শুক্রবার, মে 20, 2022
শুক্রবার, মে 20, 2022

HomeFact CheckCrimeএয়ার ইন্ডিয়া IC 814কে অপহরণের সাথে যুক্ত সন্ত্রাসবাদীর মৃত্যুর খবর নিয়ে সোশ্যাল...

এয়ার ইন্ডিয়া IC 814কে অপহরণের সাথে যুক্ত সন্ত্রাসবাদীর মৃত্যুর খবর নিয়ে সোশ্যাল মিডিয়াতে ছড়ালো বিভ্রান্তি

গত কয়েকদিন ধরে সোশ্যাল মিডিয়াতে এয়ার ইন্ডিয়া IC 814কে অপহরণের সাথে যুক্ত থাকা এক সন্ত্রাসবাদিকে ঘিরে একটি ছড়িয়েছে। দাড়িওয়ালা মাথায় ফেজ টুপি পড়া এক ব্যক্তির ছবি ভাইরাল হয়েছে যাকে ঘিরে দাবি করা হয়েছে যে সে হলো জাফরুদ্দীন জামাল যে Air India IC 814কে অপহরণের কাজে সে সরাসরি যুক্তি ছিল এবং এক অজ্ঞাত আততায়ীর হাতে সে করাচিতে মারা গেছে। শুধু তাই নয় আরো দাবি করা হয়েছে এই অপহরণের কাজে যুক্ত এর এক অপহরণকারী জুহুর ইব্রাহিমকেও তার দোকানের সামনে একই ভাবে অজ্ঞাত আততায়ী গুলি করে হত্যা করেছে।

এয়ার ইন্ডিয়া IC 814কে অপহরণের সাথে যুক্ত image 1
এয়ার ইন্ডিয়া IC 814কে অপহরণের সাথে যুক্ত image 2

Fact check / Verification

১৯৯৯ সালের ২৪শে ডিসেম্বরে কাঠমান্ডুর ত্রিভুবন আন্তর্জাতিক বিমানবন্দর থেকে ১৮০ জন যাত্রী নিয়ে এয়ার ইন্ডিয়া IC 814 বিমানটি ছাড়ার কিছুক্ষণ পরেই পাঁচজন সন্ত্রাসবাদী অপহরণ করে। তাদের দাবি ছিল ভারতীয় সরকারের হাতে বন্দি থাকা আতঙ্কবাদীদের সত্বর মুক্তি। এই অপহরণের সাথে যারা যুক্ত ছিল তাদের সম্পর্কে সঠিক তথ্য অনুসন্ধান করার জন্য আমরা গুগলে কীওয়ার্ড দ্বারা খোঁজ করি।

১৯৯৯ সালে এয়ার ইন্ডিয়ার বিমানটি অপহরণ করার পর সেটিকে কিছুক্ষনের জন্য অমৃতসর নিয়ে যাওয়া হয় বিমানে প্রয়োজনীয় জ্বালানি ভরার জন্য তারপর সেটিকে উড়িয়ে নিয়ে যাওয়া হয়েছিল দুবাইতে। এই সময় ভারতীয় সরকারকে চাপে ফেলার জন্য ২৫ বছর বয়সী রুপিন কাটিয়াল নামের এক যুবককে হত্যা করে অপহরণকারীদের দল। দুবাইতে পৌঁছে ২৭জন যাত্রীকে ছেড়ে দেওয়া হয় এবং রুপিণের মৃত দেহও দেওয়া হয়। তারপর সেটি উড়ে যায় কান্দাহারের উদ্দেশ্যে। সেখানে তালিবানদের সাথে মিলে ভারত সরকারের উপর আরো চাপ সৃষ্টি করে আততায়ীদের দল। তাদের দাবি ছিল ভারত সরকারের আটক করে রাখা তিন জঙ্গি মাসুদ আজহার,ওমর সায়ীদ শেখ ও মুস্তাক আহমেদ জারগার যে সেই সময় কুখ্যাত হারকাত-উল -মুজাহিদ্দিন গোষ্ঠীর নামজাদা জঙ্গি ছিল। অবশেষে ভারত সরকার জঙ্গিদের দাবির কাছে হার স্বীকার করে এই তিন আতঙ্কবাদীদের ছেড়ে দেয়।

এয়ার ইন্ডিয়া IC 814কে অপহরণের সাথে যুক্ত সন্ত্রাসবাদীদের মধ্যে জাফরুদ্দীন জামাল ছিল কিনা এবং বর্তমানে সে মৃত কিনা সেই তথ্য অনুসন্ধান করার সময় আমরা সেই সময়ের ফ্লাইট ইঞ্জিনিয়ার অনিল জিগ্গার একটি বই পাই। এই বইটি অনিল জিগ্গা ও সৌরভ শুক্লা দুজনে মিলে রচনা করেছেন। অনিলের লেখক পরিচিতিতে লেখা রয়েছে “operated hijacked flight IC 814 as its Flight Engineer. He was chief of Flight Engineering with Indian Airlines and had 20,000 flight hours’ experience as Flight Engineer” . অর্থাৎ তিনি সেই সময়ের এয়ার ইন্ডিয়া IC 814 বিমানটির ফ্লাইট ইঞ্জিনিয়ার ছিলেন। IC 814 Hijacked নামের বইটিতে আমরা সেই বিমানকে অপহরণ করা জঙ্গিদের নাম জানতে পাই। তার বর্ণনা অনুসারে বিমানটি অপহরণ করার পর পাঁচজন মুখ ঢাকা জঙ্গি নিজেদের পরিচয় দেয়। এই অপহরণের প্রধান Chief (Red cap), বার্গার, শঙ্কর , ভোলা ও ডাক্তার। Chief (Red cap) ইব্রাহিম আতহার, পাকিস্তানের ভাওয়ালপুরের এই জঙ্গি ছিল কুখ্যাত জঙ্গি মাসুদ আজহারের ভাই যাকে অপহরণকারীদের বিনিমিয়ে ছাড়া হয়েছিল। ডাক্তার যার আসল নাম শাহিদ আক্তার সায়ীদ যার বাড়ি করাচির গুলশান ইকবাল এরিয়ার, বার্গার আসল পরিচয় সানী আহমেদ কাজী বাড়ি করাচির ডিফেন্স কলোনিতে। ভোলার আসল নাম মিস্ত্রি জহুর ইব্রাহিম আখতার কলোনির ও শঙ্কর নাম সাখির শাকুর শহরে বাড়ি।

এয়ার ইন্ডিয়া IC 814কে অপহরণের সাথে যুক্ত image 3

এই বইটি ছাড়াও আমরা Times of IndiaHindustan Times এর ৮ ০ ৯ মার্চের রিপোর্ট পাই। রিপোর্ট অনুসারে মিস্ত্রি জহুর ইব্রাহিম যার অন্য নাম জামালী ১লা মার্চে করাচির আকবর কলোনিতে খুন হয়। জাহিদ আখুন্দ নাম পরিচয় দিয়ে একটি আসবাবের দোকান চালাতো সে। ইব্রাহিম মারা যাওয়ার পর আর মাত্র দুজন জঙ্গি জীবিত রয়েছে সেই দিনের অপহরণের সাথে যারা যুক্ত ছিল বলে জানিয়েছে সন্ত্রাসবাদী দমন সংস্থা।

এয়ার ইন্ডিয়া IC 814কে অপহরণের সাথে যুক্ত image 4

এয়ার ইন্ডিয়া IC 814কে অপহরণের সাথে যুক্ত সন্ত্রাসবাদীর মারা যাওয়ার খবর নিয়ে ছড়ালো বিভ্রান্তি

মিডিয়া রিপোর্ট ও অনিল জিগ্গার বই ছাড়াও আমার সাংবাদিক আদিত্য রাজ্ কলের ট্যুইট পাই যেখানে তিনি জানিয়েছেন জাফরুদ্দীন জামালী/জামাল ও মিস্ত্রি জহুর ইব্রাহিম একই ব্যক্তি এবং সে মার্চের প্রথম সপ্তাহে মারা গেছে।

অর্থাৎ ফেসবুক মারফৎ আমরা যে পোস্টটি পেয়েছি যেখানে দাবি করা হয়েছে জহুর ইব্রাহিমের পর জাফরুদ্দীন জামালী/জামাল খুন হয়েছে তারা একই ব্যক্তি এবং মার্চের প্রথম সপ্তাহে সে মারা পড়েছে তা বিভ্রান্তিকর।

Conclusion

আমাদের অনুসন্ধানে প্রমাণিত হয়েছে জাফরুদ্দীন জামাল যে Air India IC 814কে অপহরণের কাজে সে সরাসরি যুক্তি ছিল সে খুন হয়েছে এবং তার আগে মারা গেছে এই কাণ্ডের অন্য জঙ্গি জহুর ইব্রাহিম দাবিটি আসলে বিভ্রান্তিকর।

Result: Misleading/Partly False 

Our Sources

Hindustan Times 
IC 814 Hijacked by Anil K Jaggia
Times of India


সন্দেহজনক কোনো খবর ও তথ্য সম্পর্কে আপনার প্রতিক্রিয়া জানাতে অথবা সত্যতা জানতে আমাদের লিখে পাঠান [email protected] অথবা whatsapp করুন- 9999499044 এই নম্বরে। এছাড়াও আমাদের সাথে Contact Us -র মাধ্যমে যোগাযোগ করতে পারেন ও ফর্ম ভরতে পারেন ।

Paromita Das
Paromita Das
With a penchant for reading, writing and asking questions, Paromita joined the fight to combat and spread awareness about fake news. Fact-checking is about research and asking questions, and that is what she loves to do.
Paromita Das
Paromita Das
With a penchant for reading, writing and asking questions, Paromita joined the fight to combat and spread awareness about fake news. Fact-checking is about research and asking questions, and that is what she loves to do.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular