v=5jFg_U6s4HU

AP: https://apnews.com/article/syria-ap-top-news-international-news-iran-russia-e99ea131c009b43f1b0f4a30dc680565


সন্দেহজনক কোনো খবর ও তথ্য সম্পর্কে আপনার প্রতিক্রিয়া জানাতে অথবা সত্যতা জানতে আমাদের লিখে পাঠান [email protected] অথবা whatsapp করুন- 9999499044 এই নম্বরে। এছাড়াও আমাদের সাথে Contact Us -র মাধ্যমে যোগাযোগ করতে পারেন ও ফর্ম ভরতে পারেন।

Paromita Das
Paromita Das
With a penchant for reading, writing and asking questions, Paromita joined the fight to combat and spread awareness about fake news. Fact-checking is about research and asking questions, and that is what she loves to do.
Paromita Das
Paromita Das
With a penchant for reading, writing and asking questions, Paromita joined the fight to combat and spread awareness about fake news. Fact-checking is about research and asking questions, and that is what she loves to do.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular