রবিবার, অক্টোবর 27, 2024
রবিবার, অক্টোবর 27, 2024

HomeFact CheckFact Check: লাস্য়ময়ী অবতারে অভিনেত্রী ম্রুণাল ঠাকুর? না, ভাইরাল ছবিটি এডিটেড

Fact Check: লাস্য়ময়ী অবতারে অভিনেত্রী ম্রুণাল ঠাকুর? না, ভাইরাল ছবিটি এডিটেড

Claim

বলিউড অভিনেত্রী ম্রুণাল ঠাকুরের বেশ কয়েকটি লাস্য়ময়ী ছবি বর্তমানে সোশ্য়াল মিডিয়ায় খুবই ভাইরাল। 

Fact

একটি ছবির রিভার্স ইমেজ সার্চ করলে দেখা যায় যে, ৫ অক্টোবর সেই একই ধরনের ছবি নিজের অফিশিয়াল ইনস্টাগ্রাম হ্য়ান্ডেলে পোস্ট করেছিলেন সৌরিশ মুখোপাধ্য়ায় নামের একজন ফ্য়াশন ফটোগ্রাফার। তবে সেই ছবিতে অভিনেত্রী ম্রুণাল ঠাকুর নন, একই পোজ দিতে দেখা যাচ্ছে অন্য় একজন মডেলকে। 

পোস্টটিতে তিনি ঋতুপর্ণা বসাক নামে একজন বাঙালি ফ্য়াশান মডেলকে ট্য়াগ করেছিলেন এবং লিখেছিলেন যে Face of India নামের একটি ম্য়াগাজিনের জন্য় তিনি ফটোশ্য়ুটটি করেছিলেন।   

এরপর আরও খুঁজলে, ঋতুপর্ণা বসাক নামের ওই মডেলটির ইনস্টাগ্রাম হ্য়ান্ডেলে পোস্টটি খুঁজে পাওয়া যায়।

এছাড়া, Face of India নামের ম্য়াগাজিনটির অফিশিয়াল ইনস্টাগ্রাম হ্য়ান্ডেলেও একটি ক্য়ামেরার পিছনের ভিডিয়োর (Behind the scenes ) খোঁজ মেলে। যেখানে ঋতুপর্ণা বসাককে ফটোশ্য়ুট করতে দেখা যায়, অভিনেত্রী ম্রুণাল ঠাকুরকে নয়।

আরও নিশ্চিত হওয়ার জন্য়, News Checker-এর তরফে এরপর Remaker.ai  ও Faceswapper.ai নামের দুটো টুলের সাহায্য় নেওয়া হয়। যেখানে দেখা যায়, আর্টিফিসিয়াল ইনটেলিজেন্সের (AI)-এর সাহায্য়ে, কীভাবে আসল ছবির মডেলের মুখে, অভিনেত্রী ম্রুণাল ঠাকুরের মুখ বসিয়ে দেওয়া হয়েছে এবং সেই ছবি এখন সোশ্য়াল মিডিয়ায় ভাইরাল।

আরও জানার জন্য় নিউজ চেকারের তরফে ফ্য়াশান ফটোগ্রাফার সৌরিশ মুখোপাধ্য়ায়ের সঙ্গে যোগাযোগ করা হয়েছিল। তাঁর প্রতিক্রিয়া পেলে, এই প্রতিবেদনটি আপডেট করা হবে। 

Result: Altered Image

Sources
Instagram Post by Sourish Mukherjee, Dated October 5, 2024 
Instagram Post by Face of India, Dated October 5, 2024 
Remaker.ai Tool and Faceswapper.ai Tool

সন্দেহজনক কোনো খবর ও তথ্য সম্পর্কে আপনার প্রতিক্রিয়া জানাতে অথবা সত্যতা জানতে আমাদের লিখে পাঠান checkthis@newschecker.in অথবা whatsapp করুন- 9999499044 এই নম্বরে। এছাড়াও আমাদের সাথে Contact Us -র মাধ্যমে যোগাযোগ করতে পারেন ও ফর্ম ভরতে পারেন।

Most Popular