শনিবার, জুলাই 27, 2024
শনিবার, জুলাই 27, 2024

HomeFact CheckFact Check: এবার ব্রিটেনের ৫০ পাউন্ডের নোটে ছাপবে বাঙালি বিজ্ঞানী জগদীশ চন্দ্র...

Fact Check: এবার ব্রিটেনের ৫০ পাউন্ডের নোটে ছাপবে বাঙালি বিজ্ঞানী জগদীশ চন্দ্র বোসের ছবি? ভাইরাল দাবির সত্যতা জানুন

Claim: এবার থেকে ব্রিটেনের ৫০ পাউন্ডের নোটে আচার্য জগদীশ চন্দ্র বোসের ছবি থাকবে। 

Fact: ব্রিটেনের ৫০ পাউন্ডের নোটে আচার্য জগদীশ চন্দ্র বোসের ছবি ছাপার জন্য প্রাথমিক পর্যায়ে মনোনিত হলেও, তা চূড়ান্ত হয়নি। 

বাঙালি বিজ্ঞানী আচার্য জগদীশ চন্দ্র বোসকে নিয়ে সোশ্যাল মিডিয়ায় ঘুরছে একটি পোস্টকার্ড। যেখানে দাবি করা হচ্ছে যে, এবার থেকে ব্রিটেনের ৫০ পাউন্ডের নোটে আচার্য জগদীশ চন্দ্র বোসের ছবি থাকবে। 

আমাদের হোয়াটসঅ্যাপ টিপ লাইন নম্বরেও WhatsApp Tip Line  (9999499044) বেশ কয়েকটি একই পোস্ট আমরা পেয়েছিলাম।  

Fact Check/ Verification

প্রথমে ইন্টারনেটে কিওয়ার্ড সার্চ করলে Bank of England-এর অফিসিয়াল ওয়েবসাইটে আমরা কিছু তথ্য খুঁজে পাই। সেখানে থেকে জানা যায়, ব্যাঙ্ক নয়, ৫০ পাউন্ডের নোটে পছন্দের বিশিষ্ট মানুষের ছবি ছাপাতে পারবে সাধারণ মানুষ। সেই সুযোগ তাঁদের দেওয়া হয়েছিল।

কিন্তু ওই নামগুলোই চূড়ান্ত নয়, প্রাথমিক পর্যায়ে ১৭৪,১১২ জন বিশিষ্ট মানুষের নাম জমা পড়েছিল। সেই তালিকায় বাঙালি বিজ্ঞানী জগদীশ চন্দ্র বোসের নামও দেখতে পাওয়া যায়। 

এরপর,  ‘new note £50 bank of England’ লিখে আরও একবার ইন্টারনেটে সার্চ করলে Bank of England-এর আরও একটি ঘোষণাপত্র আমাদের নজরে পড়ে। ২০১৯ সালের ১৫ জুলাই ঘোষিত ওই পত্র থেকে জানা যায় যে, বিজ্ঞানী Alan Turing-এর নাম ৫০ পাউন্ডের নোটে ছাপার জন্য নির্বাচন করা হয়েছিল এবং জানান হয়েছিল যে, ২০২১ সালের মধ্যে ওই নতুন নোট বাজারে আসতে থাকবে।

২০২১ সালের ২৫ মার্চ আরও একটি ঘোষণাপত্র প্রকাশ করে পাকাপাকি ভাবে Alan Turing-এর ছবি দেওয়া নোট বাজারে আসার ঘোষণা করা হয়েছিল। 

পরবর্তীতে, ব্রিটেনে প্রচলিত সমস্ত ব্যাঙ্ক নোটের ছবি আমরা Bank of England থেকে দেখার চেষ্টা করি। কিন্তু কোথাও আচার্য জগদীশ চন্দ্র বোসের ছবি দেখতে পাওয়া যায়নি।

Conclusion

সুতরাং এখন থেকেই প্রমাণিত হয় যে, ব্রিটেনের ৫০ পাউন্ডের নোটে আচার্য জগদীশ চন্দ্র বোসের ছবি ছাপার জন্য প্রাথমিক পর্যায়ে মনোনিত হলেও, তা চূড়ান্ত হয়নি। 

Result: Partly False

Sources
Official Website of the Bank of England 

Most Popular